Sunday, October 28, 2018

মেয়েমানুষের কেপ্ট

এক
আজকাল রাত বেশি হয়ে গেলে ট্যাক্সিওয়ালা গুলো যেন যেতেই চায় না। মিটারের ভাড়ার থেকে তখন অনেক বেশি চায়। রাত্রি এগারোটার পরই ওদের রেটটা আকাশছোঁয়া। বাড়ী ফেরার তাগিদে বাধ্য প্যাসেঞ্জারকেও মেনে নিতে হবে ড্রাইভারের অন্যায় আবদার। পকেটে টাকা থাকলে কিছু বেশি দিতে আপত্তি নেই। সুযোগ বুঝে দাও মারে এই ট্যাক্সিওয়ালা গুলো। ফাঁকা গাড়ী নিয়ে চলে যাবে, তবু খদ্দেরের দিকে ফিরেও তাকাবে না।
সুমনের এই সময় বাড়ী ফেরাটা রোজকারের অভ্যেস। পকেটে প্রতিদিন তোড়া তোড়া নোট থাকে, ড্রাইভার আবদার করলে বিশ পঞ্চাশ টাকা একস্ট্রা দিতেও আপত্তি নেই। অনেক সময় ওরা দ্বিগুন ভাড়া চায়। তবুও সুমনের না নেই। সারা মাস খেটে অনেকে যা রোজগার করে ও তা একদিনে পায়। গত একবছরে নিজের ভোলটাই পাল্টে ফেলেছে এভাবে। একজন সুদর্শন বাঙালী যুবক। পুরুষালী শরীর। ছফুট হাইট আর চওড়া কাঁধের মানুষটা ট্যাক্সির গেট খুলে যখন ভেতরে ঢোকে, তখন মনেই হবেনা, সারাদিন কাজ করে কোনো মানুষ বাড়ী ফিরছে। গায়ে ভুরভুর করছে দামী পারফিউমের গন্ধ। পরণে রঙিন পাঞ্জাবী নয়তো চকরা বকরা শার্ট। ফিল্টার উইলস এর প্যাকেট থেকে একটা সিগারেট ধরিয়ে ট্যাক্সিতে যেতে যেতেও ওকে মোবাইলে কথা বলতে হয়। অবশ্যই চাকরীর বস অথবা বিজনেস পার্টনারের সাথে নয়। এত রাতে সুমনের সাথে কথা বলার মতন অনেক সুন্দরী মহিলারা আছেন, ওরা সবাই সুমনের এই পুরুষালী শরীরটার জন্য পাগল। মোবাইলে একবার কথা না বললে ওদের যেন রাতের ঘুমটাই হয় না।
কোন কোন দিন বাড়ীও ফেরা হয় না সুমনের, সেদিনের ব্যাপারটা অবশ্য অন্যরকম। সাদা মখমলে বিছানার চাদরের ওপর শুয়ে ওকে কয়েক ঘন্টার জন্য কারুর মনের মানুষ হতে হয়। চেহারা বরাবরই নায়ক নায়ক বলে মেয়েদের কাছে ওর চাহিদা অতিরিক্ত পরিমানে বেশি। বিবাহিত মেয়েরা স্বামীর কাছ থেকে যৌনসুখ পায় না বলে সুমনকে ওদের পছন্দ। কয়েক ঘন্টার জন্য সুমনের রেট পাঁচশ থেকে হাজার টাকা।
রাত্রে মহিলাটির বেড পার্টনার হলে ডিমান্ডটা তখন দুহাজারও ছাড়িয়ে যাবে। সকালবেলা পার্সে টাকা ভর্তি করে যখন বাড়ী ফেরে তখন ওর চোখে ঘুম। সারা রাত্রি লিঙ্গের কসরৎ দেখিয়ে সুপুরুষ সুমনের শরীরটা তখন ক্লান্ত। নাইট ডিউটি শুধু নয়, একেবারে হেভি ডিউটি। এই বিচিত্র সমাজের রমণভিলাষী বিবাহিত মেয়েদের সঙ্গমসুখ দেবার জন্য সুমন ওর ছ ইঞ্চি আখাম্বা যন্ত্রটি নিয়ে প্রস্তুত। এটাই ওর জীবিকা, ওর পেশা। সুন্দরী বিবাহিত মহিলাদের ও পুরুষমানুষ কেপ্ট। যাকে বলে রক্ষিত। বেশ্যাবৃত্তি যে শুধু মহিলারা নয় পুরুষরাও করতে পারে, ধারণাকে আরও বদ্ধমূল করে দিয়েছে গ্রাম থেকে আগত এই সুদর্শন যুবক। পুরো নাম সুমন বন্দোপাধ্যায়। ঠিকানা কলকাতা, বউবাজার। কোন একদিন অজান্তেই এসে পড়েছিল এই জীবিকা নির্বাহে। তারপর তা চলছে প্রতিনিয়ত। কোনদিন শেফালি নয়তো বাসবী। আবার কোনদিন রাজশ্রী নয়তো নন্দিনী। এক একজন মহিলা যেন হাহাকার করতে থাকে সুমনকে কাছে না পেলে। স্বামীরা অফিসের কাজে বেরিয়ে গেলেই সুমনের ডাক পড়বে। কোনকোন দিন দুপুরবেলাই সেরে নিতে হয় আবদার পর্ব। স্বামীর অনুপস্থিতিতে উপসী স্ত্রীর খিদে মেটাচ্ছে সুমন। যারা আবার ডিভোর্সী বা সেপারেশন নিয়ে নিয়েছে, রাত্রিবেলা সুমনকে তাদের বিছানায় চাই চাই। একবার নয় বারবার। সেই ভোর অবধি চলবে শরীর জুড়ানোর খেলা। টাকার বিনিময়ে সুমন লিঙ্গ চালান করছে কামুকী মহিলাদের অভ্যন্তরে। এরা কেউ বিজনেজ ম্যানের বউ। কেউবা কোটিপতি। কর্পোরেট জগতের নামজাদা লোকের সহধর্মিনী। কিন্তু কে বলবে সমাজটা এখন এভাবেই চলছে। মুখোশের আড়ালে অবাধে ইচ্ছাপূরণ। অন্তরে লুকিয়ে আছে পাপ, মুখ দেখে বোঝা যাবে না, এমন সরল মহিলাটি ভাড়াটে পুরুষকে সাথে নিয়ে এমন অপকর্ম করে কি করে? এরা কি শরীরি সুখ স্বামীর কাছ থেকে কোনদিন পায় নি? নাকি স্বামী শুধু টাকা টাকাই করে গেছে সারাজীবন। ফিরেও তাকান নি স্ত্রীর দিকে।
পেটের দায়ে সুমনের এমন একটা লাইন বাছা ছাড়া আর কোন উপায় ছিল না। গ্রামের বাড়ীতে সুমনের শয্যাশায়ী মা আর ওর থেকে ছবছরের ছোট একটি বোন। বাবার অকাল মৃত্যু ওকে পাগলের মতন করে দিয়েছিল। সেদিন সুমন সাহায্য আর ভীক্ষার ঝুলি নিয়ে দোরে দোরে ঘুরলেও জোটেনি কিছু কপালে। বাবা করতেন পোষ্ট অফিসের পিওনের কাজ। নাম মাত্র তার রোজগার। তাই দিয়ে চলতো সারামাস চারজনের সংসারটা। হাড়ের কঠিন রোগ মাকে করে দিয়েছে পঙ্গু। মা চলাফেরা করতে পারেন না। ছোট্ট বোন কেয়াই রান্নাবান্না, যা করার করে।
বাবা, ছেলে সুমনকে নিয়ে চিন্তা করতেন অনেক। শেষপর্যন্ত সুমন মানুষ হবে কিনা ঠিক নেই। গ্রামে ওনার চাষ আবাদের জন্য কোন জমি নেই যে ছেলে চাষবাস করে খাবে। লেখাপড়াটাও ভাল করে শিখছে না, শুধু জুটিয়েছে গ্রামের কিছু মেয়ে বন্ধু। সারাদিন তাদের সাথে হৈ হূল্লরে ব্যস্ত। বাপটা মরলে এ সংসারটা যে একেবারে ভেসে যাবে, সেদিকে চিন্তাও করে না গুনধর ছেলে।
কাজ থেকে ফিরে এসে বাবা বিরক্তি প্রকাশ করতেন। ছেলে ঘরে না থাকলে চিৎকার চেঁচামেচিও করতেন। কখনও থালা বাটি ছুঁড়ে ফেলতেন। বাবার দূঃখ ছেলে কবে বুঝবে এই চিন্তায় ওনার রাতে ঘুমও আসত না মাঝে মাঝে।
সুমনকে যে মেয়ে দেখে, সেই মজে যায়। ছোটবেলা থেকেই চেহারার অন্যরকম আকর্ষন ওকে বাকী ছেলেদের থেকে আলাদা করেছে। গ্রামে সুন্দরী বলে একটা মেয়ের সাথে মেলামেশা শুরু করল সুমন। মেয়েটি ওর প্রেমে পাগল। নামের সাথে চেহারার মিল আছে মেয়েটারও। সারা গ্রামে সুন্দরী বলতে শুধু একজনই আছে। সুমন ওকে নিয়ে মাঠে ঘাটে ঘুরছে, কি করে বেড়াচ্ছে, অনেকে জানলেও বাবা জানেন না। ছেলে রাত বিরেতে বাড়ী ফিরছে, বাবা দুতিনদিন চুপ করে থেকেও শেষ পর্যন্ত রাগ উগড়ে না দিয়ে থাকতে পারলেন না। সহ্যের একটা সীমা আছে। সুমন ঘরে ঢুকতেই ক্ষোভে ফেটে পড়লেন।
-সারাদিন কোথায় চড়ে বেড়াস তুই? নিজের ভবিষ্যত নিয়ে চিন্তা ভাবনা নেই? ভেবেছ এই করেই দিন কাটবে তোমার? তোকে জন্ম দিয়ে কি ভুল করেছি আমি? জানোয়ার, আমি মরলে খাবি কি তুই? মা অসুস্থ। ছোট্ট বোন দিনরাত মুখ বুজে শুধু কাজ করছে। আমি দুপয়সার জন্য খেটে মরছি। আর উনি সারাদিন সখি নিয়ে শুধু ঘুরে বেড়াচ্ছেন। এসব করবি তুই, তো এখনি বেরিয়ে যা ঘর থেকে। এখানে তোর কোন জায়গা নেই।
ক্ষুব্ধ বাবাকে কোনমতে সেদিন সামলেছিল ছোট বোন আর অসুস্থ মা। বাবার রাগকে ঠান্ডা করার ক্ষমতা সুমনের নেই। বেশি কথা বললে হয়তো চড়ই কষিয়ে দেবেন গালে। চুপচাপ হজম করেছিল সুমন। প্রেম করলে এতে আবার দোষের কি আছে? ও তো সুন্দর। ছোটবেলা থেকেই সুন্দর। এই সুন্দর চেহারাটার জন্য মেয়েরা ওর প্রেমে পড়তেই পারে। তাছাড়া সুন্দরীকে বাদ দিলে বাকীরা তো ওর শুধু বন্ধু। গ্রামের অনেক মেয়ে সুমনের সাথে ভীড়তে চায়। কিন্তু বাকীদের সুমন পাত্তা দেয় না। ও শুধু সুন্দরীকেই-
বাবা তখনও জানতেন না, সুন্দরীর সাথে কি কান্ড ঘটিয়ে ফেলেছে সুমন ইতিমধ্যেই। ছেলেকে তখনকার মতন বকে দিয়ে ছেড়ে দিলেন। এবার ছেলে নিশ্চই নিজের ভুল বুঝতে পারবে। সংসারের হাল ধরতে বাবার অবর্তমানে ও ছাড়া যে আর যে কেউ নেই। দুদিন পরে ওনার রাগটা আরও কিছুটা ঠান্ডা হল। ছেলেকে ঘরে পেয়ে এবার ভালভাবে বোঝাতে লাগলেন, -তোর জন্য আমি একটা কাজ ঠিক করেছি। কলকাতায় যাবি?
-কলকাতায়?
-হ্যাঁ কলকাতায়। ওখানে মানিক বাবু আছেন। তোকে উনি চাকরী দেবেন।
-চাকরী?
-হ্যাঁ চাকরী। নইলে খাবি কি? ওনার বউবাজারে সোনার দোকান আছে। আমাকে বলেছে দোকানে তোর চাকরী হবে।
-সোনার দোকানে চাকরী?
-হ্যাঁ, তাতে কি হল?
-ওসব চাকরী আমার পোষাবে না বাপু। আমি ঐ কাজ করব না।
-তো কি করবি? ঘাস কাটবি? আর এইভাবে সারাদিন গায়ে হাওয়া লাগিয়ে ঘুরে বেড়াবি? আমি মরলে তোর কি অবস্থা হবে ভেবে দেখেছিস? কে দেবে তোকে চাকরী? কুলাঙ্গার হয়ে দিন কাটাবি সারাজীবন? এই ছোট্ট বোনটার বিয়ে দিতে হবে না? দেখতো ওর মুখের দিকে চেয়ে। কেমন মুখ বুজে কাজ করে। মায়ের এমন কঠিন অসুখ। বিছানা থেকে নড়তে পারে না। তুই আমাকে টাকা রোজগার করে সাহায্য না করলে আমিই বা এসব চালাবো কেমন করে? তোর কি আমাদের জন্য একটু দয়ামায়াও কখনও হয় না? মানুষ থেকে একেবারে পশু হয়ে গেছিস তুই।
বাবার শত বোঝানো সত্তেও সুমনের সেদিন চৈতন্যদয় হয়নি। সুন্দরীর প্রতি দুর্বলতা ওকে গ্রাস করেছে, এই মূহূর্তে সুন্দরীকে ছেড়ে ও কোথাও যেতে পারবে না। কলকাতায় গিয়ে চাকরী করার কোন ইচ্ছা আপাতত তাই নেই। পরে যা হবার দেখা যাবে। বরং এখন তো-
দুই
গ্রামের সিনেমা হল সন্তোষ টকিজে একটা দক্ষিন ভারতীয় এ মার্কা ছবি এসেছে। মালায়ম ছবি, হিন্দীতে ডাব করা। নাইট শোয়ে হল এ একেবারে ভীড় উপচে পড়ছে। ছবির নাম যৌবন অউর জওয়ানী। অল্প বয়সী কচি যুবক যুবতীদের একেবারে পছন্দসই। সুমনই প্রস্তাবটা রাখল সুন্দরীকে।-চলো না দুজনে মিলে ছবিটা দেখে আসি।
-কি ছবি?
-যৌবন জওয়ানী।
-যৌবন জওয়ানী?
-হ্যাঁ মেয়েদের যৌবন আর ছেলেদের জওয়ানী।
সুন্দরী হেসে বলল, দূর। দুটোই তো মেয়েদের কে নিয়েই উল্লেখ করেছে। ছেলেরা তো জওয়ান হয়। জওয়ানী বলতে তো শুধু মেয়েদেরই বোঝায়।
ভুলটা শুধরে সুমন বলল, তুমি ঠিকই বলেছ। আমি যদি জওয়ান হই, তাহলে তুমিই তো আমার জওয়ানী। একটু গা গরম করার জন্য চলো না দেখি দুজনে একসঙ্গে।
দক্ষিনী নায়িকার যৌবন আর জওয়ানী দেখতে দেখতে সুমন, সুন্দরীর ব্লাউজের মধ্যে হাত ঢুকিয়ে দিয়েছিল সিনেমা হলের ভেতরেই। অন্ধকারে গোলাকার ওর বুকদুটো টিপতে টিপতে যৌন অনুভুতি আর আমেজে আপ্লুত হয়ে পড়েছিল সুমন। পর্দায় তখন নায়ক নায়িকার শৃঙ্গার দৃশ্য চলছে। চুম্বনে চুম্বনে প্রলেপ এঁকে দিচ্ছে একে অন্যের দুই ঠোঁট। সিটিতে সিটিতে হলে আছড়ে পড়ছে উচ্ছ্বাস। এই সময় কেউ অত ভ্রুক্ষেপ করবে না, এই ভেবে সুমনও আঁকড়ে ধরে নিয়েছিল সুন্দরীর গোলাপী ঠোঁটটা। চুমুটা একেবারে মালায়ম ছবির স্টাইলে। কখনও চুষতে ব্যাস্ত,কখনও কামড়াতে। মিলে মিশে একাকার হয়ে গেলে তখন জিভের লালারও আদান প্রদান হয়। সুমন সেভাবেই সুন্দরীর ঠোঁটের রসটা নিংড়ে নেবার চেষ্টা করছিল। অন্ধকারে সুমনকে ঠেলা দিয়ে সুন্দরী বলল, এই ছাড়ো। এবার নয়তো কেউ দেখে ফেলবে।
সুমন বলল, আর একটু আর একটু। শুধু এইটুকুতে কি হয়?
যৌবনে জোয়ার এসেছে। আর জওয়ানী একেবারে উপচে পড়ছে। নারীর শরীরের স্বাদ যে কত মধুর হয়, সুন্দরীকে পেয়ে দিনে দিনে উপলব্ধি করছে সুমন। পুকুর পাড়ে, বটগাছটার তলায় কদিন আগে, রাতের অন্ধকারে সুন্দরীর শাড়ী সমেত শায়াটা একটু ওপরের দিকে তুলে দিয়েছিল সুমন।
হাত লাগিয়ে স্পর্ষ করেছিল সুন্দরীর যোনীর উপরিভাগটা। যোনীতে নরম আঙুলের স্পর্ষ আর সেই সাথে উপরিভাগ বোলাতে বোলাতে চুম্বনের আস্বাদন প্রবল ভাবে উপভোগ। সুন্দরীকে ছাড়তে চায়নি সুমন। চেয়েছিল রাতের অন্ধকারেই ঘাসের মাটিতে ওকে শুইয়ে আদর করতে করতে নিজের পুরুষালী দক্ষতা ফলাতে। কার্যসিদ্ধি পালন করার ওটাই তখন মোক্ষম সময়। লিঙ্গটা প্যান্টের চেন থেকে বার করে সুন্দরীর যোনীতে ঢোকাতে যাবে, সেই সময় এসে গেল তুমুল জোড়ে বৃষ্টি। বৃ্ষ্টিতে তখন দুজনে কোথায় আশ্রয় নেবে তাই ভাবছে। মাথার ওপরে ছাউনি খোঁজার আশায় দুজনে তখন হাত ধরাধরি করে ছুটছে। একটু পরে স্কুলবাড়ীটার একতলায় আশ্রয় নিল দুজনে। সুমন সুন্দরীকে দেখছে। সুন্দরীও সুমনকে দেখছে। বৃষ্টির জলে ভিজে গেছে সুন্দরীর শাড়ী শায়া আর ব্লাউজ। বুকদুটো হাপরের মতন উঠছে নামছে। ওর গালে, কপালে বৃষ্টির জল। ঠোঁটে আর থুতনীতে যেটুকু জল জমে আছে, সুন্দরী হাত দিয়ে তা মুছতে গিয়েও পারল না। কারন থুতনী, গাল আর ঠোঁট চেটে এভাবে বৃষ্টির জল আগে কোনদিন পান করেনি সুমন।
মিষ্টিমধুর লাগছে পুরো মুখমন্ডল। সুন্দরীকে প্রবল আগ্রাসে ও আস্বাদন করতে লাগল। মুখ থেকে বুক। ব্লাউজ খুলে বুকের চূড়া চলে এল সুমনের দখলে। সুন্দরীর স্তনের বোঁটা চোষার মজাটাই তখন যেন আলাদা। পালা করে চুষছে সুন্দরীর দুই বুক। শুধু বৃষ্টিটা আর একটু দেরীতে কেন এল না? নইলে হয়তো আরও ভাল হত।
-এই ছাড়ো, ছাড়ো বলছি। কি করছ বলোতো? হঠাৎ যদি আমাদের দুজনকে এখানে কেউ দেখে ফেলে? কি হবে বলোতো?
সুন্দরী সুমনকে ধাক্কা দিয়ে নিজের বুকের ব্লাউজ লাগাতে লাগল।
-কি আর হবে? তোমাকে তো আমি বিয়ে করব। তখন তো-
-বিয়ে তো আর এখন হচ্ছে না। তোমার আর আমার বাবা কি রাজী হয়ে যাবেন এত তাড়াতাড়ি? অতই সস্তা? জানো আমার বাপু তোমার বাবার থেকেও রাগী। জানতে পারলে ছাল ছাড়িয়ে নেবে আমার।
-তো কি করবে? বাপুর ভয়ে ঘরে বসে থাকবে? তুমি অত ভয় পাও কেন বলতো সুন্দরী? আমরা কি পাপ করছি নাকি? এই বয়সে সব ছেলেমেয়েদেরই এমন হয়। বাবা মা রা সব সেকেলে মানুষ। সহজাত প্রবৃত্তিটা ওনারা মেনে নিতে পারেন না। ছেলেমেয়ে শুধু বাধ্য ছেলের মতন কথা শুনবে, তাদের কোন সখ আল্লাদ থাকবে না, তাই কি কখনও হয় নাকি?
সুন্দরী সুমনকে দূঃখ দিতে চায় নি। একটা জোয়ান সুপুরুষ ছেলেকে ভালবেসে ফেলেছে ও। পাছে সুমন মন খারাপ না করে তাই ও বলল, সময় এলে তখন সব ঠিক হয়ে যাবে। এখন চলোতো বাড়ী যাই। কি জোড় বৃষ্টি নেমেছে, দেখেছ তো? সময় মত বাড়ী না পৌঁছোলে বাপু আবার চিন্তা করবে। তখন আর ঘর থেকেই বেরোতে দেবে না আমাকে। আমি তোমাকে দেখতে না পেলে তখন ছটফট করে মরব। পালিয়ে তো যাচ্ছি না। এখন তো ঘরে চলো। এবার আমাদের বাড়ী ফেরার সময় হয়েছে।
বৃষ্টিতে ভিজে চপ্ চপে গায়ে দুজনেই বাড়ী ফিরে গিয়েছিল সেদিন। পুকুর পাড়ে সুন্দরীরর শরীরে প্রবেশ করাটা হতে হতেও হল না, তারজন্য সুমনের এখন আর আফসোস নেই। আবার যদি কোনদিন সুযোগ আসে, তখন হয়তো তৃপ্ত হবে ওর শরীর। সুন্দরীকে একটি বারের জন্য করলে মন জুড়োবে, চাওয়া পাওয়ার স্বপ্ন সেদিন সত্যিকারের পূরণ হবে। একদিন যখন ওকে ঘরনী করবে সুমন, যৌন আকাঙ্খা পুষিয়ে পুরণ করলে এরমধ্যে দোষের কিছু নেই।
সুমন স্বপ্ন দেখে, কলকাতায় গিয়ে একদিন ও বাংলা ছবির নায়ক হবে। এত সুন্দর ওর চেহারা। সিনেমায় একটা চান্স ঠিক না ঠিক জুটেই যাবে। খামোকা বাবার কথা মতন সোনার দোকানের চাকরী ও করতে যাবে কেন? নায়ক নায়ক চেহারার এই শরীরটার কি তাহলে কোন দাম নেই? সুমনের বাবা ওকে তাচ্ছিল্য করে, কিন্তু সুমন জানে সিনেমার লাইনে কত টাকা। একবার সুযোগ পেলেই জুটবে প্রচুর পারিশ্রমিক। বোনের বিয়ে দেওয়া তো তখন হাতের মুঠোর মধ্যে। মার শরীরে রোগ ধরেছে, হাড়ের চিকিৎসা করতে হবে। তারজন্যও প্রচুর টাকার দরকার। এত টাকার জোগান তখন দেবে কে? সিনেমাই ওকে যখন নায়ক হওয়ার স্বপ্ন দেখিয়েছে, তার থেকে দিগভ্রান্ত হওয়ার কোন ইচ্ছা আপাতত ওর নেই।
ছেলে ঘাড় অবধি চুল রেখেছে, আয়নার সামনে দাঁড়িয়ে আধঘন্টা ধরে সাজে। বাবা রেগেমেগে একদিন বললেন, আর কত দেখব? চুলের কি বাহার। আহা। এবার তোর ন্যাড়া হওয়ার সময় এসেছে রে। আমি আর বেশিদিন বাঁচব না। চোখের সামনে এসব দেখলে আমাকে খুব তাড়াতাড়িই মরে যেতে হবে এবার।
সুমনের কোন ভ্রুক্ষেপ নেই তাতে। বাবা ছেলেকে নায়ক হিসেবে ভাবতে পারছেন না বলেই এই অবস্থা। চিরকাল করে এসেছেন পিওন ম্যানের চাকরী। উনি আবার নায়ক হওয়ার মর্ম বুঝবেন কি করে? পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে গড়াচ্ছে। বুঝতে পেরেছিলেন সুমনের মা। বিছানায় শুয়ে শুয়ে উনি বাপ ছেলের লড়াই দেখতেন, আর দুজনকেই শান্ত করার চেষ্টা করতেন।
সুমন যেন একটু উশৃঙ্খল হয়ে উঠেছে। আগে বাবার মুখের ওপর কথা বলতো না। এখন ও নিজেও গলা ফাটিয়ে চেঁচায়। বাবাকে পাত্তা দিতে চায় না একদমই। মা বিছানায় শুয়ে শুয়ে ভাবতেন, শেষপর্যন্ত কি পরিণতি হবে কে জানে? বড়ই দুর্দিন আসতে চলেছে বোধহয়।
সুমন সুন্দরীর সাথে মেলামেশা করে বলে গ্রামের অন্য মেয়েরা সুন্দরীকে ভীষন হিংসা করে। ওদের মুখশ্রী সুন্দরীর মতন নয়। কালো, গায়ের রঙ ময়লা বলে সুমন ওদের সাথে মেশে না। ভাবও করেনি কারুর সাথে। কিন্তু সুমন ওদের সাথে প্রেম না করলেও মেয়েগুলো ওকে খুব পছন্দ করে। সুমনের সাথে ভাব জমানোর চেষ্টা করে কিন্তু সুমন ওদের পাত্তা দেয় না। যত রাগ তখন গিয়ে পড়ে ঐ সুন্দরীর ওপর। দেখতে সুন্দর বলে যেন মাথা কিনে নিয়েছে সুমনের। সুন্দরী এখন ডাগর*, চম্পা আর মালতী বলে এই তিনটি মেয়ের দুচোখের বিষ। ওরা তিনজনেই সুমনের সাথে প্রেম করতে চেয়েছিল, কিন্তু পারে নি শুধু ঐ সুন্দরীর জন্য।
ডাগর মেয়েটার স্বভাব ভাল নয়। গোয়াল ঘরে ও একদিন বুকের ব্লাউজ খুলে সুমনকে ভেতরটা দেখিয়েছিল, বলেছিল, এই আমার বুকে একটু মুখ রাখো না? শরীরটা আমার কেমন কেমন করছে। ভীষন গরম হয়ে উঠেছে দেখো। রাখো একটু তোমার মুখ।
সুমন বলেছিল, তোর শরীরকে তুই ই ঠান্ডা কর। অসভ্যতামি করার জন্য আমাকে এখানে ডেকে আনলি কেন? তুই জানিস না, আমি সুন্দরীর সাথে প্রেম করি? আয়নায় নিজের মুখ দেখেছিস একবার? খেদি পেঁচি। আবার নাম রেখেছে ডাগর। তুই সুন্দরীর নখের যুগ্যি নোস, বুঝলি? সুন্দরীকে আমার সাথে দেখলে এত জ্বলন হয় কেন রে তোর? পোড়ামুখি ভাগ এখান থেকে।
অপমানটা ডাগর সহ্য করতে পারেনি সেদিন। সুযোগ পেলে ও দেখে নেবে কোনদিন। সুমনকে শাঁসিয়েছিল। কিন্তু সুমন তাতে ভয় পায় নি। কারন সুন্দরীর প্রেমে ও তখন হাবুডুবু খাচ্ছে।
ডাগর সুমনকে জব্দ করার জন্য সুমনের মায়ের কানে কথাটা তুলল। সুন্দরীকেও খারাপ করল ওর মায়ের কাছে। এমন ভাবে মাকে রঙ চড়িয়ে বলল, যাতে ব্যাপারটা বেশ চিন্তার কারন হয়ে দাঁড়ায়। মা ছেলেকে বাঁচানোর জন্য বাবার কানে কথাটা তুললেন না ঠিকই। কিন্তু সুমনের জন্য উনি বেশ চিন্তাগ্রস্ত হয়ে পড়লেন।
ডাগর ওর মাকে রসিয়ে রসিয়ে বলল, তোমার ছেলে ঐ খারাপ মেয়েটার সাথে ঝোপঝাড়ে কি করে বেড়াচ্ছে তুমি জানো? মেয়েটা তোমার ছেলেকে ফাঁসিয়েছে। ও তোমার ছেলেকে বদনাম করবে। পারো তো ছেলেকে তুমি সাবধান করে দাও। ঐ সুন্দরী একটা পাজী শয়তান। তোমার ছেলেকে ও শেষ করে দেবে।
মা কথাটা বিশ্বাস করলেও, ছেলের মনকে এতটুকু টলাতে পারেন নি উনি। ডাগর সব মিথ্যা কথা বানিয়ে বানিয়ে বলেছে। ওর সুন্দরীর ওপর রাগ কেন, সেটা সুমনের অজানা নয়। বিচলিত মাকে বুঝিয়ে সুজিয়ে রাজী করিয়েও, মাকে কিন্তু একটা বিষয় থেকে নিশ্চিন্ত করতে পারে নি সুমন। মা জানে সুমনের ওপর বাবা এখন প্রচন্ড পরিমানে ক্ষিপ্ত। জানতে পারলে কুরুক্ষেত্র কান্ড ঘটে যাবে। তখন বাবা আর ছেলেকে আস্ত রাখবেন না। হয়তো গলা ধাক্কা দিয়ে তাড়িয়েই দেবেন বাড়ী থেকে।
মা বললেন-কি দরকার এসবের? কাজকর্মে এবার একটু মন দে না বাবু। তুই না দেখলে আমাকে দেখবে কে বলতো?
সুমন মাকে বলল-তুমি একদম চিন্তা কোরো না মা। আমি আছি না তোমার সাথে। দেখবে এই ছেলেই তোমার হাতে কত টাকা রোজগার করে দেবে একদিন। সেদিন তোমার সব চিন্তা ঘুচে যাবে মা। শুধু একটু অপেক্ষা করো। একটু।-
তিন
সুমনের মা অপেক্ষা করলেও শেষ পর্যন্ত অপেক্ষা করতে পারেনি আর সুমনের বাবা। হঠাৎই বাবার অকাল মৃত্যু সুমনের জীবনটাকে ওলট পালট করে দিল। ও কি ভেবেছিল আর শেষ পর্যন্ত কি সাংঘাতিক কান্ডটাই না ঘটে গেল। একেবারে হতভম্ব সুমন। আগে থেকে আঁচ করতে পারেনি ব্যাপারটা। ঠিক যেন মাথায় বাজ পড়ার মতন। সংসারটা হঠাৎই ভেসে যাওয়ার উপক্রম হল। একেবারে দিশাহারা সুমন। রোজগার করে এখন মাকে আর ছোটবোনকে খাওয়াতে হবে। সিনেমার নায়ক হওয়ার স্বপ্ন মাথা থেকে তখন উবে গেছে। এমন একটা বিপর্যয়ের জন্য ও সত্যি একেবারেই প্রস্তুত ছিল না। বেশ প্রেম চলছিল সুন্দরীর সঙ্গে। হঠাৎই সুন্দরীও ওর জীবন থেকে কোথায় যেন হারিয়ে গেল। শেষ পর্যন্ত সুমনকে বেছে নিতে হল জীবিকা অর্জনের এমন অদ্ভূত পন্থা। মেয়েমানুষকে যৌনসুখ দিতে হবে। তাহলেই মিলবে কাঁড়ি কাঁড়ি টাকা। কোথায় সেই গ্রাম গঞ্জের ক্ষেতবাগান আর পুকুর পাড়ের নির্জনতা? সুমন এখন শুধুই বিলাসিনী মহিলাদের শষ্যাসঙ্গী। প্রেম করার স্বাধীনতা ও হারিয়ে ফেলেছে। কিন্তু যারা সুমনকে প্রবল ভাবে যৌনসঙ্গমের জন্য চায়, তাদের কাছে ও প্রানের মানুষ। একেবারে নয়নের মনি। লিঙ্গ কসরত দেখানোর জন্য সুমনের মত ছেলের জুড়ি মেলা ভার। এ লাইনে ও যেন একচ্ছত্র অধিপতি। একবার চোখের নজরে পড়লেই শুধু সুখ পাওয়ার জন্য হূড়োহুড়ি। এখনও অবধি কত মেয়ে যে ওকে নিয়ে যৌনসুখ পাইয়ে নিল তা গুনে গুনে শেষ করা যাবে না। সুমন ওদের কাছে পুরুষমানুষ কেপ্ট। মেয়েদের জিভে জল আসে সুমনকে দেখলে। টাকার বিনিময়ে ওরা ওকে কিনতে চায়। সুমনের দীর্ঘাকৃতি লিঙ্গ মেয়েদের জ্যাবজ্যাবে ভ্যাজাইনাতে ঢুকে গেলেই অদ্ভূত মনের শান্তি। টাকা দেওয়াও তখন সার্থক। ওরা সুমনের কাছে আবার ডেট চায়। সুমন সবসময় দিতে পারে না। এ লাইনে ও বেশ নাম করে ফেলেছে। কে যে কখন চটপট বুক করে ফেলছে বোঝা মুশকিল। সুমনকে ডায়েরীদের মহিলা কাস্টমারদের সব নাম ঠিকানা লিখে রাখতে হয়। এক একজন ওকে বাড়ীতে ডাকে, কেউ আবার হোটেলে। মহিলারা ওকে নিয়ে ঘুরে বেড়াতেও খুব পছন্দ করে।
শুরুটা হয়েছিল গৌরী বলে ওদেরই গ্রামের এক মহিলাকে নিয়ে। মেয়েটা সুমনকে এমন ভাবে কব্জা করেছিল, সুমন ওর জাল ছিঁড়ে বেরিয়ে আসতে পারেনি। এখনও ভেবে বেশ অবাক হয় সুমন। টাকার জন্য ওকে এমন জঘন্য কাজটা করতে হয়েছিল। ভাবেনি শেষ পর্যন্ত এটাই ওর পেশা হয়ে যাবে। আজ যেন কামপাগলিনী ঐ মহিলাটাই সুমনকে মেয়েমানুষের রক্ষিত হতে বাধ্য করেছে। নইলে সুমনই বা এমন পেশায় আসবে কেন?
গৌরীর ব্যাপারটা জানতে পেরেছিল সুন্দরীও। তারপরই সুমনের সঙ্গ ও ত্যাগ করে। ওকে ছেড়ে চলে যায়। সুন্দরীর বাবা মেয়ের বিয়ে দিয়ে দেয় অন্য ছেলের সঙ্গে। পরিস্থিতির চাপে পড়ে ওকে এমন কাজটা করতে হয়েছে। শত বোঝানো সত্তেও সুন্দরী মানতে চায় নি সুমনের কথা। বলেছিল, তুমি খারাপ। খুব খারাপ। নইলে একটা বিবাহিত মেয়েছেলের সাথে তুমি এমন কাজটা করলে কি করে? তোমার একটুকুও লজ্জা করল না। আজ থেকে আমাকে তুমি ভুলে যাও। এই আমি চললুম। আর কোনদিন যেচে দেখা করবে না আমার সঙ্গে। তোমার মুখ দেখাটাও পাপ এখন আমার কাছে।
সুন্দরী সেই যে চলে গেছে, তারপরে আর কোনদিন ফিরেও আসেনি সুমনের কাছে। ওর বাবা অন্য জায়গায় সুন্দরীর বিয়ে দিয়ে দিয়েছে। সেইখানেই স্বামী ঘর করছে একবছর ধরে। আর সুমন এখন বউবাজারের অধিকারী লেনের গলিতে। এটাই ওর বর্তমান বাসস্থান। দু তিনদিন অন্তরই পাল্টে যাচ্ছে বিছানায় মহিলার শরীর। সুমনের প্রতিদনই নতুন নতুন গন্তব্যস্থল। কত নতুন মুখ। এ শহরে সুখ পেতে চাওয়া মহিলাদের যেন গোনাগুনতির শেষ নেই। লাইন দিয়ে দাঁড়িয়ে আছে ঐ পুরুষাঙ্গটা ছিদ্র নালীতে ঢোকানোর জন্য। এরা সবাই শহুরে পোড় খাওয়া মেয়ে। সুন্দরী, ডাগর আর চম্পার মতন তারা ধানক্ষেতে চড়ে বেড়ানো মেয়ে নয়। এরা সবাই কামান্ধ নারী। পুরুষাঙ্গ গোগ্রাসে গেলার জন্য জ্বলে পুড়ে মরছে খা খা করে। সুমনের মতন সুপুরুষ ছেলে পেলে তো কথাই নেই। জ্বালা নিবারণ হয়ে গেলেই ভ্যানিটি ব্যাগ থেকে বেরিয়ে আসবে একগুচ্ছ টাকা। স্বামীদেবতা বা পতিদেবতারা এদের কাছে ভ্যাঁড়ার মত। কোন মূল্য নেই। লজ্জ্বাহীনা সব নারী। সহধর্মিনীর মর্ম এরা বোঝেই না। শোয়ার জন্য একজন ভাড়াটে পুরুষ পেলেই হল। যেন ব্যাকুলভাবে কামনা করে সুমনের ঐ পুরুষালি শরীরটাকে। কয়েক ঘন্টার জন্য সুমনকে ওদের চাই। বিছানায় দাপাদাপি, তারপর তুমুল বেগে বেরিয়ে আসবে বীর্য স্রোত। সুমনের বীর্যপান করে মিটিয়ে নেবে কামপিপাসা। একান্তভাবে সুমনকে তাদের এইজন্যই এত দরকার। পুরুষমানুষকে নিজের ইচ্ছামতন ব্যবহার না করতে পারলে ওদের জীবনটাই যেন সার্থক হয় না। সমাজে এরাই এখন কুলটা নারী। বিয়ে করে যাকে, তাচ্ছিল্য করে তাকে। সুখের জন্য এরাই আবার দ্বারস্থ হয় অন্য পুরুষের কাছে। যেন এক একটি চরিত্রহীনা, লজ্জ্বার মাথামুন্ডু খাওয়া সব নারী। সুমনের সঙ্গে এদের যৌনকীর্তির কাহিনী শুনলে মাথা থেকে পা পর্যন্ত কিছুই ঠিক থাকবে না। যেন সমাজে এমনও কতকিছুই হয়। আমরা দেখেও বুঝি না, চোখে ঢুলি পড়ে বসে থাকি অথবা জানবার চেষ্টাও কোনদিন করি না। পাপকর্ম বেড়েই চলে, সমাজ এভাবেই এগোতে থাকে কুকর্মের পথে। এক একটি সুমনের জন্ম হয়, আর কুলটা নারীর দল আরও সক্রিয় হয়ে ওঠে।
চার
যৌবন ওউর জওয়ানী সিনেমাটা দেখার পর সুমন কিছুতেই নিজেকে ঠিক রাখতে পারছিল না। হল থেকে বেরিয়ে এসে ওরা দুজনে অনেকটা পথ চলে এসেছে। সুমন সুন্দরীরর হাতটা ধরে বলল, এই আজ তোমাকে একটু আদর করব, আমাকে করতে দেবে? সেদিন তো বৃষ্টির মধ্যে আর করাই হল না। চলো না আমরা ঐ গাছটার আড়ালে যাই, তারপর তুমি আর আমি।
সুন্দরী সুমনকে বলল, এইখানে নয়। চলো আমার ঘরে যাবে?
-ঘরে? সুন্দরীর কথা শুনে সুমন একেবারে আকাশ থেকে পড়ল।
-তোমার কি মাথা খারাপ হয়েছে?
-সত্যি খারাপ হয়েছে গো। ঐ ছবিটা দেখে আমার এখন তলা দিয়ে খালি জল গড়াচ্ছে গো। ইচ্ছে হচ্ছে এক্ষুনি তোমাকে আমার ঘরে নিয়ে যাই।
-কিন্তু ঘরে তোমার বাবা মা?
-তারা আজ কেউ বাড়ী নেই। পিসির বাড়ী গেছে। পিসির ছেলের বিয়ে। সেই ফিরতে ফিরতে কাল বিকেল। তাই না নিশ্চিন্তে তোমার সাথে সিনেমা দেখতে আসতে পারলুম। নইলে এত রাতে বাড়ীর বাইরে, বাবা বুঝি ছেড়ে কথা বলত?
সুমন বলল, তুমি যাও নি পিসির বাড়ী? তোমাকে একা ফেলে তোমার বাবা মা যে চলে গেল?
-যাই নি শরীর খারাপের অজুহাত দিয়ে, আসল কথা তো তোমার সাথে এই সিনেমাটা দেখতে আসব বলে।
সুমনের সামনে যৌনকামনা পূরণ করার দুর্লভ মূহূর্ত। তবুও ও বিশ্বাস করতে চাইছিল না। সুন্দরীকে বলল, তুমি সত্যি বলছ?
-সত্যি বলছি গো সত্যি। একদম সত্যি।
-বাড়ীতে সত্যি কেউ নেই?
-নেই বলছি তো। চলো যাবে?
কামের দাপটটা ক্রমশ বাড়ছে, প্রকট রূপ নিচ্ছে। সুন্দরীকে এমন ভাবে সারারাত পাওয়ার সুযোগ, চরমানন্দ পাওয়ার উচ্ছ্বাসে ও সুন্দরীকে জড়িয়ে ধরল, ঠোঁটে গাঢ় চুমু খেয়ে নিজের অভিব্যক্তি প্রকাশ করতে চাইল সুমন। আজ সুন্দরীকে সারারাত এই সুযোগে ও ভোগ করতে চায়। এই মূহূর্তে ওর দাবী নাকচ করার ক্ষমতা সুন্দরীর নেই। সঙ্গমের অভিজ্ঞতা কেমন হয় আজ দুজনেই ওরা উপলব্ধি করবে একসাথে। সারারাত সেই ভোর অবধি। শুধু বাড়ীতে কাল সকালে গিয়ে বাবাকে একটু পটিয়ে নিতে হবে। বন্ধুর বাড়ীতে রাত কাটিয়েছি, শরীর খারাপ হয়ে গিয়েছিল বলে এমন একটা গল্প সাজালেই বাবা মেনে নেবে। তারপর আবার রোজকার মতন সব স্বাভাবিক। শুধু আজকের রাতটাই সুন্দরী আর ওর একসাথে গোপন অভিসার। সামাজিক স্বীকৃতি পেতে দেরী অনেক। কিন্তু এই বাধা নিষেধের মধ্যেই তো আসল আনন্দ।
সুমন সুন্দরীর কথা শুনে এবার ছটফট করতে লাগল। হাত ধরাধরি করে পা টিপে টিপে ওরা আসতে আসতে ঘরের কাছে এল। শেকল আর তালা খুলে ঘরের দরজা খুললো সুন্দরী। সুমনকে প্রবেশ করিয়ে নিল নিজের ঘরে।
সামনে দাঁড়িয়ে সুমন সুন্দরীকে এবার দেখছে বিভোর হয়ে, কি সুন্দর ওর শরীরটা। বাড়ন্ত দুটি বুক, সুন্দরীর সরু কোমর, যেন কোথায় লাগে মালায়ম ছবির হিরোয়ীন? এই সুন্দরীই আজ সুমনের সোনালী রাতের মোহময়ী সঙ্গিনী হবার স্পর্ধা রাখে। এখন শুধু বিছানার চাদরে উঠুক একটা ঝড়, ফাঁকা বাড়ীটায় সুন্দরীকে নিয়ে সুমনের গোপণ অভিসার সফল হোক।
সুন্দরী বলল, তুমি রুটী খাবে তো? মা কটা রুটী বানিয়ে দিয়ে গেছে যাবার আগে, তরকারীও আছে, চলো দুজনে মিলে খেয়ে নিই।
আনন্দ যেন ধরছে না আর, খুশীর হাওয়া বইছে শরীরে, সুন্দরী সুমনকে নিয়ে মায়ের হাতে বানানো রুটী তরকারী খেতে খেতে কখনও সুমনকে খাইয়ে দিচ্ছে, কখনও সুমনও রুটীর টুকরোটা তুলে দিচ্ছে সুন্দরীর গালের ফাঁকে। ভালবাসার মূহূর্তটাকে দুজনেই উপভোগ করছিল একসাথে। হঠাৎই জানলার কপাটটা খুলে গিয়ে দুম করে একটা আওয়াজ হল, চমকে উঠেছে দুজনে, বাইরের ঝোড়ো বাতাস ঢুকছে ঘরের ভেতরে, প্রচন্ড জোড়ে ঝড় উঠেছে বাইরে। খাওয়ার মাঝখানে ঘরের লাইটটাও নিভে গেল দপ করে। আচমকা একটা বাজ পড়ল, সুন্দরী খাওয়া ছেড়ে এগিয়ে এসে জড়িয়ে ধরল সুমনকে।
-মনে হচ্ছে খুব জোড়ে বৃষ্টি নামবে গো? কি জোর বিদ্যুত চমকাচ্ছে গো। দেখো বাতিটাও নিভে গেল।
-তোমার ভয় করছে সুন্দরী?
-ভয় কেন করবে? তুমি তো আছ?
-আর আমি যদি না আসতাম? এই ঝড় বৃষ্টিতে একা বাড়ীতে তোমার ভয় করত না?
-তাহলে আমার সত্যি ভয় করতো গো। ভাগ্যিস তুমি এলে। নইলে আমার একা একা কি যে হত?
সুমন বলল, এই চলো বৃষ্টিতে ভিজবে? দারুন মজা হবে।
-এই না, তারপর যদি ঠান্ডা লেগে যায়?
-কিচ্ছু হবে না, চলো না তোমাদের ঐ উঠোনটায় দুজনে মিলে বৃষ্টিতে ভিজে একটু আনন্দ করি। বাবা মা নেই, এই তো সুযোগ, আর কি এমন সুযোগ পাবে কখনও আর? তুমি খালি না করো আমাকে, এত লজ্জ্বা কি তোমার?
শুধু বৃষ্টিতে ভেজা তো নয়, জামাকাপড় ছেড়ে অর্ধউলঙ্গ হয়ে আনন্দ স্নান। সুমনের বায়নাক্কার শেষ নেই। নিজের জামা আর গেঞ্জীটা খুলে সুমনও অপেক্ষা করতে লাগল সুন্দরীর জন্য, শাড়ীটা খুলে ব্লাউজ আর শায়াটা পড়ে হাত ধরাধরি করে সুন্দরী সুমনের সাথে উঠোনে যাবে গা ভেজাতে। ওর সামনে শাড়ীটা খুলতে লজ্জা নেই, তবুও সুন্দরীর কেমন যেন ইতস্তত ভাব আসছিল, সুমনকে বলল, কেউ যদি আমাদের দেখে ফেলে?
-তোমার কি মাথা খারাপ? দেখছ না চারিদিকে কেমন অন্ধকার। ঘরের উঠোনে আমাদের কে দেখবে এই বৃষ্টিতে? আমাদের দুজনকে একসাথে আসতে কেউ দেখেছে? যে তুমি শুধু শুধু ভয় পাচ্ছো?
উত্তেজনায় মদির, রোমাঞ্চে ভরপুর, লালসায় মাখা সুমনের তখন এক অদ্ভূত অনুভূতি। সুন্দরী শাড়ী খুলে ফেলেছে ওর আবদারে। শিহরিত প্রাক যৌবনে প্রেমের স্ফুরণ ঘটছে আজ। অন্ধকারে সুন্দরীকে জড়িয়ে ধরে ওর ঠোঁটে চুমু খেতে খেতে হাতটা ধরে সুমন ওকে নিয়ে গেল উঠোনে। দুজনে বৃষ্টিতে প্রবল ভাবে ভিজছে। সুন্দরীর ভেজা ব্লাউজে শুধু নয়, ওর ব্লাউজটাকে বৃষ্টির জলে ভিজতে ভিজতে, নিজের হাতে খুলে দিয়ে উন্মুক্ত স্তনে একটার পর একটা চুমুর বীজ রোপণ করতে করতে সুমনের মনে হল, একদিন তো এই চুমুর বীজই ফুল ও ফলে ভরে যাবে, এখন শুধু তারই অপেক্ষা।
সুন্দরী বলল, তুমি কি করছ গো? আর ওভাবে খেয়ো না বুকটাকে, ছাড়ো।
সুন্দরীর স্তনের বোঁটা মুখে পুরে চুষছে সুমন। বোঁটাটাকে কামড়ে ধরে কি কান্ডটাই না করছে।
সুন্দরী বলল, এই তোমার বৃষ্টিতে ভেজা বুঝি? খালি চেটে চেটে আমার ম্যানা খাচ্ছো।
সুমনকে রোখার সাধ্যি এখন সুন্দরীর নেই। এই বৃষ্টিতে খালি গায়ে সুন্দরীর গোল গোল স্তনদুটো মুখে নিয়ে চুষতে চুষতে সুমন এক পাগল প্রেমিক। আজ রাতে একা সুন্দরীকে ও মনের আনন্দে ভোগ করবে, যৌন সঙ্গমে মাতোয়ারা হবে, উত্তেজনা এখনই ওর লিঙ্গকে উত্তপ্ত করে ফেলেছে, আর পারছে না সুমন, এবার শুধু শরীরে প্রবেশের পালা।
সুন্দরীর ভেজা শরীরটাকে দুহাতে তুলে নিয়ে সুমন চলে এলো ঘরের মধ্যে। প্যান্ট খুলে সম্পূর্ণ উলঙ্গ হয়ে ও সুন্দরীর শায়াটাও টান মেরে খুলে দিল এক নিমেষে। বর্ষা মুখর রাতে দুটি অল্প বয়সী তরুন তরুনী। দুজনে দুজনের শরীরটাকে পাবার প্রবল আকাঙ্খায়। উদ্ধত সুমনের কঠিন লিঙ্গ সুন্দরীকে বিদ্ধ করার জন্য উদগ্রীব হয়ে পড়েছে, সারা রাত ধরে যৌন আনন্দের ভেসে যাওয়ার খেলা। এমন এক রোমাঞ্চ মূহূর্ত এই প্রথম এসেছে সুমনের জীবনে।
সুন্দরীর শরীরটার উপর ঝাঁপিয়ে পড়ে সারারাত ধরে শুধু মনের আনন্দে খেলা করল সুমন। কখনও ওকে নিচে কখনও ওকে ওপরে নিয়ে এ যেন যৌন সুখের চরম অভিজ্ঞতা লাভ করা। সুন্দরীর নগ্ন শরীরটা সুমনের কাছে তখন সুখের ভান্ডার, যেখান থেকে ঝড়ে পড়ছে অনেক সুখ। ঐ শরীরি ভান্ডারে যে এত রসদ মজুদ আছে আগে জানত না সুমন। ও শুধু আবেগের সাথে সুন্দরীকে বলতে লাগল বারবার, আজ আমার ভীষন সুখ সুন্দরী, আজ আমার ভীষন সুখ। তোমাকে করতে পেরে আমি ধন্য হলাম সুন্দরী, ধন্য হলাম।
পাঁচ
সকালবেলা ঘুমটা কিছুতেই ভাঙছিল না সুমনের। আনন্দ আর উচ্ছ্বাসে মাতোয়ারা হয়ে বর্ষামুখর রাতে শুধু সুন্দরীর শরীরটা নিয়ে ছেলেখেলাই করেছে ও। সুন্দরীও সুমনকে জড়িয়ে ধরে শুয়েছিল বিছানার ওপরে। নগ্ন সুমন, নগ্ন সুন্দরীও। রোদের আলোটা তখন ঘরের মধ্যে এসে পড়েছে। সুন্দরীর চোখের ওপরে সূর্যের আলো। তড়াক করে বিছানার ওপরে উঠে বসল সুন্দরী। ঘুমটা ওর সুমনের আগেই ভেঙেছে।
সুন্দরী বলল-এই ওঠো, ওঠো। দেখেছ, কেমন বেলা হয়ে গেছে। অঘোরে ঘুমোচ্ছিলাম আমি, খেয়ালই করিনি। ওঠো, তোমাকে বাড়ীতে যেতে হবে না?
চোখটা পুরো না খুলে পিটপিট করছিল সুমন। যেন উঠতেই ইচ্ছে করছে না বিছানা থেকে। সুন্দরী ওকে হাত ধরে বিছানা থেকে ওঠাবার চেষ্টা করছে, অথচ সুমনের কোন গা নেই।
-থাকি না আর একটু শুয়ে। কি হবে এখন বিছানা ছেড়ে উঠে? এত তাড়াতাড়ি? সুমন বলল।
নগ্ন সুন্দরীর দেহটা হাত দিয়ে টেনে ধরে ওকেও বিছানাতে শোয়াবার আপ্রাণ চেষ্টা করছে সুমন। সুন্দরী বলল, তুমি বাড়ী যাও গো। অনেক বেলা হয়েছে, হঠাৎ কেউ দেখে ফেললে বাবার কানে কথাটা চলে যাবে। আমাকে মারবে ধরে। আর কোনদিন তোমার সাথে দেখা করতে পারব না।
অবুঝ সুমনকে বোঝাবার চেষ্টা করছিল সুন্দরী। সুমন কিছুতেই শুনছিল না। সুন্দরীর নগ্ন দেহটাকে জাপটে ধরে স্তনের বোঁটায় একটা চুমু খেয়ে বসল।
-কি হবে? তোমাকে মারবে? আমি আছি না? বিয়ে করে তোমাকে নিয়ে যাব এখান থেকে।
নাছোড় বান্দা সুমন। সুন্দরী বলল, না গো, এবার আমার সত্যি সত্যি ভয় করছে। রাতের বেলায় তোমাকে নিয়ে এসেছি বাড়ীতে। এবার যদি কেউ দেখে ফেলে কেলেঙ্কারী ঘটে যায়? তুমি শীগগীর যাও এখান থেকে।
বিছানায় উঠে বসে, অগত্যা জামা প্যান্টটা গলিয়ে নিল সুমন। -আচ্ছা বাবা যাচ্ছি যাচ্ছি। তুমি খালি ভয়েই মরো। বলছি তো কিছু হবে না। তা না শুধু শুধু ভয় পাচ্ছো।
যাবার আগে সুন্দরীর ঠোঁটে একটা চুমু খেল সুমন। বলল, তুমি বিকেলবেলা আসছ তো পুকুর পাড়ে? আমি কিন্তু অপেক্ষা করে থাকবো।
সুন্দরী বলল, আসবো। কিন্তু বাবা মা আজকেই ফিরে আসবে বিয়ে বাড়ী থেকে। আমাকে কিন্তু সন্ধের আগেই আবার ফিরে আসতে হবে নিজের ঘরে।
আসতে আসতে বাড়ীর দিকে পা বাড়ালো সুমন। দরজা খুলে সুন্দরী বলল, মনে হচ্ছে ধারে কাছে কেউ নেই, তুমি শীগগীর কেটে পড়ো এখান থেকে।
খুশি আর আনন্দ যেন ধরে না। সারারাত ধরে সুন্দরীর শরীরটাকে উপভোগ করার মজাটা যেন এখনও ভুলতে পারছিল না সুমন। সুন্দরীই ওকে এই সুযোগটা করে দিয়েছে, ওর বাবা মা থাকলে এ বাড়ীতে কখনও ঢুকতেই পারত না সুমন।
পুকুরপাড় দিয়ে নাচতে নাচতে, সিস্ দিতে দিতে বাড়ী ফিরছিল আর ভাবছিল আবার যদি এরকম সুযোগ কোনদিন আসে।
হেঁটে হেঁটে অনেকটা পথ চলে এসেছে বাড়ীর প্রায় কাছাকাছি। এখন বাড়ীতে গিয়ে শুধু মিথ্যে কথাটা বানিয়ে বানিয়ে বলতে হবে। ছেলে সারারাত ধরে যৌনসম্ভোগ করে বাড়ী ফিরছে, বাড়ীর কেউই জানে না। সুমন ভাবছিল, বাবা নিশ্চই থাকবে না এখন বাড়ীতে। মার কাছে গিয়ে গল্পটা শুধু ফাঁদতে হবে। মা, বাবাকে বুঝিয়ে সুজিয়ে বলবে, তাহলেই বাবা আর রাগ দেখাবে না সুমনের ওপর।
সুন্দরী অন্ত প্রাণ সুমনের কপালে যে এমন দূর্দশা থাকবে, কেই বা জানত? রাতের অভিসারের আনন্দ, সুন্দরীকে নিয়ে ঘর বাঁধার স্বপ্ন সব যে ওর ছারখার হতে চলেছে। তখনও আঁচ করতে পারেনি সুমন।
কিছুটা পথ আরও এগিয়ে আসার পর সুমন দেখল একটা বউ ঘোমটা দেওয়া, দূর থেকে ওর দিকেই এগিয়ে আসছে। মনে হচ্ছে নতুন বিয়ে হয়েছে, দেখতে সুন্দর। সুমন আগে কখনও দেখেনি ওকে।
শুনেছিল বিকাশদার নতুন বিয়ে করা বউ নাকি খুব সুন্দরী। বিকাশদা ওর গ্রামেই থাকে। ব্যাবসা করে। বিয়ে করেছে, এইমাত্র কদিন হল। বাবার সাথে তার খুব খাতির। বিয়েতে নেমতন্ন করেছিল, কিন্তু ওদের কারুরই যাওয়া হয় নি, তবে কি এই সে? ঘোমটার ফাঁক দিয়ে কেমন নজর করছে সুমনকে। দৃষ্টিতে তার মুগ্ধ চাউনি। সুমনের মত সুপুরুষ চেহারার ছেলেকে দেখে তারও চোখের পাতা সরছে না, একেবারে সামনা সামনি, চোখাচুখি হল এবার। গ্রামের মধ্যে এমন সুপুরুষ চেহারার ছেলেকে এই প্রথম দেখছে বউটা। সুমন মুখটা এবার নিচু করে নিল, বউটাও ওকে এক ঝলক দেখে পাশ দিয়ে চলে গেল।
নতুন বিয়ে করা বউ, অথচ ঘর ছেড়ে মাঠে ঘাটে ঘুরে বেড়াচ্ছে, সুমন কিছুটা অবাক হল। তাহলে বিকাশদা কি এখন এখানে নেই? কলকাতায় গেছে? সুন্দরী বউও সেই সুযোগে ঘর ছেড়ে বেরিয়েছে। কোথায় যাচ্ছে এই সাতসকালে?
কিছুটা যাওয়ার পর সুমন ঘাড় ঘুরিয়ে দেখল, বউটা আবার দাঁড়িয়ে পড়েছে মাঝপথে। সুমনের মত বউটাও ঘাড় ঘুরিয়ে ওকে দেখছে একদৃষ্টে।
সুমন কিছুটা ঘাবড়ে গেল। একি এমন ভাবে ওকে দেখে কেন? ও তাড়াতাড়ি ওদিকে না তাকিয়ে পা চালিয়ে বাড়ীর দিকে চলে এল। কিছুটা অবাকও হল।
বউটার প্রথম দৃষ্টিতেই প্রবল একটা কামনা ছিল। সুমন সেটা টের পেল আর কয়েকদিনের মধ্যেই। বিকাশদারই বউ যে ছিল ওটা, সুমন জানতে পারল ঘরে ফিরেই।
মা বিছানায় শুয়ে শুয়েও ছটফট করছেন সুমনের জন্য। ঘরে ফিরতেই সুমনকে বললেন, সারারাত কাটিয়ে এই অবেলাতে বাড়ী ফিরলি তুই? জানিস, তোর বাবার কি অবস্থা হয়েছে তোর কথা ভেবে? সারারাত ঘুমোতে পারেনি তোর জন্য। ছেলের কথা ভেবেভেবে তার মন অস্থির। কোথায় গেছে সুমন? এত রাত হয়ে গেল বাড়ী ফিরল না এখনও? খালি বলছে। শরীর খারাপ নিয়ে কাজে বেরুলো। আমি বললাম, থাক না আজকে, যেওনা বরং। শুনলো না, রেগেমেগেই বেরিয়ে গেল। বলল, তোমার ছেলে এলে বলে দিও, তার বাবাও ফিরবে না আজ বাড়ীতে।
সুমন কিছু বলছে না, দেখছে মা আর কিছু বলেন কিনা?
অনেক দূঃখ নিয়ে বললেন, কেন এমন করিস তুই? জানিস তো, তোর বাবার কত রাগ তোর ওপর। খালি বলে ছেলেতো মানুষ হলো না তোমার। এবার আমি মরলে বরং ভিক্ষে করতে বোলো তোমার ছেলেকে।
সুমন বলল, মা কাল রাতে বৃষ্টিটাও খুব জোড়ে এসে গেল। আর শরীরটাও খুব খারাপ হয়ে গেল। আমি তাই রতনদের বাড়ীতেই ছিলাম। আর কোথাও যাই নি মা। ঘুম ভাঙতেই দেখো ছুটে চলে এসেছি ঘরে।
মা সুমনের বানানো কথা বিশ্বাস করতে পারলেন না। বললেন কেন মিছে কথা বলছিস আমাকে? জানিস তোর বাবা জেনে গেছে সুন্দরীর কথাটা।
সুমন একটু অবাক হল। বলল, কে বলেছে বাবাকে সুন্দরীর কথা? আমার তো সুন্দরীর সাথে দেখাই হয়নি কালকে।
মা বললেন, জানি না বাপু। কাল তোর বাবা বাড়ী ফিরলো, বলল তোমার ছেলে এখন প্রেম করছে। সুন্দরী বলে কে একটা মেয়ে আছে, তার সাথে ওকে দেখা গেছে কদিন আগে। আমি যত তোর বাবাকে মানানোর চেষ্টা করছি, কিছুতেই বুঝতে চায় না। বলল, আমি খবর নিয়ে দেখেছি, ও নিশ্চই প্রেম করছে মেয়েটার সাথে। আর এখনও ঐ মেয়েটাকে নিয়েই ফুর্তী করছে কোথাও। এত রাত হয়ে গেল, বাড়ী ফিরবে না কেন সে? কোথায় গেছে, আমিও খবর নিয়ে দেখছি।
সুমনের মা বললেন, সুমন, তোর বাবা জানতে পারলে আস্ত রাখবে না তোকে। কিছু একটা ঘটে গেলে অন্ধকার দেখতে হবে সবাইকে। তোর বাবার যদি কিছু হয়ে যায়? কি হবে সুমন? আমরা যে ভেসে যাব তখন। হাল ধরার কেউ নেই, তুই কি একবারও আমার মনের কষ্টটা বুঝবি না?
বলতে বলতে মা কেঁদে ফেললেন, সুমন সান্তনা দিতে লাগল মাকে। বলল, আচ্ছা মা আমি কথা দিচ্ছি তোমাকে। কাল থেকেই কাজের চেষ্টা করব আমি। তোমাকে এই নিয়ে আর ভাবতে হবে না একদম। এখন তুমি কান্না থামাও তো।
এই প্রথম মায়ের চোখের জল দেখে ওর মনটা বেশ পরিবর্তন হল। মাকে ও বাবার থেকেও বেশী ভালবাসে। মা যখন এত করে বলছেন, তখন কাজের চেষ্টা এবার একটা করে দেখতেই হবে সুমনকে। ঘর থেকে আবার বেরুবার সময় সুমন মাকে বলল, মা ভাবছি, আমি একবার বিকাশদার কাছে যাব।
মা বললেন, বিকাশ দা?
সুমন বলল, হ্যা মনে নেই? আমাদেরকে ওর বিয়েতে যাবার জন্য বলেছিল? তুমি যেতে পারবে না বলে বাবাও গেল না, আমরা কেউই গেলাম না। আজ সেই বিকাশদারই নতুন বউকেই দেখলাম মনে হচ্ছে আসবার সময়। ওর বউ খুব সুন্দরী। বউটা আমাকে দেখছিল, আমিও ওকে দেখছিলাম।
মা এবার ঘাবড়ে গেলেন সুমনের কথা শুনে, বললেন, না না ওখানে যাবার দরকার নেই। ঐ নতুন বউটা ভালো নয় শুনেছি। ওর নাম গৌরী। দেখতে ভাল, কিন্তু স্বভাব অতি খারাপ। বিকাশ পস্তাচ্ছে অমন বউকে বিয়ে করে। মন্দ একটা মেয়েকে বিয়ে করে এনেছে ঘরে। রাতদিন অশান্তিতে ভুগে ছেলেটা মাঝে মধ্যেই কলকাতায় চলে যায় ব্যবসার কাজে। তোর বাবাকে দূঃখ করে বলেছে -কাকা ঘরে যাকে আনলাম সে আমার অলক্ষী। একেবারে হাড় জ্বালিয়ে খাচ্ছে।
সুমনও বুঝলো, তার মানে কিছু একটা ব্যাপার আছে এর মধ্যে। নতুন বউয়ের চাউনিটা যে ভাল ছিল না সেটা ও এখন বুঝতে পারছে হাড়ে হাড়ে। একটু গভীর নিঃস্বাস ফেলে ভাবলো, এর থেকে আমার সুন্দরীই ভাল। ওকেতো জান প্রাণ দিয়ে ভালবাসে। দেখতে ভাল, স্বভাব ভাল। শুধু সুমনের একটা কাজ দরকার, তাহলে বাবাকেও ও রাজী করিয়ে নিতে পারবে শেষ পর্যন্ত।
ছয়
ট্যাক্সি থেকে নামলো সুমন। গাড়ীতে আসতে আসতে ওর পুরোন স্মৃতিগুলো সব মনে পড়ছিল। কোথায় সুন্দরী? কোথায় সেই গৌরী? আজ শুধু সুমনের পাশে আরও কত সুন্দরীদের ভীড়। যেই দেখে ওকে, সেই পড়ে যায় প্রেমে। সুপুরুষ সুমন আজ রক্ষিত, একটি পেশা। যার কাজ পুরুষ মানুষ বেশ্যা হয়ে শুধু মেয়েছেলেদের খুশি করা।
সুন্দরীকে নিয়ে ঘর বাঁধতে পারেনি বলে, আজও সুমনের আফশোসের শেষ নেই। বর্ষামুখর সেই রাতটা আজও সুমনের চোখের সামনে ভাসে। একদিনেই জীবনটা কেমন ওলোটপালোট হয়ে গেল। সুন্দরীকেও আর ও পেল না জীবনে, প্রথম রাতই ওর শেষ রাত হয়ে গেল। নারীকে আনন্দ দান করে শুধু মুঠো মুঠো টাকা, কিন্তু সুমন ভাবে এটাই কি বেঁচে থাকার জীবন? ও তো চায় নি এটা?ওরও তো একটা বউ হতে পারত? কাউকে নিয়ে ঘর বাঁধবে বলে স্বপ্ন দেখেছিল সে। কিন্তু হল না শুধু ঐ গৌরী বলে মেয়েটার জন্য। একেবারে কামার্ত, উদগ্র যৌন সম্ভোগবাসনায় পীড়িত নারীর মতন চেপে বসেছিল সুমনের ঘাড়ে। নিজের কামপ্রবৃত্তি পূরণ করার জন্য এমন হিতাহিত-জ্ঞান হারা নারী সেই প্রথম দেখেছিল সুমন। আজ যারা সুমনকে শরীরের মধ্যে নিতে চায়, তারা এক একজন গৌরীরই আর একরূপ। কামানলের মতন ফুটছে তারা সুমনকে পাশে পাবে বলে। দাউ দাউ আগুনে জ্বলছে শরীর, ফুটন্ত শরীরটাকে ঠান্ডা করার জন্য তাদের একটাই আবেদন, সুমন এসো তাড়াতাড়ি, কাছে এসো। আমার শরীরটাকে ঠান্ডা করো। আমি যে আর পারছি না নিজেকে ধরে রাখতে।
বৌবাজারের এই এদো গলিতে সুমনের আর থাকতে ইচ্ছে করে না। এখানে কেমন যেন মার্কা মারা হয়ে গেছে ও। সবাই জানে, বোঝে, সুমন কিছু একটা করে, যেটা অন্যকারুর জীবিকার মত নয়। অনেক মেয়ে সুমনকে পেতে গাড়ী নিয়েও চলে আসে এখানে। সরু গলিটার সামনে কাঁধ কাটা, পিঠ খোলা, বগলকাটা ব্লাউজ গুলো পড়ে মেয়েগুলো নামে সব গাড়ী থেকে। তারপর সুমনকে গাড়ীতে উঠিয়ে নিয়ে তারা চলে যায়। পাড়ার ছেলেগুলো সব তাকিয়ে তাকিয়ে দেখে। তারা ভাবে, নিশ্চই সুমন কিছু একটা করে। নইলে রোজই এত সুন্দরী সুন্দরী মেয়েদের ভীড় হয় কেন এখানে?
ইদানিং সুমন কাউকে আর বাড়ীর ঠিকানা দেয় না। নইলে কামুকি মেয়েদের উৎপাত আরও বাড়বে এখানে। নিজের মত আসে, নিজের মত যায়। রাত বিরেতে বাড়ী ফিরলে চুপি চুপি সিঁড়ি দিয়ে উঠে নিজের দ্বোতলার ঘরে চলে যায়। এখানে একতলায় এক মহিলা থাকে শ্বাস্বতী নামে। সেও স্বামীর সাথে ছাড়াছাড়ি। সুমনের প্রেমে এখন গদগদ। পাছে মহিলা আবার সুমনকে আবার আবদার করে সুমনও তাকে একটু এড়িয়ে এড়িয়ে চলে।
কিন্তু আজ যেন সুমনের কপালে দিনটা এমনই লেখা ছিল। ট্যাক্সির ভাড়া মিটিয়ে ও সিঁড়ি দিয়ে উঠতে লাগল আসতে আসতে। ঘুটঘুটে অন্ধকার সিঁড়ি। মোবাইলের টর্চ লাইটটা জ্বালিয়ে সুমন উঠছিল সিঁড়িতে পা ফেলে। দ্বোতলায় উঠে, ঘরের মুখে এসে আচমকা ও ধাক্কা খেল ঐ মহিলার সাথে।
বুকে বুক ঠেকে গেছে। অন্ধকারে সুমনকে জড়িয়ে ধরে শ্বাস্বতী কাতরাচ্ছে । আচমকা ধাক্কা খেয়ে সুমনের তখন হতচকিত হবার মত অবস্থা।
-একি আপনি এখানে?
-আর আপনি নয় সুমন। কেন তুমি শুধু আমাকে এড়িয়ে চলো? বলোতো সুমন? একা থাকি, তোমাকে ভালবাসি। এটা কি আমার পাপ? আমারও তোমাকে পেতে ভীষন ইচ্ছে হয়।
অন্ধকারেই সুমনকে জড়িয়ে ধরে ওর বুকে মুখ ঘসছে পাগলের মতন। নাজেহাল সুমন কি করবে ভেবে পাচ্ছে না। রাত দুপুরে কেলেঙ্কারী। সিঁড়িতেই আগে থেকে অপেক্ষা করছিল সুমনের জন্য, সুমন এলেই ওকে কব্জা করবে বলে। এমন ভাবে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে, সুমন না পারছে ছাড়াতে, না পারছে নিজেকে সামলাতে। কারন ধাক্কা মারলেই শ্বাস্বতী পড়ে যাবে সিঁড়ি দিয়ে গড়গড়িয়ে।
-একি করছেন ছাড়ুন। আগে আমাকে দরজাটা খুলতে দিন।
জড়িয়ে ধরে সুমনের গালে টপাটপ চুমু খেতে শুরু করেছে শ্বাস্বতী। সুমন বুঝতে পারছিল বেগতিক অবস্থা। সহজে ওকে ছাড়বে না। চেঁচামেচি করলে সেটা হবে আরও লজ্জ্বাজনক। পুরুষমানুষের ইজ্জ্বত লোটবার মতন। পাড়াতে হি হি পড়ে যাবে। এমনিতেই সুমনের বদনাম হয়েছে কিছুটা। জানতে পারলে সবাই ওকেই তখন দোষ দেবে এই মহিলাকে বিলকুল সাধু সাজিয়ে।
কোনমতে শ্বাস্বতীকে ঠান্ডা করার জন্য সুমন বলল, আচ্ছা আচ্ছা আমি আপনার কথা শুনছি, আগে আমাকে দরজাটা খুলতে দিন, ভেতরে আসুন। তারপর আমি আপনার সব কথা শুনছি।
বুঝতেই পারছিল কামে দগ্ধ হয়ে একেবারে জ্বলে পুড়ে মরছে মহিলা। এক্ষুণি ঠান্ডা করার জন্য একেও একবার দিতে হবে শরীরটা, নইলে আপাতত একেবারেই রক্ষে নেই।সুমন দরজা খুলে শ্বাস্বতীকে ঘরের ভেতরে ঢোকালো। তৎক্ষণাৎ সুমনের ঠোঁটের ওপর এবার হামলে পড়ল শ্বাস্বতী। চুমুর সেকি বহর। সুমনের ঠোঁট চুষে প্রায় দমবন্ধ করে দেবার মতন অবস্থা। সুমন না পারছে ওকে ছাড়াতে, না পারছে চুমুর সাথে সমান ভাবে পাল্লা দিতে।
রাত দুপুরে ক্ষেপে উঠেছে মহিলা, সুমন বলল, আপনার কি হয়েছে বলবেন তো? এভাবে, এতরাত্রে? কেউ জানতে পারলে আমার যে এখানে থাকতে অসুবিধে হয়ে যাবে।
শ্বাস্বতী বলল, তোমার কথা আমি এত চিন্তা করি, আর তুমি একটুও ভালবাসো না আমাকে। আমি কি এতই খারাপ? যে ফিরেও তাকাও না আমার দিকে। সেই যে বেরোও, কখন আসো, টের পাই না। আবার কখনও রাতেও ফিরতে দেখি না তোমাকে। শ্বাস্বতী বলে যে একটা মেয়ে পথ চেয়ে সারদিন শুধু তোমার জন্য বসে থাকে, কখনও ভেবে দেখেছ সে কথা একবারও? আমি তোমাকে ভালবাসি সুমন, তোমাকে আমি একান্তে পেতে চাই। এসো তুমিও একটু ভালবাসো আমাকে।
শ্বাস্বতীর ভাগ্যে বিধাতা দাম্পত্য সুখ লিখে দেন নি। সুমন সবই জানে, বিয়ের ৬ মাসের মধ্যেই ছাড়াছাড়ি হয়েছে স্বামীর সঙ্গে এই মেয়েটার। ডিভোর্স হয়নি, হবে। ছমাসের দাম্পত্য জীবনে কোন নারীরই সব সুখ পূর্ণ হতে পারে না। এখন সুমনকেই মনে ধরেছে শ্বাস্বতীর। সুমন যদি তার অপূর্ণ সুখটাকে পূরণ করে দিতে পারে, তবেই শান্তি মহিলার।
ঘরের আলোটা জ্বেলে সুমন দেখল, শ্বাস্বতীর পরণে রয়েছে, একটা দুধ সাদা নাইটি। যার দুটি স্ট্র্যাপই খোলা। আধখোলা নাইটির মধ্যে থেকে অর্ধেক স্তন বেরিয়ে এসেছে। স্তনের রং যেন দুধকেও হার মানায়। বুকের নীচে ব্রা নেই। আকার, সৌন্দর্য দেখলে মাথা বনবন করে ঘুরে যাবে অবশ্যই। কিন্তু সুমন এসবে অভ্যস্ত। ও খুব স্বাভাবিক ভাবেই বলল, কিন্তু আমি কি-
শ্বাস্বতী আবার জড়িয়ে ধরল সুমনকে। বলল, বলো তুমি কি? পারবে না আমাকে ভালবাসতে? আদর করো, আমি উন্মুখ, তোমাকে ভীষন ভাবে চাইছি আজকে।
সুমনকে বিছানায় নিয়ে এক পা ভাঁজ করে শুলো শ্বাস্বতী। ওকে খুব কাছ থেকে দেখছে কামুক দৃষ্টিতে। ক্লান্ত সুমন বুঝতে পারছিল আজ ওর ওভার ডিউটি। সারাটা দিন যৌন কসরত করে এবার এই মহিলাটির জন্যও ওর সাধের লিঙ্গটাকে বের করতে হবে প্যান্টের ভেতর থেকে।
শ্বাস্বতী হাঁটুটা ভাঁজ করে অনাবৃত উরু সুমনের পায়ের ওপর তুলে এবার চুমু খেতে লাগল পাশ থেকে। নাইটির নীচে প্যান্টি বা জাঙিয়া কিছুই নেই। শ্বাস্বতীর নির্লোম উরু ঝকঝক করছে সুমনের পায়ের ওপরে। । এবার নাইটি টা আরও নীচে নামিয়ে দিয়ে শ্বাস্বতী ওর বুকের মাংস চেপে ধরল সুমনের মুখের মধ্যে।
শিশুরা যেভাবে মায়ের বুক থেকে চুষে নেয় দুধ, ঠিক তেমনি ভাবে সুমন মুখের মধ্যে ঢুকিয়ে নিল শ্বাস্বতীর স্তনবৃন্ত। জিভে বৃন্তের স্পর্ষ লাগতেই বুঝলো বৃন্তটি বেশ বড়সড় গোলাকৃতি আঙ্গুরের মত। শ্বাস্বতীর চোখ এখন আধবোজা। সুমন ওর স্তন চোষা আরম্ভ করেছ। সুখের সীমাহীন আবেশে আপ্লুত হচ্ছে শ্বাস্বতী। শুয়ে শুয়ে আনন্দ নিচ্ছে। বুক চুষতে চুষতেই নিজের প্যান্ট খোলা শুরু করল সুমন। আসতে আসতে শ্বাস্বতীকেও নির্বস্ত্র করল নিজের হাতে। একেবারে তাজা ডাঁটার মতই শুয়ে রয়েছে নগ্ন শরীরটা নিয়ে। মেদহীন শ্বাস্বতীর কোমর, পাতলা পেট, তানপুরার মতন ওর পাছা, ভারী উরু। পায়ের পাতায় যেন লক্ষীর ছাপ। আর মুখটি তার শ্রাবন্তির কারুকার্যে শোভিত, টানা চোখে সবুজ মনি। ঠোঁটে সারাদিনের ওয়াটার প্রুফ লিপষ্টিকের বাসী ছোঁয়া।
সুমন জানে, নারীর কিসে আনন্দ হয় কিসে সুখ হয়। সুমন ওর শরীরের ওপর উঠতেই শ্বাস্বতী ওকে গ্রহণ করলো। শরীরের গোপণতম গভীরে সুমনকে প্রবেশ করিয়ে নিল। সুমন ওঠানামা শুরু করে শ্বাস্বতীকে ভরপুর আনন্দ দিতে লাগল। ছমাসের অভূক্ত শরীরটা দিয়ে শ্বাস্বতী গিলে নিতে লাগল কামখাদ্য।
সুমনের দীর্ঘাকৃতি লিঙ্গের তান্ডব দেখে শ্বাস্বতী অবাক। এযে ভেতরে গোত্তা মারলে কোথায় সুখ চলে যায় শেষ সীমানায়, তার হিসাবই থাকে না। একেবারে তলপেট পর্যন্ত লিঙ্গকে সেঁদিয়ে দিয়ে সুমন সতীচ্ছেদ করতে পারে এক নিমেষে। একবার ঢুকতে শুরু করে দিলে তার আঘাত সহ্য করা খুবই শক্ত।
বেশ হাড়ে হাড়ে বুঝতে পারছিল শ্বাস্বতী। প্রথমে কিছুটা সুখ হলেও এখন বেশ কষ্ট হচ্ছে ভেতরে ওটাকে মানিয়ে নিতে। সুমন ঝড়ের গতিতে স্ট্রোক করে যাচ্ছে একের পর এক। আর শ্বাস্বতী উঃ আঃ করে চিৎকার করছে আর মুখে বলছে তোমার এই খাঁড়া জিনিষটা কি শক্ত গো। মনে হচ্ছে ভেতরটা ফেটে যাবে আমার।
হাসছে সুমন। এই খাড়া জিনিষটার জন্যই ওকে যে মেয়েরা ভাড়া করে সেটাতো শ্বাস্বতী জানে না। একদিন সুখ দিয়েছে আবদারে। তা বলে কি রোজ রোজ এমন সুখ নিখরচায়? পয়সা ছাড়া সুমন যে কারুর সাথে যৌনসংসর্গ করেই না। শ্বাস্বতী জানে না সুমন হল মেয়েমানুষের কেপ্ট। পয়সা দিয়ে শ্বাস্বতীও ওকে কিনে রাখতে পারে, যদি সে ইচ্ছা করে।
সাত
অবাক শ্বাস্বতী। এমন ক্ষমতাধারী পুরুষমানুষের কাছ থেকে যৌনসুখ পাওয়াও যেন ভাগ্যের ব্যাপার। কিন্তু ভাগ্য সাধ দিলেও শরীর আজ ওকে সাধ দিচ্ছে না। বহূদিন সঙ্গম সেভাবে হয় নি। উপসী শরীরটা তাই ক্ষয়ে ক্ষয়ে আঘাত সহ্য করার মত ক্ষমতাকে হারিয়ে ফেলেছে। ছেলেটার প্রকান্ড সাইজের লিঙ্গ ভেতরে ঢুকে গিয়ে ওকে বারে বারে আঘাত করেছে, কিন্তু শ্বাস্বতী পারছে না তাল লয়ে সুর ঠিকভাবে মেলাতে। সুমনের কাঁধটা দুহাতে শক্ত করে চেপে ধরে ও তখন কাতরাচ্ছে। মুখে একটাই উক্তি, এটাকি তোমার পুরুষাঙ্গ? বাবা এ যে দেখছি অজগরকেও হার মানিয়ে দেবে।
শ্বাস্বতি যখন আর পারছে না সুমন তখন বলল, কষ্ট হলে আমি বরং বাইরে বার করে নিচ্ছি। সবাই আমারটা ভেতরে ঠিকঠাক নিতে পারে না।
প্রচন্ড উদ্দীপনা, যৌনতার ছটফটানি, অন্ধকারে সিঁড়িতে কষ্ট করে সুমনের জন্য দাঁড়িয়ে থাকা। সুখটা যেন শুরু হতে হতেই থমকে গেল। সুমন বুঝতে পারছিল ওর দীর্ঘাকৃতি লিঙ্গকে ভেতরে খেলিয়ে খেলিয়ে ধরে রাখা এই মহিলার কম্ম নয়। ভেতর থেকে লিঙ্গটাকে বার করে সুমন ওকে বলল, আপনার যদি ইচ্ছে হয়, আপনি এটা চুষতে পারেন। নীচে নেওয়ার চেয়ে আমার মনে হয় মুখে ধরে রাখাটা আপনার পক্ষে বেশি আরামদায়ক হবে। পুরোটা না পারলেও কিছুটা ঢোকান। চুষতে থাকুন। যদি আপনার ইচ্ছে হয়।
শ্বাস্বতীর চোখেমুখে তখন হেরে গিয়েও বিজয়িনীর হাসি। সুমন ওকে সাধের লিঙ্গটাকে মুখে নিয়ে চোষার জন্য আহ্বান করছে। ছেলেটা ওর অক্ষমতাকে সেভাবে ছোট করেনি। কে জানত, এই ছেলেটার মধ্যে যা বিশেষ ক্ষমতা আছে, তা অনেক পুরুষের মধ্যেই নেই। সুমন এর আগে এত নারীর সাথে সহবাস করেছে, কেউ তো অতৃপ্তা হয় নি। সেই সুন্দরী থেকে শুরু করে গৌরী, পাপিয়া, মালতী। একে একে মনে রাখবে সবাই ওর এই দন্ডায়মান বিভৎস লিঙ্গের আকৃতিকে। মুখের সামনে লিঙ্গটাকে হাতে ধরে সুমন যখন নাড়াতে লাগল, শ্বাস্বতীও অভিভূত হয়ে দেখছিল ওর আকারটাকে।
উপসী শরীরটার জ্বালা জুড়িয়ে আনন্দ নেবার জন্য বড় সাধ করে এসেছিল সুমনের কাছে। সেই সাধই যখন পূর্ণ হল না। শ্বাস্বতী অগত্যা মুখে পুরে সুমনের লিঙ্গটাকে চুষতে লাগল। প্রকান্ড লিঙ্গ মুখে পুরে শ্বাস্বতী উত্তেজনায় ফুঁসছে। সুমন বুঝতে পারছে, এও তো নারীর একধরণের কামনা বাসনা মেটানোর খেলা। চুষতে শুরু করলে উত্তেজনায় মহিলাদের যোনীমুখ তখন জ্যাবজ্যাবে হয়ে যায়। উত্তেজনায় রসক্ষরণ হলে সঙ্গম পথ পিচ্ছিল হয়। যোনীতে লিঙ্গ ঢোকালে তখন নারী পুরুষ উভয়েরই আরাম লাগে। পুলক হয়। সফল সঙ্গমের পর বীর্যপাতও হয়। এতবার খেলেছে যে। সেই সুমনে এই খেলাটা খেলতে তাই আপত্তি কোথায়?
শ্বাস্বতীকে প্রকৃত সুখ দেবার আগে সুমন এইভাবেই ওকে তৈরী করে নিতে লাগল। লিঙ্গ মু্খে নিয়ে শ্বাস্বতী তখন, ‘আমিও হার মানব না কিছুতেই,’ এই ভাব দেখাতে চাইছে। সুমন ওর চুলে হাতে রেখে বলল, রিল্যাক্স। আপনার যতক্ষণ ইচ্ছে ততক্ষণ চুষুন। যখন মনে করবেন, এবার আমাকে আপনি সহজে ভেতরে নিতে পারবেন, আমাকে ইশারা করবেন, আমি এটা আপনার মুখ থেকে বার করে নেব।
ঠিক আজ থেকে অনেকদিন আগে, গৌরীও এভাবে মুখে পুরে চুষেছিল সুমনের লিঙ্গটাকে। সেদিনের সেই কালো রাত। অন্ধকারে এক যৌনবতী কুক্কুরি নারী, সুমনের লিঙ্গটাকে হাতে নিয়ে দলাই মালাই করে চুষছে। না পারছে সুমন নিজেকে সামলাতে। না পারছে গৌরীর অদম্য কামলালসাকে রুখতে। চুষতে চুষতে পাগলের মত হয়ে যাচ্ছিল গৌরী। ঠিক এই শ্বাস্বতীর মত। মুখের মধ্যে নিয়ে জিভ দিয়ে উল্টে পাল্টে খেলা। সুমনের সারা শরীর তখন থরথর করে কাঁপছে, গৌরী চুষতে চুষতে জিভ ছোঁয়াচ্ছে লিঙ্গের মাথাটায়। শরীরে এক রক্তশ্রোত। সুমন ভাবছে, বিকাশদা প্রায়ই বাড়ী থাকে না। গৌরীর ডাকে ওকে বারে বারে আসতে হয়। কিন্তু এভাবে কতদিন? একদিন যদি ধরা পড়ে যায়? বিকাশদা রাগে আক্রোশে যদি খুন করে ফেলে ওকে। মাথার ওপরে বাবা নেই। অভাবী সংসার। মা বোনকে দুমুঠো অন্ন জোগানোর জন্য এইভাবে বারবার গৌরীর কাছে আসা। কিন্তু এ তো পাপ। এক বিবাহিত নারীর সাথে জেনেবুঝে যৌনসংসর্গ। পাপের বলি হলে বাকী জীবনটা কি হবে সুমনের? কি বলবে সুন্দরীকে? আমি টাকার জন্য দেহ বিলিয়েছি। এমত অবস্থায় আমার কিছু করার ছিল না। মানতে চাইবে কি তখন সুন্দরী? ভালবাসার স্বপ্নকে জেনেশুনে কেউ ছারখার হতে দেয় না। কিন্তু সুমনের সুন্দরীকে নিয়ে ঘর বাঁধবার স্বপ্নটাই সেদিন সত্যি ছাড়খাড় হয়ে গেল। সুমনকে গ্রাম ছেড়ে শহরে আসতে বাধ্য করে দিল গৌরী।
ছোটবোন কেয়ার সেদিনকে খুব জ্বর। সুমনকে বলল, দাদা আমার শরীরটা খুব খারাপ রে। মা বলছে রাতে কিছু খাবে না। আমিও না। তুই কি বাইরে থেকে কিছু খেয়ে নিবি? অন্তত আজকের রাত্রিটা।
সুমন জানে আজকের রাত্রিটা ওকে গৌরীর সাথেই থাকতে হবে। বিকাশদা নেই। রাগমাগ করে আবার চলে গেছে কলকাতায়। গৌরী, সুমনকে বলেছে রাতে তোমাকে আমার চাই। ও যখন বাড়ীতে নেই। তুমিও আসতে তখন দেরী করবে না। শরীরের জ্বালা মেটাতে, তুমি জানো না, তোমাকে ছাড়া আমার কারুর কথা মনে হয় না। এই গৌরী কার আশায় বসে থাকে? সুমন, সুমন, শুধু তুমি। রাত দশটা বাজলেই চলে আসবে। বেশী দেরী করবে না। তোমাকে নিজের ঘরে ঢুকিয়ে আমি খিল দিয়ে দেব। শ্বাশুড়ী মা পাশের ঘরে থাকবেন। রাত বিরেতে উনি যেহেতু বিশেষ বেরোন না। দশটার পরে এলে আমারো তোমাকে ঘরে ঢোকাতে খুব সুবিধে হবে।
সুমন কেয়াকে বলল, আমি তো বাইরেই থাকবো আজকের রাতটা। খেয়েদেয়ে ফিরবো না। মা আর তুই তাহলে শিকল তুলে শুয়ে পড়িস।
ছোটবোন কেয়া দাদাকে বলেছিল, কেনরে দাদা? ফিরবি না কেন? রাত বিরেতে কোথায় যাবি? কোথায় থাকবি? মা জানলে চিন্তা করবে। আমাকে বলবে, দাদাকে এত রাতে যেতে দিলি কেন তুই? কোথাও যাস না রে দাদা। খেয়ে দেয়ে তুই চলে আয়।
ছোটবোনটার কথা সেদিন শোনেনি বলে আজও আফশোস করে সুমন। নিয়তির হাত থেকে না বুঝেই যে বাঁচাতে চেয়েছিল তার দাদাকে, তার ঐ মিষ্টি মুখটাকে মনে করে সুমন মাঝে মাঝে ভাবে সেদিন কেন যে কেয়ার কথাটা আমি শুনলাম না। শুনলে হয়তো জীবনটায় এভাবে কালো দাগ লাগতো না। গৌরী পারতো না জীবনটাকে শেষ করে দিতে। চরিত্রহীনা কুলটা এক নারী। সুমনের জীবনকে শেষ করে দেবার জন্যই ও যেন চরম কামনা সেদিন করেছিল।
রাত্রি তখন দশটা বেজে দশ মিনিট। হোটেলের পোড়া রুটী আর তরকারী খেয়ে সুমন ঢুকলো বিকাশদার বাসায়। গৌরী ঘরে বসে আছে, তার সাধের সুমনকে নিংড়ে নেবে বলে। বিকাশদা যেহেতু ঘরে নেই, গৌরীর আজ পোয়াবারো। এর আগে দুদিন সুমনের সঙ্গে যৌনসঙ্গম হয়েছে বিকাশদারই অনুপস্থিতিতে। আজ আবারো একটা রাত্রি মাতনের সুযোগ। সুমনকে একটু জোড় না করলে সুমন আসতে চায় না গৌরী সেটা বোঝে। এখানে এলে সুমনের হাতে দুপাঁচশ টাকার নোট গুঁজে দিলে সুমন যতটা খুশি হয় তার থেকেও বেশী খুশি হয় গৌরী। যেদিন ঐ পায়ে হেঁটে গ্রামের পথ দিয়ে আসার সময় সুমনকে দেখে ছটফট করে উঠেছিল গৌরী। সুন্দর চেহারা সুমনের, স্বাস্থ্যবান এক যুবক। বিবাহিত হয়েও পরপুরুষে আসক্ত নারীদের মত, গৌরীর মনে সেদিন কামের আগুনটা জ্বলে উঠেছিল ধিক ধিক করে। সুমনকে সেই আগুনের গ্রাসে টেনে নিতে এক মূহূর্ত দেরী করে নি গৌরী।
সুমনকে বলেছিল গৌরী, ‘তোমার বাবা যখন এখন বেঁচে নেই, তখন কাজ খুঁজতে তোমার কলকাতায় যাওয়া কি দরকার? আমি দেবো তোমাকে টাকা। কত চাই বলো? একশ, দুশো, পাঁচশো? যখন তুমি আসবে, আমি তখনই তোমাকে টাকা দেবো। শুধু গৌরীর কথাটা তুমি ফেলবে না বলো। যখন ডাকবো, তুমি আসবে। রাখবে আমার কথা। এই শরীরটাকে শুধু সুখ দেবে। তোমাকে আমার না পেলে যে চলবে না সুমন। এই গৌরী সুমন ছাড়া কিছুতেই থাকতে পারবে না।’
গৌরীর মধ্যে যেটা ছিল, পুরুষমানুষের প্রতি তার নির্লজ্জ লোভ আর কামনার আগুনে তাকে ঝলসে পুড়িয়ে মারার মত অদম্য তার তেজ। বিকাশ খোঁজখবর না নিয়েই বিয়ে করেছিল গৌরীকে। বাপের অগাধ পয়সা, একমাত্র মেয়ে। বিয়ে করে ভাবল না জানি রাজরানীই বোধহয় জুটেছে কপালে। শ্বশুড়বাড়ী যখন বড়লোক। তখন বিকাশেরও চিন্তার কিছু নেই। কিন্তু স্ত্রী যে বেশ পুরুষমানুষ লোভী। পরপুরুষের সাথে অবৈধ সম্পর্ক গড়তে তার বিন্দুমাত্র অনিচ্ছা নেই। বিকাশের সেটা বিন্দুমাত্র জানা ছিল না।
গৌরী মন থেকে চায়নি বিকাশকে বিয়ে করতে। তার ওপর ওরকম হস্তিনী কোন মেয়ের কামনাবাসনা মেটানো বিকাশের কম্ম নয়। বিয়ের পরে পরেই ও বুঝতে পারলো, গৌরীর কি সাংঘাতিক যৌনক্ষিদে। কাজকর্ম শিকেয় তুলে স্ত্রীর যৌনতৃষ্ণা সবসময় মেটানো বিকাশের পক্ষ্যে সম্ভব নয়। চূড়ান্ত অশান্তি, মনোমালিন্য, বিকাশ মাঝে মাঝেই ঝগড়াঝাটি করে চলে যেত কলকাতায়। ফিরতো সেই তিন চার দিন পরে। বিকাশের অবর্তমানে গৌরী কি করে বেড়াচ্ছে, বিকাশ জানে না। যৌন ক্ষুধার্ত এক মহিলা নিজের স্বামীকে ভুলে তখন সুমনের জন্য পাগল। মাদী মাকড়শার জালে ফেলে আষ্ঠেপৃষ্ঠে বেঁধে নিতে চাইছে সুমনকে।
চব্য চোষণ কাকে বলে, শ্বাস্বতী কি জানে? সুমনের লিঙ্গের ওপর গৌরীর সেদিন ঘুর্ণয়মান জিভ। দুরন্ত গতি নিয়ে তাড়িয়ে তাড়িয়ে চুষছে সুমনের লিঙ্গটাকে। মুখ দিয়ে ঘরঘর শব্দ। সবুজ নেলপালিশ করা আঙুলগুলো জিভের সাথে খেলে বেড়াচ্ছে বিশাল আকৃতির লিঙ্গের ওপরে। গৌরী হাসছে, চুষতে চুষতে উপভোগ করছে এক অসীম আনন্দ। ওর ওই চোষার বহর দেখে সুমনের সেদিন মনে হয়েছিল বন্য যৌনতায় নারী যদি মনে করে তাহলে সে পুরুষকেও হার মানিয়ে দেবে। এমন উগ্র যার বাসনা, কি করবে ও এই নারীকে নিয়ে? সুমনের তো সুন্দরী আছে। রাগ করে সুমনকে ছেড়ে যদি কোনদিন চলে যায়? তাহলে গৌরী কি তার জায়গা নিতে পারবে? প্রেম নয়, ভালবাসা নয়। এতো শুধু লালসার আগুন। আগুনে আত্মাহুতি দিয়ে সুমন যে সেদিন হারাতে চলেছে সুন্দরীকে তখনও ও তা জানে না।
ঘরে ঢুকতেই গৌরী বলল, আমার রাজপুত্র এলো তাহলে? তা এতক্ষণ কি করছিলে বলো শুনি?
সুমন বলল, কেন তুমিই তো বলেছ, আমাকে দশটার পরে আসতে। মা বোনকে ঘরে রেখে এলাম। ওরা তো জানেও না আমি তোমার এখানে এসেছি। বোনটা মানা করছিল, শরীর খারাপ তাও জোর করে এলাম।
শরীরি চাহিদা অন্তহীন, নির্লজ্জের মত যে শুধু ব্যবহার করতে চায় সুমনকে। সেই গৌরী ওকে বলল, আমি পারি না সুমন। তোমাকে ছাড়া আমি থাকতে পারিনা। যাকে দেখে মজেছি, শুধু তাকেই বিলোতে চাই এই যৌবনটাকে। কেন তুমি নিজেকে এত গুটিয়ে রাখো? গৌরী কি তোমায় ভালবাসতে পারে না? চলো আমরা এই গ্রাম ছেড়ে দুজনে কোথাও চলে যাই। তুমি যেভাবে উল্টে পাল্টে লাগাতার সুখ দিতে পারবে সুমন, আর কেউ পারবে না আমি জানি। কি হবে এসব ন্যায়, নীতি কর্তব্যের কথা ভেবে? চলো আমরা চলে যাই, কালই।
সুমন কথার জবাব দিচ্ছে না। গৌরী ওর ঠোঁটটা পাগলের মত চুষতে আরম্ভ করেছে। কামনার আগুনে পুরুষের রক্তে ম্যারাথন ছুটিয়ে দেবার মতই এক নারী। উদ্বেগ আর দুর্ভাবনা থেকে মুক্তি। সুমন ওকে তখনও মত দেয়নি। অথচ গৌরী ধরেই নিয়েছে, বাকী জীবনে সুমনই হবে তার দোসর, যেন এক কামুকি নারীর কামনা মেটানোর সুমনই তার বাঁধা পুরুষমানুষ।
ঠোঁট ছেড়ে এবার সুমনের আস্ত লিঙ্গটাকে মুখে পুরে চুষতে শুরু করল গৌরী। তেতে ওঠা গৌরীর যোনীমুখ। সঙ্গমের আগে ও প্রবল তৃপ্তি নিয়ে চুষছে। সুমনের কিছু করার নেই। দাঁড়িয়ে দাঁড়িয়ে গৌরীর চোষন পারদর্শীতাকে অবাক চোখে দেখছে। কখনো অর্ধেকটা মুখে পুরে, কখনো মুন্ডিটায় জিভ ঠেকিয়ে গৌরীর থেকে থেকে শীৎকার ধ্বনিতে মুখরিত হচ্ছে ঘরটা। নিজেকে নগ্ন করে সুমনের নগ্ন দেহটাকে কব্জা করে উন্মাদ আনন্দে ভেসে যাচ্ছে গৌরী। সুমন যত বলছে, এই আর চুষো না। ছেড়ে দাও এবার। গৌরী তত বলছে চুষবো না মানে? কে দেখতে যাচ্ছে এখন তোমাকে আর আমাকে? ঘরে খিল দিয়ে দিয়েছি। শ্বাশুড়ী মা ওঘরে। বরটাও নেই। রাত যখন সবে শুরু, তোমার এত চিন্তা কিসের সুমন?
হঠাৎই খিল দেওয়া দরজার ওপর দুম দুম ঘা পড়তেই, চমকে উঠেছিল সুমন। ভয়ে কাঁপুনিতে গরম হওয়া শরীরটা তখন ঠান্ডা হতে শুরু করেছে। এত রাত্রে কে এমন দরজায় ধাক্কা মারছে গৌরীও বুঝতে পারছে না। শ্বাশুড়িমা এভাবে কখনও আসে না। সুমন যে গৌরীর সাথেই ঘরে রয়েছে সেটা উনি জানেন না। তবে তাহলে কে?
কোনরকমে প্যান্টটা গলিয়ে সুমন চলে গেল ঘরের এক কোনাতে। গৌরী শাড়ী জড়িয়ে দরজা খুলতেই দেখল বিকাশ দাঁড়িয়ে সামনে। এত রাত্রে হঠাৎই ও ফিরে এসেছে কলকাতা থেকে।
গৌরী, সুমন দুজনেরই মুখে কোন কথা নেই। বিকাশকে দেখে সুমন এবার ঠকঠক করে কাঁপতে শুরু করেছে। ঘেন্নায়, রাগে চেঁচিয়ে উঠে বিকাশ সুমনকে বলল, হারামজাদা তুই এখানে কি করছিস আমার বউয়ের সাথে? আমি নেই আর রাতে এসে আমার বউয়ের সাথে ফুর্তী মারাচ্ছো? দেখ তোর এবার আমি কি হাল করছি।
আট
শ্বাস্বতী প্রবল সুখ পাচ্ছিল এবার সুমনের কাছ থেকে। কিছুক্ষণ আগেও সুমনের অস্বাভাবিক লিঙ্গটা যেভাবে বেদনার সৃষ্টি করছিল এখন সেটা মধুর আঘাতে রূপান্তরিত। লিঙ্গ চুষে যেভাবে রসক্ষরণ হয়েছে, জেলি, ক্রীম ঐ জাতীয় কিছুরই এখন দরকার নেই। পুচপুচ করে যাচ্ছে ভেতরে ঢুকে। গোঙাতে গোঙাতে সুমনের কাঁধদুটোকে সবলে জড়িয়ে ধরছে শ্বাস্বতী। সুমনকে বলল, ও কি সুখ দিচ্ছো গো? যেভাবে ওটাকে ভেতরে তুমি পুরে দিচ্ছ, ব্যাথা নেই, কষ্ট নেই। তুমি কি সত্যি জাদু জানো? যেন রসেতে পুরো হাবুডুবু খাচ্ছে, সেইভাবেই বলল, এমন সুখ আমি সত্যি পাইনি সুমন।
সুমন বুঝতেই পারছিল, তুফানি গতিতে লিঙ্গ ভেতরে ঢুকে আছড়ে পড়ছে সুনামির মত। শ্বাস্বতী সুখে যেভাবে পাগল হয়ে উঠেছে, সহজে সুমনকে ছাড়বে না, আজ একটা কান্ড ঘটিয়েই ছাড়বে। হলও তাই। শ্বাস্বতী আঁক করে চিৎকার করে উঠল। ফেনিল অনন্তধারা বয়ে গেল যোনীর ভেতরে। আনন্দে শ্বাস্বতী সুমনকে বলে উঠলো, আমাকে ছেড়ো না সুমন, আমাকে ছেড়ো না।
যেন উন্মাদনার সাগরের ঢেউ আছড়ে পড়ল কামনার তীরে।
সারারাত সুমনের ঘরেই থাকবে মেয়েটা। ওকে ছেড়ে আর নিজের ঘরে ফিরে যেতে ইচ্ছে করছে না। সুমনের বুকে মাথা রেখেই শ্বাস্বতী বলল, তুমি কি করো সুমন? চাকরি না ব্যাবসা? অনেক রাত করে ফেরো দেখি। মাঝে মধ্যে সকালেও ফিরতে দেখি তোমাকে। তোমার কি বড় ব্যাবসা আছে?
সুমন শ্বাস্বতীর কথার ঠিকমত জবাব দিতে পারছে না। ব্যাবসা তো বটেই। তবে এটা হল দেহ খাটিয়ে ব্যাবসা। এ ব্যাবসায় পুঁজি লাগে না। শুধু মেদহীন শরীর আর ফিগারটা ঠিক রাখলেই সুন্দরী মেয়েদের মন পাওয়া যায়। লিঙ্গটাও যদি বেশ বড়সড় হয়। শরীরের সাথে ওটাও তখন একটা প্লাসপয়েন্ট। সুমনকে যারা ভালবাসে, তারা যে ওর লিঙ্গের আকৃতির জন্যই এত পাগল, সেটা আর বলার অপেক্ষা রাখে না।
হঠাৎই শ্বাস্বতী একটা প্রস্তাব দিয়ে বসলো সুমনকে। বললো, সুমন তুমি যদি রাজী থাকো, তাহলে আমি একটা মনের কথা বলতে পারি তোমাকে।
সুমন বললো, কি?
শ্বাস্বতী বললো, আমিই যদি তোমাকে একটা কাজের অফার করি, রাজী হবে আমার কাজটা করতে?
সুমন ভালমতন জানে, কাজটা হল বাহানা। এর আগে অনেক মেয়েমানুষই সুমনকে কাজের লোভ দেখিয়ে কাছে টানার চেষ্টা করেছে। এতে একটা সুবিধাও আছে। বাঁধা মেয়েমানুষের মত সুমনও তার একমাত্র পুরুষ সঙ্গী হয়ে থাকবে। বাকীরা সহজে ওকে কব্জা করতে পারবে না। রতিক্রিয়ায় ওর মত ঝানু মালকে বাগে আনার জন্য এটা একধরনের টোপ।
শ্বাস্বতীকে তবুও ও বললো, কি কাজ?
শ্বাস্বতী বললো, তুমি বোধহয় জানো না, আমিও কোথায় চাকরি করি?
সুমন বললো, না আমি তো কিছুই জানি না।
শ্বাস্বতী বললো, জানি, তুমি নিজের কাজ নিয়েই ব্যস্ত থাকো। কিন্তু আমিও অ্যাড পাবলিশিং কোম্পানীতে চাকরি করি মিষ্টার। কোম্পানী আমাকে খারাপ মাইনে দেয় না। মাসে যা বেতন পাই, তাই দিয়ে হেসেখেলে আমাদের সংসারটা চলতে পারে। কোম্পানী থেকে আমাকে একটা নতুন ফ্ল্যাটও দেবে বলেছে সামনের মাসে। নিজের ব্যবহারের জন্য গাড়ী চাই বললে, তাও লোন করে দেবে ব্যাঙ্ক থেকে। শুধু স্বামীর সাথে, সংসারটাই যা করতে পারলাম না। তাই বলছিলাম-
সুমন বললো, তা কি?
শ্বাস্বতী সুমনের গলা জড়িয়ে ওকে চুমু খেয়ে বললো, তাই বলছিলাম, চলো না নতুন ফ্ল্যাটে তুমি আর আমি চলে যাই। এই বউ বাজারের পুরোনো বাড়ীতে থেকে কি করবে?
প্রস্তাবটা মন্দ নয়। কিন্তু সুমন ভাবলো, তার মানে শ্বাস্বতী ওর সাথে লিভ টুগেদার করতে চাইছে। পুরোন স্বামীর সাথে ডিভোর্স হওয়া না পর্যন্ত সুমনকে এখন থেকেই যৌনসুখের পার্টনার বানাতে চায়। নিজের রোজগার পাতি ছেড়ে দিয়ে সুমন শ্বাস্বতীর কেনা পুরুষ হয়ে থাকবে আর নিজের যাবতীয় প্রয়োজন মেটানোর জন্য তখন ওর কাছেই হাত পাততে হবে।
কিছুক্ষণ ভেবে নিয়ে সুমন বললো, সে তো বুঝলাম, কিন্তু আমার কাজ কারবারের কি হবে? তুমি জানো না। আমার একটা ছোট বোন আছে। মা পঙ্গু। জীর্ন শরীর তাকে অথর্ব করে রেখেছে। প্রতিমাসে গ্রামে সংসার খরচা চালানোর জন্য আমি একটা টাকা পাঠাই। এই লোকটাই যদি বেরোজগারী হয়ে পরে, তাহলে মা, বোনকে দেখবে কে?
শ্বাস্বতী যেন জানতো, সুমন এরকমই একটা উত্তর দেবে। ওকে বললো, কেন? তুমি কি ভাবছো? আমি তোমার জন্যও কিছু ভেবে রাখিনি?
ব্যাপারটা ঠিক বোধগম্য হচ্ছে না। মনটাও খচখচ করছে। সুমন বললো, আমি কাজকর্ম ছেড়ে দিয়ে তাহলে কি করব? সেটা বলবে তো?
শ্বাস্বতী সুমনের দুগালের ওপর দুটো হাত রেখে কপালে চুমুর স্পর্ষ দিয়ে বললো, আমি সব জানি, তুমি কি করে বেড়াও। অসংখ্য নারী মনে প্রাণে কামনা করে তোমাকে। তাদের বিশেষ চাহিদা মেটাতেই তোমাকে যেতে হয় তাদের কাছে। এক নারী যদি তোমার কাছে ভালবাসা চায়, সেটা কি পাপ? না অন্যায়? শ্বাস্বতী তোমাকেও একটা ভাল চাকরী পাইয়ে দেবে। আমারই অফিসে ম্যানেজমেন্ট এ একটা ভাল পোষ্ট খালি আছে। আমার বস হল, জয়িতা ম্যাডাম। তোমার জন্য যদি তার কাছে চাকরীর আবদারটা করি, উনি ফেরাতে পারবেন না। আমি ভেবেও রেখেছি তোমার কথা। তাই বলছিলাম-
সুমন অবাক। শ্বাস্বতী কি করে ওর এই পেশাটার কথা জানতে পারলো? ওতো সেভাবে কোনদিন বুঝতে দেয় নি।
শ্বাস্বতী বললো, আমি তোমাকে দুদিন দেখেছি, দুটো মেয়েছেলের সাথে ট্যাক্সিতে উঠতে। তখনই বুঝেছিলাম তুমি অনেক মেয়েকে খুশী করো। জানোতো আমাদের মেয়েদের চোখ। আমরা একবার দেখলেই সব বুঝতে পারি।
শ্বাস্বতীর কথার জবাবে সুমন কি বলবে বুঝতে পারছে না। নতুন এক সখি জুটেছে, সে এখন তাকে তার সখা বানাতে চাইছে। যেন এর ইচ্ছে নয়, অসংখ্য নারীগমনে সুমনের ক্ষয় হোক। সুমনের পৌরুষ আর যৌবনটাকে এখন একা ভোগ করতে চায় শ্বাস্বতী। যেন কাউকে ভাগ দেবার পক্ষপাতী নয় ও। এক অলিখিত চুক্তি। বিনিময়ে সুমন নিয়মিত যৌনসুখ দেবে একমাত্র শ্বাস্বতীকেই।
ওর দিকে একদৃষ্টে তাকিয়ে সুমন বললো, কিন্তু আমি তো কোনদিন চাকরী করিনি। গ্রাম থেকে এসেছি, লেখাপড়াও বিশেষ করিনি। আমার দ্বারা এ কাজ কি করা সম্ভব?
শ্বাস্বতীও নাছোড়বান্দা। সুমনের দুটো হাত ধরে মিনতি করে বললো, ওসব নিয়ে তোমাকে ভাবতে হবে না। তোমার কাজ জোটানোর দায়িত্ব শুধু আমার। তুমি শুধু আমার আবদারটা রাখবে। প্রতিমাসে গ্রামে টাকা পাঠানোর দায়িত্বটাও আমি নেবো। শুধু, তুমি আমাকে ছেড়ে যেও না সুমন। আমাকে ছেড়ে যেও না। বলেই সুমনের বুকে মুখ ঘষতে লাগল শ্বাস্বতী।
স্বার্থ আর শর্তের ব্যাপারটা একটু একটু করে ভালবাসার দিকে মোড় নিচ্ছে। সুমন এখনও বুঝে উঠতে পারছে না কি করবে। ও শ্বাস্বতীকে বললো, আমাকে দুদিন সময় দাও। আমি ভেবে বলবো।
শ্বাস্বতী দেখলো, কিছু যখন করার নেই, ও সুমনকে বললো, আচ্ছা তাই হবে। তুমি ভেবে নিয়ে আমাকে তোমার সিদ্ধান্তের কথা জানিয়ে দিও।
নয়
সুমন এমন পরিস্থিতিতে আগেও পড়েছে। সব মেয়েরাই যেন ওর জীবনটাকে কিনে নিতে চায়। ব্যক্তিত্বের সংঘাতে স্বামীর সাথে সম্পর্ক যখন ভেঙে চূড়ে তছনছ হয়ে যায়, তখনই নারীদের প্রয়োজন হয়ে পড়ে সুমনের। একাকীত্ম ঘোচাতে শেষ জীবনে মেয়েদের অবলম্বন হিসেবে সুমনকে তখন তাদের ভীষন ভাবে দরকার। সুমনের অভিধানে ভালোবাসা শব্দটা অনেক দিন আগেই হারিয়ে গেছে। শুধু শাস্বতী কেন, মেয়েরা শুধু ভালোবাসার নামে গৃহপালিত পশুর মতন ওর গলায় এক অদৃশ্য শেকল পরিয়ে দিতে চায়। সুমন জানে, শাসন, শোষন ওরাই করবে আর সুমনকে ব্যবহার করবে বিছানায় যৌনসুখটুকু পাওয়ার জন্য। শরীরের নিচে শুয়ে তৃপ্ত হওয়ার আনন্দটা যে আছে।
শাস্বতীর প্রস্তাবটা শুনে ও ইচ্ছে করেই ওকে হ্যাঁ বললো না। মনে মনে ঠিক করল, শাস্বতীর ভালোবাসাটা খাঁটি কিনা আরো কিছুদিন যাচাই করে দেখে নিতে হবে। তারপরে ওকে ওর সন্মতি জানাবে।
সারারাত শাস্বতী সুমনের ঘরেই পরে রইল। সুমনকে ও জিজ্ঞাসা করল, তুমি এ পেশায় এলে কি করে সুমন?
সুমন একে একে পুরোনো ঘটনাগুলো সব বলতে লাগল শাস্বতীকে। সেই সুন্দরী থেকে শুরু, তারপর গৌরী কিভাবে ওকে ফাঁদে ফেলেছিল। আজও সুমন ভাবে, সেদিনের সেই রাত, যেন মরণ রাত হয়ে গিয়েছিল সুমনের কাছে। বিকাশদা ঐভাবে ঘরের মধ্যে গৌরীর সাথে সুমনকে দেখে ফেলায় সুমনের তখন বিকাশদার পায়ের ওপর লুটিয়ে পরা ছাড়া আর কোন উপায় নেই। সুমনকে তখন বিকাশের প্রায় মেরে ফেলার মতন অবস্থা। হাতে নাতে ধরা পড়ে সুমনের তখন করার কিছুই ছিল না। রান্নাঘর থেকে বিকাশ একটা বড়সড় দা নিয়ে চলে এসেছে সুমনের গলায় কোপ বসাবে বলে। সুমন তার আগেই থরথর করে কাঁপতে কাঁপতে বিকাশদার পা দুটো ধরে হাঁটু গেড়ে বসে পড়ল মাটীতে। কিছুতেই পা ছাড়বে না। কেঁদে কেঁদে বলতে লাগল, ও দাদা, ও দাদা। তুমি আমায় ক্ষমা করো। আমি আসিনি, আমি আসিনি, তোমার বউই ডেকেছে আমাকে।
-বউ ডাকলেই তুই আসবি? কেন এসেছিস বল হারামজাদা। নইলে এক কোপে এখানেই শেষ করে দেব তোকে।
হাউ হাউ করে কেঁদে কেটেও সুমন কিছুতেই বোঝাতে পারছে না বিকাশদাকে। ওর কোন দোষ নেই, দোষ শুধুমাত্র গৌরীর। সুমনকে দেখার পর থেকেই কামনার বীভৎস আগুনে জ্বলছে গৌরী। ওকে টাকা দেবার নাম করে এখানে ডাকে, তারপর যৌন সঙ্গমে মাততে চায় সুমনের সঙ্গে। দিনে দিনে যেন এক মাদী মাকড়শার মতই গ্রাস করে ফেলেছে সুমনকে। আজ ও অনুতপ্ত। যদি বিকাশদা ওকে ক্ষমা করে দেয়, আর কোনদিন আসবে না এখানে। দরকারে গ্রাম ছেড়েও চলে যাবে। পাপ করেছে, তাই পাপের প্রায়শ্চিত্ত সুমন করতে চায়।
বিকাশের রাগ কিছুতেই কমছিল না। ইচ্ছে হচ্ছিল দা ছেড়ে, হাত দিয়ে সুমনের টুটিটা চেপে ধরতে। বউ অবৈধ কাজ করেছে বলে বউকে ক্ষমা নেই, কিন্তু তার আগে সুমনের একটা ব্যবস্থা করতে হবে। ও যা বলছে একবিন্দুও বিশ্বাস হচ্ছে না বিকাশের। ইচ্ছে না থাকলে এতরাতে ঐ বা কেন আসবে এখানে? বউয়ের চরিত্র খারাপ। গৌরীকে বিকাশের চিনতে বাকী নেই, কিন্তু বিকাশের বিশ্বাস হচ্ছে না, সুমন এই জঘন্য কাজটা করতে পারে কি করে? ও তো সুন্দরী বলে একটা মেয়েকে ভালবাসে। বিকাশ জানে। তাহলে কেন গৌরীর ক্ষপ্পরে পড়ে নিষিদ্ধ কাজকর্ম করতে এই রাতদুপুরে এসেছে। মাথায় রক্ত উঠে বিকাশ তখন সুমনের পিঠে দমাদ্দম লাথি মারতে শুরু করেছে। চুলের মুঠি ধরে বারবার আছড়ে ফেলছে সুমনকে। আর সুমন লাথি খেয়ে মাটিতে পরে কাতরাচ্ছে।
সেদিনের ঐ করুন দৃশ্য মনে করতে করতে সুমন আজও ভাবে, বিকাশদা কিন্তু এতকিছু পরেও নিজের বউয়ের গায়ে একবারও হাত দেয়নি। বউয়ের সামনে সুমনকে চড় মেরেছে, লাথি মেরেছে, কিন্তু বউকে মারে নি। পরে শুনেছিল, গৌরীকে নাকি বিচ্ছেদ দিতে চেয়েছিল বিকাশদা। কিন্তু গৌরী ক্ষমা চেয়ে নেওয়াতে, বিকাশদার রাগও পরে পড়ে যায়। সেই চরিত্রহীনা গৌরী নাকি দিব্যি ঘর করছে এখন বিকাশদার সাথে, নিষ্ঠুর ভাবে সুমনের জীবনটাকে নষ্ট করে।
পুরোনো ঘটনাগুলো বলতে বলতে সুমনের ভেতর দিয়ে যেন যন্ত্রণাটা ফুটে বেরোচ্ছিল।
শাস্বতী বলল, সুন্দরীকে তো তুমি ভালবাসতে। তার কি হল? আর গৌরীর ক্ষপ্পরেই বা তুমি পরলে কি করে? সেদিনের রাতের ঐ ঘটনার আগে তুমি কবার গেছিলে গৌরীর কাছে? মেয়েটা কিভাবে তোমাকে কব্জা করেছিল? কোন বাধ্যবাধকতা ছিল? যে গৌরীর কাছে তোমায় যেতেই হবে?
সুমন বলল, আমি প্রথমটা বুঝতে পারিনি। মা যখন বলল, বিকাশের কাছে তোর যাবার দরকার নেই। আমি আর গেলাম না। এদিকে কাজ কি করব? সারাদিন বসে বসে তাই শুধু চিন্তা করছি। বিকেল হতেই খেয়াল হল, সুন্দরীকে বলে এসেছিলাম, ওর সাথে পুকুর পাড়ে দেখা করব। সেই মত জামা প্যান্ট গায়ে দিয়ে বেরোলাম। কিছুটা এগিয়েছি, এমন সময় দেখি গৌরী আবার আসছে। সকালে একবার দেখেছিলাম, আবার বিকেলেও দেখলাম। বিকাশদা বাড়ী থাকে না। আর ও এভাবে গায়ে হাওয়া লাগিয়ে ঘুরে বেড়ায়।
এবার আমার পথ আগলে নিজেই দাঁড়িয়ে পড়ল আমার সামনে। আমি ভাবছি, বিকাশদার বউ এমন কেন করল? কিছু না বলে হঠাৎই আমার হাতে একটা চিরকূট গুঁজে দিল। তারপর কোমর বেঁকিয়ে আমার দিকে দুবার মুখ ঘুরিয়ে ফিক ফিক করে হাসতে হাসতে চলে গেল।
আমি ভাবছি, এই ছোট্ট কাগজখানা আমার হাতে নতুন বউটা কেন গুঁজে দিল। ঐ কাগজের মধ্যে কি আছে?
আমি চিরকূটটা খুললাম। দেখলাম ওতে লেখা রয়েছে, আজ সন্ধেবেলা আমার ঘরে একবার এসো না। তোমার সাথে কথা আছে। আমি বিকাশদার বউ।
সুমন বলল, সকালবেলা ও আমাকে দেখেই প্ল্যানটা খাটিয়ে রেখেছিল। ঘরে বসে চিরকূটটা লিখে রেখেছিল, সুযোগ পেলে আমার হাতে তুলে দেবে। বিকেলে আচমকাই ওকে আবার দ্বিতীয়বার দেখতে পাবো ভাবতে পারিনি। ছোট্ট কাগজটা হাতে নিয়ে আমার মনে পড়ল মায়ের কথাটা। মা বলেছিল, বিকাশদার নতুন বউটা ভাল নয়। তোর ওখানে যাবার দরকার নেই। মার কথা মনে করে আমি সঙ্গে সঙ্গে ঐ ছোট কাগজটা ছুঁড়ে ফেলে দিলাম, আর মনে মনে প্রতিজ্ঞা করলাম, শুধু বিকেলে কেন? কোনদিনই আমি তোমার ঘরে যাব না। তুমি একটা খারাপ বউ। ও আমি এমনিতেই বুঝে গেছি।
শাস্বতী সুমনের বুকের ওপর মাথাটা রেখে বলল, তোমার জীবনটা খুব কষ্টের না? একটা মেয়ের জন্য তুমি সুন্দরীকে হাতছাড়া করলে। তারপর কি হল বলো।
সুমন বলল, আমি তার একটু পরেই সুন্দরীর সাথে মিলিত হলাম। তবে ওকে এই ব্যাপারটা নিয়ে কিছু বললাম না। সুন্দরী আমাকে বলল, শোনো, বড্ড ভুল হয়ে গেছে। বাবা নেই, মা নেই। আমি এই সুযোগে তোমাকে কাল বাসায় ঢুকিয়েছি। কিন্তু মনে হচ্ছে, কারুর না কারুর কাছে আমি কিন্তু ধরা পরে গেছি। আমার ভীষন ভয় হচ্ছে।
সুমন শাস্বতীকে বলল, সুন্দরীকে আমি বললাম, কেন, একথা বলছ কেন? কেউ তো আমাদের দেখতে পায়েনি। তোমার বাড়ীর আশেপাশে কেউ তো ছিল না কাল রাত্রে। তবে কেন? কিসের ভয়?
সুন্দরী বলল, মনে হচ্ছে তোমার বাপু, আমাদের এই ব্যাপারটা জেনে গেছে। তুমি চলে যাবার পরেই তোমার বাপু এসেছিল আমার ঘরে। ভাগ্যিস তুমি তখন নেই। আমি দরজা খুলে দেখি তোমার বাপু দাঁড়িয়ে। আমাকে বলল, সুমন আছে এখানে?
আমি বললাম, না তো। সুমন কেন থাকবে এখানে?
তোমার বাপু রেগেমেগে বলল, তুই সুমনের সাথে প্রেম করিস? আমার ছেলেটার মাথা খাচ্ছিস। তোর বাপু ফিরলে আজ সব বলব তাকে।
আমি ভয়ে বললাম, না না আমি কিছু করিনি। সুমনের সাথে আমার মেলামেশা নেই।
তোমার বাপু চোখ রাঙিয়ে বলল, কোনদিন যদি দেখি, সুমনের সাথে তুই মেলামেশা করছিস, তাহলে কিন্তু তোর বাপুকে আমি সব লাগিয়ে ছাড়বো। লুকিয়ে লুকিয়ে মেলামেশা সব ছুটে যাবে একদিনে। খবরদার ওর সাথে আর দেখা করবি না। এই আমি বলে দিচ্ছি।
সুন্দরী বলল, তোমার বাপুতো চোখ রাঙিয়ে চলে গেল। তোমার খোঁজে বাড়ী অবধি এসেছে। আমি ভাবছি তোমার সাথে যখন দেখা হবে, না জানি কি কান্ডটাই না তখন ঘটবে। আচ্ছা সুমন, এরপরে আমাদের আবার দেখা হবে তো? তোমার আমার বিয়েটা শেষ পর্যন্ত যদি না হয়? কি হবে? আমি পারবো না তোমাকে ছাড়া থাকতে।
সুমন শাস্বতীকে বলল, সেদিন পুকুরপাড়ে আমার বুকে মাথা রেখে সুন্দরী অনেক ফুপিয়ে ফুপিয়ে কেঁদেছিল।
কিন্তু তারপরে যখন সব ওলোটপালোট হয়ে গেল। ও আমাকে ছেড়ে অন্য জায়গায় বিয়ে করে ফেললো। সেদিন বলেছিল আমাকে ছাড়া থাকতে পারবে না। এখন দিব্যি অন্য স্বামীর সাথে ঘর করছে।
শাস্বতী বলল, সুন্দরী কথা রাখলো না কেন? কেন ওর অন্যজায়গায় বিয়ে হল? সব কি ঐ গৌরীর জন্য?
সুমন বলল, হ্যাঁ। গৌরীর জন্যই তো আমি সুন্দরীকে হারালাম। সেদিন সুন্দরী আমার গালে একটা চড় মেরেছিল, বলেছিল তুমি খুব খারাপ। খুব খারাপ। আর কোনদিন তোমার মুখ দেখতে চাই না আমি। পরনারীর সাথে দৈহিক সম্পর্ক করেছ, তুমি নীচ, তুমি নীচ। এত নীচে নামবে আমিও ভাবতে পারিনি।
সুমন শাস্বতীকে বলল, আমি সেদিন সুন্দরীর কথায় দূঃখ পাইনি, দোষ আমারো ছিল। বিকাশদাকে বলেছিলাম, গ্রাম ছেড়ে চলে যাব। সেই আমাকে চলে আসতে হল, মা আর বোনকে ছেড়ে। অনেকদিন হয়ে গেল আমি ওখানে যাই না। প্রতিমাসে বোনকে একটা টাকা পাঠাই। আর ভাবি কবে মাকে আর বোনকে ওখান থেকে আমি নিয়ে আসতে পারব।
শাস্বতী বলল, আর তোমার বাবা? তার হঠাৎ-?
সুমন বলল, বাবাকে যে এভাবে হারাবো কল্পনাও করতে পারিনি। সন্ধেবেলা বাড়ী ফেরার সময় রাস্তায় বাবার বুকে হঠাৎই একটা যন্ত্রণা শুরু হয়। আমি তখনও সুন্দরীর সাথে। কিছুক্ষণ কথা বলার পর সুন্দরী বলল, যাই, মা বাবা বিয়েবাড়ী থেকে ফিরবে। আমাকে না দেখলে তখন আবার আরেক কেলেঙ্কারী ঘটবে।
আমি সুন্দরীকে বিদায় দিয়ে মন খারাপ করেই বাড়ীতে ফিরছি। হঠাৎই দেখি আমাদের গ্রামেরই একটা বাচ্চা ছেলে ছুটতে ছুটতে আসছে। আমার কাছে এসে হাঁফাতে হাঁফাতে বলল, ও সুমনদা। শীগগীর বাড়ী যাও। তোমার বাবা রাস্তায় আসতে আসতে পরে গেছে।
আমি আঁতকে উঠে বললাম, সেকী কেন?
ছেলেটা বলল, জানি না। মনে হয় তোমার বাবার কিছু একটা হয়েছে। বাড়ীর সামনে গেছিলাম। দেখলাম খুব ভীড়। তোমার মা আর বোন কান্নাকাটি করছে।
ওর কথা শুনে আমি তখনই ছুট লাগালাম বাড়ীর দিকে। বাড়ীর সামনে গিয়ে দেখলাম, বাবাকে যারা চেনে তারা সবাই জটলা করেছে ওখানে। সবাই নিজেদের মধ্যে বলাবলি করছে। আমি তখনো কিছুই বুঝতে পারছি না। ঘরে ঢুকে দেখি বাবার নিথর দেহটা পরে আছে মেঝেতে। বোন বাবার মাথাটা কোলে নিয়ে হাউহাউ করে কাঁদছে। মার মুখে কোন কথা নেই। শোকে পুরো আচ্ছন্ন। হঠাৎই বুকে ব্যাথা অনুভব করে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটেছে বাবার। ডাক্তারকে খবর দেবার সময়টুকুও দেন নি। আমি যাবার আগেই সব শেষ।
বাবা চলে গেল। অকস্মাৎ বাবার এই মৃত্যু আমার জীবনটা যেন কোথা থেকে কি হয়ে গেল। ভাবিনি, যে মানুষটা জীবিত থাকাকালীন সংসারটাকে সচল রেখেছিলেন, তার হঠাৎই চলে যাওয়া মানে, মা, বোন আর আমার তিনজনেরই চোখে তখন অন্ধকার দেখা। বাবা বলতেন, তুই মানুষ হলি না। আমি মরলে এ সংসারের কি দশা হবে, ভেবে দেখিস। কেউ এসে দেখবে না, কেউ সাহায্য করবে না। এ দুনিয়ার নিয়মই তাই। মানুষ স্বার্থ ছাড়া একপাও চলে না। নির্বোধের মতন গায়ে হাওয়া লাগিয়ে ঘুরেছি এতদিন। আমি মনে করতাম, আমি যা চাইব তাই হবে। আমার এত সুন্দর চেহারা। আমার স্বাস্থ্য ভালো। কেউ যদি আমাকে সিনেমায় একটা সুযোগ করে দেয়। আমার নায়ক হওয়ার স্বপ্ন তখন পুরণ হবে। আমি হবো বাংলা সিনেমার নায়ক সুমনকুমার। দূর থেকে লোকে দেখে বলবে, ঐ দেখো সুমনকুমার আসছে।
সুমন শাস্বতীকে বললো, মানুষ যেটা ভাবে, সেটাতো কখনও হয় না। একগাদা মেয়েমানুষের সাথে শুয়ে আমি যে পুরুষ বেশ্যায় পরিণত হবো, সেদিন একবারও তা ভাবিনি। গৌরীকে সেদিন দেখে বুঝেছিলাম ও একটা কামপিপাসু নারী। কিন্তু তারপরে উর্মিলা, বাসন্তী, সবার মধ্যেই তো ওই গৌরীর ছায়াটাই দেখলাম। সবাই আমাকে তাদের বেড পার্টনার করে নিতে চায়। প্রেম, ভালবাসা সবই উবে গেছে এই পৃথিবী থেকে। শরারে কেবল প্রবল কামোচ্ছ্বাস। কামনার কোন বাছবিচার নেই। আমার শরীরটা পাওয়ার জন্য বিবাহিত মহিলারা শুধু কামনায় ছটফট করে মরে।
শাশ্বতী বললো, কিছু করার নেই সুমন। তোমার শরীরটাই এরকম। আমিও তো তোমার সঙ্গ আকাঙ্খায় উন্মাদ হয়ে উঠেছিলাম এতদিন। মেয়েদের শরীরে যৌন খিদের কাকড়া যখন দাপাদাপি করে, তখন তারা পাগল হয়ে যায়। কিভাবে পাবে সেই যৌনআনন্দের রোমাঞ্চকর সুখ? ভাবতে গিয়ে তারা বিভোর হয়ে পড়ে। যারা তোমার সঙ্গ চেয়েছে, তারা এই কারনেই চেয়েছে। সুমনকে তারা বেড পার্টনার হিসেবে ব্যবহার করতে চেয়েছে। এতে তাদের দোষের কিছু নেই।
মেয়ে হয়ে অন্য মেয়ের হয়ে সাফাই গাইবে, সুমন যেন এমনটাই ভেবেছিল। ও শাস্বতীকে বললো, তুমিও তাহলে সেটাই চাও? আমাকে বেড পার্টনার হিসেবে ব্যবহার করতে? সুমন তোমার এই কাকড়ার দাপাদাপিকে শান্ত করবে, যৌন আনন্দের রোমাঞ্চকর সুখ দেবে। এর জন্যই তুমি আমার সব দায়িত্ব নেবে? বলো তাহলে ঠিক বলছি কিনা?
শাস্বতী বললো, তুমি যদি বিশ্বাস না করো, আমার কিছু করার নেই। কিন্তু আমিও আবার বিয়ে করতে চাই। ঘর বাঁধতে চাই। কাউকে নিয়ে বাকী জীবনটা সুখে কাটাতে চাই। এ আমার বিবাহিত বহির্ভূত কোন জীবন নয়। এক সুপুরুষ, স্বাস্থ্যবান, গ্রাম্যযুবককে ভাল বেসেছি আমি। সে যদি আমারই জীবনছবির নায়ক হয়, তাতে কোন দোষ আছে কি?
সুমন শাস্বতীর চোখের দিকে একবার ভালো করে তাকালো। ওর চোখের দৃষ্টিতে সেই সত্যিটা আছে কিনা যাচাই করার চেষ্টা করলো। দেখলো শাস্বতী যেন ভেতর থেকে বলছে কথাগুলো। এর মধ্যে কোন ফাঁক নেই।
দশ
শরীরের অমোঘ টানে এত সুন্দরীদের ছড়াছড়ি, নারীদের ভীড়। যৌন উত্তেজনা, উপসীদের পেট ভরার আনন্দ, তবুও যেন সুমনের মনে হয় সুন্দরী নেই, মানে জীবনে সুখটাও যেন নেই। সেদিনের ঐ ঘটনার পর থেকে সুখটাই পুরো চলে গেছে জীবন থেকে। জীবন তো এটা নয়, প্রেমকে আঁকড়ে ধরে যে জীবনে সুখ পেতে চেয়েছিল, এখন শুধু শরীর আঁকড়ে ধরে জীবনের খেলা তাকে খেলতে হচ্ছে। সাত পাকের বাঁধন, আগুনের সাক্ষী, যাদের কাছে কোন মূল্য নেই, তারা আবার প্রেমের মর্ম বুঝবে কি করে? একতাল ময়দার মত শরীরগুলো দিয়ে ওরা সুমনকে দলাইমালাই করাতে ভালবাসে। ওই দিয়ে ভালো লুচি পরোটা হয়, প্রেম হয় না।
বাড়ীতে একা থাকলে সুমন বিষন্ন মনে খুব বাংলা গান শোনে। মান্নাদের ঐ গানটা। ‘সবাই তো সুখী হতে চায়। কেউ সুখী হয়, কেউ হয় না। জানি না বলে যা লোকে, সত্যিই কি তাই? এ জীবনে সুখ? আর সয় না। সবাই তো সুখী হতে চায়।
যেন একটা সর্পিনীর মত সুমনকে আষ্ঠেপৃষ্ঠে বেঁধে ফেললো গৌরী। সুমন গৌরীর কাছে যেতে চায়নি। কিন্তু নিয়তিই ওকে নিয়ে গেল গৌরীর কাছে। বিয়ের পরে পরেই যে সুমনের হাতে গুঁজে দিতে পেরেছে চিরকূট, সে তো স্বামীর সাথে প্রতারণাই করতে চায়। লজ্জা ঘেন্নার মাথা খেয়ে সুমনের জন্য প্রতীক্ষা। দুই ঊরুর ফাঁকে এক চিলতে টুকরো জমি সুমনের হাতে তুলে দিয়ে বলবে, সুমন তুমি এখানে চাষ করো। আমাকে আরাম দাও। যেন সংসার ভুলে, স্বামী ভুলে সে এক উন্মাদিনী।
বাবার হঠাৎই ঐভাবে চলে যাওয়াটা সুমনকে তখন অনেকটা পাল্টে দিয়েছে। সুন্দরীর সাথে আগের মত রোজ রোজ এখন আর দেখা সাক্ষাত হয় না। প্রেম ভুলে, প্রেমিকাকে অত সময় না দিয়ে সুমন পায়ের তলার মাটিটা এবার শক্ত করতে চাইছে। মা’কে কথা দিয়েছিল যেমন করে একটা কাজ জোগাড় করবে। এদিকে টাকাপয়সা নেই। ভাঁড়ারে টান পড়েছে। ক্রমশ যেন অন্ধকার দেখতে শুরু করেছে সুমন। যত দিন যাচ্ছে, পাগলের মতন হয়ে যাচ্ছে। কিছুতেই ওর কপালে কাজ জুটছে না।
বিকাশদা সুমনের বাবাকে খুব ভালোবাসত। বাবার কাজের সময় এলো। সুমনকে বলল, তুই আমার সাথে একবার দেখা করিস। আমি দেখছি, কলকাতায় তোকে একটা কাজের ব্যবস্থা করে দেবো। তবে মা, বোনকে ছেড়ে তোকে কলকাতায় গিয়ে থাকতে হবে।
সুমন তাতেই রাজী। সপ্তাহে একদিন বাড়ীতে মা, বোনের সাথে দেখা করতে পারলেই হল। কাজটা জুটলে অন্নসংস্থানটা তো হবে। এই মূহূর্তে কাজের একটা খুবই দরকার।
বিকাশের ভুলো মন। সুমনকে বলেছে, তারপর ওর নিজেরই খেয়াল নেই। কখন কলকাতায় চলে যাচ্ছে, কখন আসছে সুমন কিছুই জানে না। এদিকে সুমন ভাবছে,যেতে যদি হয়,তাহলে বিকাশদার উপস্থিতিতেই যাব। বলা তো যায় না। ওই গৌরীর মনে কি পাপ লুকিয়ে আছে। বিকাশদা না থাকলে সুমনকে একা পেয়ে যদি কুপ্রস্তাব দিয়ে বসে?
বিকাশদা যদি কথা না রাখে, তাহলে সুমনকে অন্য ব্যবস্থা করতে হবে। ও ঠিক করেই নিয়েছে। বাবার কথামতন, কলকাতায় সেই সোনার দোকানে চাকরীটা করতে যাবে। কথাটা সুমনের এখনও মনে আছে। বিকাশদা যদি কাজের ব্যবস্থা না করে, তাহলে ওখানেই ওকে যেতে হবে।
সুমন খোঁজ নিয়ে দেখলো বিকাশদা এখন গ্রামের বাড়ীতে আছে কিনা? কলকাতায় গিয়েছিল কদিন আগে, এখন বোধহয় ফিরেছে, সম্ভবত বাড়ীতেই আছে।
সুন্দরীর সাথে বেশকদিন বাদে দেখা, সুন্দরী বলল, এখন আর সময় পাও না। আমাকে ভুলে গেছ। বাবা নেই বলে তোমার খুব কষ্ট হচ্ছে না?
সুমন বলল, আমাকে মনে হয় কলকাতায় যেতে হবে সুন্দরী। সংসারটা আর চলছে না। ঘরে খুব অসুবিধে হচ্ছে, মা, বোনকে না দেখলেই নয়। বাবা নেই। আমি ছাড়া আর এখন কে দেখবে বলো?
সুন্দরী বলল, তাই তো। তবে কলকাতায় গেলে, আমাকে তুমি ভুলে যাবে না তো? সুন্দরীকে যদি তখন তোমার মনে না পড়ে?
সুমন বলেছিল, কি যে তুমি বলো সুন্দরী। তোমাকে ভুলে থাকবো আমি? সুমন মরে যাবে, তবু এই কাজ কোনদিনও করতে পারবে না।
জীবন নাটকের পরবর্তী অধ্যায় রচিত হচ্ছে, তার একটু পরেই সুমন ঘূণাক্ষরেও টের পাইনি। বাড়ীতে ফিরতেই সুমনের মা বললেন, শোন, বাবা তোকে এখনই বিকাশের বাড়ী যেতে হবে। ও ডেকে পাঠিয়েছে তোকে।
সুমন বলল, কখন এলো বিকাশদা? বাড়ীতে এসেছিল?
মা বললেন, না আসেনি। খবর পাঠিয়েছে, একটা ছেলেকে দিয়ে। বলেছে এক্ষুনি আসতে। কাজের ব্যাপারে তোর সাথে দরকার আছে।
এতদিন বাদে বিকাশদার ডাক পেয়ে খুশী হল সুমন। লোকটার শেষ পর্যন্ত ওকে মনে পড়েছে। কাজের যখন বন্দোবস্ত হয়েছে, তখন মা বোনকে নিয়ে আর চিন্তা করতে হবে না। এবার সংসারটা নিশ্চই বাঁচবে।
আজও সেদিনের কথা ভাবলে সুমনের শরীরটা কেমন কেঁপে কেঁপে ওঠে। সুমনের জন্য গৌরী ফাঁদ পেতে রেখেছে, অথচ সুমন জানে না। ও জানে বিকাশদা ওকে ডেকেছে, গেলেই কাজের সন্ধান দেবে। এই ভেবে তখুনি ঘর থেকে বেরিয়ে পড়ল সুমন। ভাবলো বাড়ী গিয়ে যখন বিকাশদার সাথে দেখাই হবে, তখন গৌরী থাকলো না থাকলো কি আসে যায়? ও তো গৌরীর ডাকে যাচ্ছে না। সুমন যাচ্ছে বিকাশদা খবর পাঠিয়েছে বলে।
খবরটা বিকাশ পাঠায়নি, পাঠিয়েছিল গৌরীই। তার কিছুক্ষণ আগেই বিকাশ রাগামাগি করে বেরিয়েছে ঘর ছেড়ে। দিনকে দিন গৌরী যেন অসহ্য হয়ে উঠছে। বিকাশের সাথে সবসময় খটামটি, রাগারাগি লেগেই আছে। ও কথায় কথায় গৌরীকে সেদিন বলে ফেলেছিল, তোমার চরিত্র খারাপ গৌরী, আগে জানলে আমি তোমায় বিয়ে করতাম না। সারাদিন থাকি না। টোটো করে কোথায় তুমি ঘুরে বেড়াও। ঘরে যখন মন টেকে না তোমার। আমাকে বিয়ে না করলেই তো পারতে? বাপ মায়ের একমাত্র মেয়ে তুমি, বিয়ে করে আমার জীবনটাকে নষ্ট না করলে কি চলছিল না তোমার?
গৌরীও মুখ ঝামটা দিয়ে উঠেছিল। বলেছিল, শোনো, আমাকে বিয়ে করে তুমি মাথা কিনে নাও নি। আমার যা ইচ্ছে তাই করবো। সারাদিন এই চার দেওয়ালের মধ্যে পড়ে থাকা আমার সম্ভব নয়। ঘর যদি করতে না চাও, তোমাকে ছেড়েই আমি বাবার কাছে চলে যাবো, ওতে আমার অসুবিধে নেই।
বিকাশ বলেছিল বাপমরা একটা ছেলেকে কাজের সন্ধান দেবো বলে কথা দিয়ে এসেছিলাম। আজ ১২ দিন হয়ে গেল ছেলেটাকে ঘরে ডাকতে পারছি না। ওর বাবাও আমাকে খুব ভালবাসত। রোজই ভাবি ওকে ডাকবো, আর ঘরে ফিরে তোমার অশান্তির জ্বালায় আমার টেকা দায় হয়ে পড়ে। ঠিক আছে আমি চললুম। তিনদিন পরে ফিরবো। ফিরে এসে তোমাকে আমি বাপের বাড়ী পাঠিয়ে দেবো।
গৌরী কৌতূহলের সঙ্গে জিজ্ঞেস করেছিল, ছেলেটা কে?
বিকাশ বলেছিল ওর নাম সুমন। আমাদেরই গ্রামে থাকে। ছেলেটা দেখতে ভাল। সুন্দরী বলে একটা মেয়ের সাথে প্রেম করে। কদিন আগে হঠাৎই ওর বাবা মারা গেল। বাবার কাজের সময় ওকে বড়মুখ করে আমি বলেছিলাম, কিন্তু এখনও অবধি কথা রাখতে পারলাম না। ছেলেটা আমার সন্মন্ধে কি ভাবছে কে জানে।
চকিতে গৌরীর মাথায় খেলে গেল শয়তানি বুদ্ধিটা। ও জানে সুমনকে চিরকুট দিয়ে এর আগে আহ্বান করেছে। সুমন যখন আসেনি। বিকাশের নাম করে কাজের লোভ দেখিয়ে এটাই ওকে ডেকে নেওয়ার মোক্ষম সময়। বাড়ীতে আজ শাশুড়ীমাও নেই। বিকাশের মা গেছে কোন আত্মীয়র বাড়ী। ফিরবে সেই দুদিন পর। ফাঁকা বাড়ীতে সুমনের সঙ্গে খুনসুটি আর যৌন খেলা খেলতে গৌরীর অসুবিধে হবে না। ও বিকাশ বেরিয়ে যাবার পরই একটা বাচ্চা ছেলেকে দিয়ে খবর পাঠালো সুমনের বাড়ীতে। বলল, বাড়ীতে গিয়ে বলবি, বিকাশদা কাজের ব্যাপারে এক্ষুনি ডেকেছে, সুমন যেন সঙ্গে সঙ্গে চলে আসে।
ছেলেটা সুমনের বাড়ীতে খবর দেবার জন্য চলে যেতেই, গৌরীর শরীরটা কামোত্তেজনায় ছটফট করে উঠলো। সুমনের কথা চিন্তা করতে করতে আয়নায় নিজের নগ্ন শরীরটাকে দেখছে। সুঠাম দুই স্তনের বাহার, ছড়ানো কোমর, ঢেউ তোলা বর্তুল নিতম্ব। কলাগাছের মত পুরুষ্ঠ ঊরু। ঊরু সন্ধিস্থলে রোমাঞ্চ জাগছে। আয়নায় নগ্ন দেহের খাঁজ দেখতে দেখতে গৌরী ভাবছে, আসুক তো আগে ছেলেটা। তারপর যা হয় দেখা যাবে।
এগারো
সুমন বিকাশদার ঘরের সামনে এসে বিকাশদা, বিকাশদা বলে ডাকতে শুরু করে দিয়েছে। ভেতর থেকে কোনো সাড়াশব্দ আসছিল না, একটু বেশ চিন্তায় পড়ে যাচ্ছিল সুমন। ‘আমাকে আসতে বললো, অথচ কোন সাড়া নেই, তাহলে কি বেরিয়ে গেল নাকি?
সুমন ফিরে চলেই যাচ্ছিল। এমন সময় গৌরী শাড়িটা পড়ে বেরিয়ে এল ঘরের ভেতর থেকে। সামনে একটা বড় উঠোন। ওখানে সুমন দাঁড়িয়ে, গৌরীকে ভেতর থেকে বেরুতে দেখে ভ্যাবাচেকা খেয়ে গেছে। ঢোঁক গিলে গৌরীকে বলল, বিকাশ দা নেই?
গৌরী বলল, বিকাশদা একটু বেরিয়েছে, একটু পরেই আসবে। তোমাকে বসতে বলে গেছে।
গৌরী সামনে দাঁড়িয়ে আছে। ওর বুকের খাঁজটা স্পষ্ট দেখা যাচ্ছে। সুমন ইতস্তত করছে। গৌরীকে বললো, আমি তাহলে একটু ঘুরে আসি। এই ঘন্টা খানেক।
গৌরী সুমনের আরো একটু কাছে এসে বললো, না, না, তুমি যেও না। ও তাহলে আমার উপর রেগে যাবে। আমাকে বলেছে, তোমাকে বসতে বলার জন্য। ও এখুনি আসবে।
সুমন ভাবছিল কি করবে? গৌরী বললো, এসো না ঘরে, এসো। আমার ঘরে।
সুমনকে মায়াবি ছলে ঘরে ডেকে বসালো গৌরী। সুমন বসেছে বিছানায়, গৌরী একদৃষ্টে ওকে দেখছে। সুমনের সুগঠিত চেহারার দিকে চোখ পড়তেই ও যেন দৃষ্টি সরাতে পারছিল না। সন্মোহিতের মতন আটকে গেছে ওর চোখ। ভেতরে যেন ভূমিকম্প হচ্ছে। ঘর থেকে একবার বেরিয়ে দরজার আড়ালে দেওয়ালটা ধরে আঁকড়ে ধরে কাঁপতে শুরু করলো। মুখে একটু শয়তানি হাসি, লোভী মাকড়শার মতন, ভাবখানা এমন, আমার হাত থেকে তোমার আজকে মুক্তি নেই, নিস্তার নেই। তুমি শুধু আর একটু অপেক্ষা করো আমি আসছি।
সুমনকে ঘরে বসিয়ে রেখে রান্নাঘরে চলে গেল গৌরী। আজও সুমন ভাবে, সেদিন শরবতের সাথে গৌরী যেটা মিশিয়েছিল, সেটা যৌনতা বৃদ্ধিদায়ক মারাত্মক এক ওযুধ। মাথার কাছটা প্রথমে ভারভার করে, তারপরেই এক আদিম খেলায় মেতে ওঠার এক বীভৎস তাড়না তাকে গ্রাস করে বসে। কোন হোশ থাকে না, লাজ লজ্জা ভুলে সামনে বসা নারীকে সে চিবিয়ে খেতে চায়। নেশাগ্রস্ত মাতালের মতন সে তখন কি করছে, সে নিজেই জানে না।
গৌরী সুমনের হাতে গ্লাসটা দিয়ে বললো, নাও এটা খাও।
সুমন বললো, কি?
গৌরী বললো, খাও না। শরবত আছে। বাড়ীতে কেউ এলে আমি সবাইকে দিই।
সন্ধেবেলা শরবত? সুমন ভাবলো, কি জানি মেয়েটা ওকে একা পেয়ে কি কুমতলব এঁটেছে। সেদিনের সেই হাতে চিরকূট গুঁজে দেওয়ার ব্যাপারটা তো এখনও ভুলতে পারেনি সুমন।
খেতে চাইছিল না। তবুও গৌরী ওকে জোর করলো। সুমনকে বললো, চাকরীটা তুমি আমার জন্য পাচ্ছো, সেটা কি জানো? আমিই তো বলেছি, তোমার বিকাশদাকে।ছেলেটার একটা কাজের ব্যবস্থা করে দাও। আমি যে তোমার হয়ে বললাম, তারজন্য আমাকে কিছু বলবে না?
সুমন কিছু না বলে ফ্যালফ্যাল করে চেয়ে রয়েছে গৌরীর দিকে। ওর বুকদুটো তখনই ব্লাউজ, ব্রা ছিন্নভিন্ন করে বেরিয়ে আসতে চাইছে ভেতর থেকে। সুমনের পাশে বসে, এমনভাবে ওকে দেখছে, সুমনের অস্বস্তি চরমে উঠছে।
গ্লাসটা সুমনের হাত থেকে নিয়ে জোর করে মুখের সামনে ধরে গৌরী বললো, খাও না। এখুনি তো এসে পড়বে তোমার বিকাশদা। দেরী করছো কেন?
কোথায় বিকাশদা? মিষ্টি শরবতটা খাওয়ার পর সুমন বুঝতে পারছিল, ওর মাথাটা কেমন বনবন করে ঘোরা আরম্ভ করেছে। সামনে ঝাপসা দেখছে। তারপরই চোখদুটো কেমন লোলুপের মতন হয়ে যাচ্ছে, সামনে বসেছিল গৌরী। এবার উঠে গিয়ে ঘরের দরজাটা ভেতর থেকে লাগিয়ে শাড়ী, ব্লাউজ সব খুলতে শুরু করেছে সুমনের সামনে।
-তুমি দরজা বন্ধ করলে কেন?
-বারে দরজা বন্ধ না করলে তুমি আমাকে আদর করবে কি করে? কেউ দেখে ফেলবে না।
-বিকাশদা আসবে এখুনি, তুমি এসব কি শুরু করেছ?
-বিকাশদাকে আমার চাই না। আমার তোমাকে চাই। এসো আমার বুকদুটোতে একবার মুখ দিয়ে আদর করে চেটে দিয়ে দেখো, কি আরাম লাগবে।
-তুমি আমাকে লোভ দেখাচ্ছো বৌদি। আমি কিন্তু চলে যাব।
-কোথায় যাবে তুমি শোনা? আমাকে ছেড়ে? আমি কি তোমার বৌদি নাকি? আমি তো তোমার গৌরী।
শাড়ী ব্লাউজ খুলে, ব্রা টাও শরীর থেকে বিসর্জন দিয়ে গৌরী ওর স্তনের বোঁটাটা সুমনের মুখে চেপে ধরতে চাইছিল।
-জোর করে এটা মুখে নিয়ে চুষতে পারো না? তুমি যেন কি।
সুমন কি করতে চলেছে ওর কোন হোশ নেই। বুকে মুখ না রেখে গৌরীর শায়ার উপরে নিতম্বের খাঁজটার কাছে মাথা দিয়ে গোত্তা মারতে লাগল। ষাঁড় যেমন শিং এর সড়ষড়ানি ভাঙাবার জন্য মাটিতে ঢুঁ মারে, সুমনেরও তেমনি অবস্থা।
গৌরী খিলখিলিয়ে হেসে উঠল। এখানে নয় রে বোকা। আমার বুকে।
ফস করে মুখটা সুমনের ঠোঁটের কাছে নিয়ে গিয়ে যুগ্ম ঠোঁট সরু করে সুমনের ঠোঁটে একটা চুমু খেয়ে বসলো।
সুমন বললো, তুমি আমার ঠোঁটে চুমু খেলে কেন?
গৌরী বললো, চুমু খাবো না তো কি করবো? কবে থেকে এই চুমু খাওয়ার জন্য পাগল হয়ে ছিলাম তুমি জানো না?
বুকের খাঁজের মধ্যে সুমনের মুখটাকে শক্ত করে চেপে ধরলো ও।
সুমন বললো, আমার ভীষন লোভ লাগছে।
গৌরী বললো, লোভ লাগছে তো, এটাকে মুখে তুলে নাও। কে মানা করেছে?
কে বলবে, এই সুমন কিছুক্ষণ আগেও ছিল অন্যরকম, নেশাধরানো কামজাগরণের ওষুধ মেশানো শরবৎ খেয়ে এখন ও কান্ডজ্ঞানহীনের মতন কাজকর্ম করতে শুরু করে দিয়েছে।
স্তনের বোঁটা দুটো ভাল করে সুমনকে নির্লজ্জের মত চুষিয়ে গৌরী বলল, এবার আমি শায়াটা খুলছি, তুমি কিন্তু আমার পা দুটোর মাঝখানে মুখ ঢোকাবে।
সুমন দেখছিল, গৌরী শায়া খুলছে। নিজেই কামপিপাসু লোভী পুরুষের মত বলে উঠল, গুপ্তধনের মুখটা খুলে দাও না? বড়ো আশা করে রয়েছি।
সুমনকে পায়ের ফাঁকে মুখ গুঁজতে দিয়ে গৌরী হাসলো। রক্তের স্বাদে যেন বাঘিনী এবার ক্ষেপেছে। সুমনকে যখন লোভী করে দিতে পেরেছে, ওর আর কি চাই?
সুমন চোখ দুটো বড় বড় করে দেখছিল এবার গৌরীর যোনীটাকে। ঈশ্বর যেন ওর নিম্নাঙ্গ তৈরীতে এতটুকু খুঁত রাখেনি। গোলাপশুভ্র দুটি উরু। কলাগাছের থামের মত ভারি। নরম মসৃণ সামান্য চর্বিযুক্ত তলপেটের নিচে ছড়ানো উরুসন্ধি,তার মাঝখানে জাহাজের উঁচু মাস্তুলের মত ঠাটিয়ে থাকা গৌরীর মাংসল নিম্নাঙ্গের বেদী। সেই নিম্নাঙ্গের বেদীটা ঘিরে নরম কোঁকড়া কালো রঙের কেশ। ভাগ্যিস এখন রাত, দিনের বেলা হলে হয়তো কোন প্রজাপতি এসে বসেই পড়ত ওর নিম্নাঙ্গের ওপরে কেশ অরণ্যে। লোমের মধ্যে শুঁড় ঢুকিয়ে শুষে নিত গৌরীর যোনীর সব মধু।
সুমন নেশার সুরে বললো, এমন সুন্দর লোমে ঘেরা তোমার উপত্যকা, এতো কাশ্মীরের গুলমার্গকেও ছাড়িয়ে যাচ্ছে।
গৌরী জানে সুমন এখন পুরো মাতাল। ওর চুলে হাত দিয়ে বললো, আর তারিফ কোরো না তো। এবার ওখানে মুখ দাও।
নারীদেহের সবচেয়ে অতলান্ত গভীর খাদ। এক পুকুর পানীয় জলের সামনে এসে নিজেকে কি আর তৃষ্নার্থ করে রাখা যায়? সুমনের ভীষন ইচ্ছা করছে মুখটা ওখানে রাখতে। উদ্দাম লালসা সমস্ত সংযমের বাঁধ ভেঙে দিচ্ছে। এই চেরার মুখ থেকেই তো রস ঝরে পড়ে। জিহ্বা লেহনে মেটাও তৃষ্না, গৌরীর অফুরন্ত রসের ভান্ডার। যত চাইব, তত রস নির্গত হবে। পৃথিবীর সব সুখ যেন এখানেই আজ সুমনকে ভরিয়ে দেবে।
গৌরী সুমনের দিকে তাকিয়ে ওর পা দুটো আরও একটু ফাঁক করে দিল। ওর যোনীর টসটসে পাপড়ির মত ঠোঁটদুটো ঘন কোঁকড়ানো কেশ অরণ্যের ভেতর থেকে দুপাশে সরে গিয়ে যেন একটা গোপণ গুহার দরজা খুলে দিল।
চেরাটা বেশ বড়সড়। পাখীর ঠোঁটের মতন উঁচু হয়ে আছে যোনী খাঁজের ওপরটায়। ভেতরটা ভীষন লাল। গোটা জায়গাটা রসে একেবারে মাখো মাখো। যেন কেউ এক খাবলা তেল ঢেলে দিয়েছে নিম্নাঙ্গ ফাঁক করে। তিনকোনা জমি এখনই কামরসে চিকচিক করছে।
চাকরীর আশায় এসেছিল ছেলেটা। আর এখন? হঠাৎ শরীরের রক্তগুলো এমন জোরে চলাচল করতে শুরু করেছে ও নিজেই জানে না। হায় রে সুমন। গৌরীকে উন্মাদের মতন বলে উঠলো, এই তরল আমি পান করব, আজ আমাকে কেউ আটকাতে পারবে না।
গৌরী সুমনকে ন্যাকামি করে বললো, আসতে আসতে চাটবে, তাড়াহূড়ো করবে না। তাহলে কিন্তু আমার গা শিরশির করবে।
সুমন গৌরীর দুই উরুর মাঝখানে মাথাটাকে ঘুরিয়ে বাছুরের মতন ঢুকিয়ে দিল। চেরা জায়গাটায় মুখটাকে নিয়ে গিয়ে জিভের ডগাটা ছোঁয়ালো যোনীর ফাটলে, পাপড়ির ঠিক ওপরটায়।
উহূ করে এবার একটু কেঁপে উঠল গৌরী। যেন একটা ডিনামাইটের বিস্ফোরণ ঘটবে একটু পরে, সুমনও তারই অপেক্ষায়।
পাপড়ির দুটো ঠোঁটের ভেতর থেকে বেরিয়ে পড়ছে ফুলের মতন কুড়িটা। একটা উষ্ন ভাব এসে লাগল সুমনের জিভের ডগায়।
গৌরীর মিষ্টি যোনীর পদ্মফুলের মত গন্ধ। প্রাণভরে আশ্বাস নিল সুমন, ওর মনে হল, কোথায় লাগে জুঁইফুল বা বিদেশী সেন্টের গন্ধ। পৃথিবীতে যত সেরা গন্ধ আছে, তার সবগুলোর নির্যাস এখন গৌরীর নিম্নাঙ্গে জড়ো হয়েছে। গন্ধটায় মাতাল হয়ে যাচ্ছে সুমন, গৌরী আগে থেকেই ওখানে সুগন্ধী লাগিয়ে রেখেছে।
সুমন জিভটাকে আরও ঠেলে দিল ফাটলের গভীরে। গৌরীর মুখ দিয়ে উঃ আঃ শব্দ ছাড়া কিছুই বেরোলো না। জিভে রসসিক্ত গৌরীর যোনীর স্বাদ, সেই স্বাদে উন্মাদ হয়ে গৌরীর ফাটলটাতে এলোপাথারি চাটতে লাগল সুমন।
জিভে এবার একটু গরম ছ্যাঁকা লাগছে, সদ্য নির্গত রস। কেমন যেন আঠালো আর হড়হড়ে। ভেতর থেকে বেরোচ্ছে । সুমন জিভটাকে একেবারে গৌরীর চেরার ভেতরে ঢুকিয়ে কামড়ে কুমড়ে চুষতে লাগল।
গৌরী একটু আবেশে বিভোর হয়ে যেতে লাগল, একটা কামার্ত সাপ ওর শরীরে কিলবিল করে বেড়াচ্ছে। শরবৎটা কি সুন্দর কাজে দিয়েছে। সুমনের চুলের মুঠিটা শক্ত করে বলল,তুমি যে এভাবে তেতে উঠতে পারো, আগে তো জানতাম না।
যেন একটা বিশাল ঢেউ এসে আছড়ে পড়তে শুরু করেছে গৌরীর নিষিদ্ধ অনুভূতির সমুদ্রতটে। আবেশে উত্তেজনায় অবশ হয়ে যাচ্ছে ওরও শরীর। সন্ধেবেলা ছেলেটাকে ঘরে ডেকে এনে যোনী চোষাচ্ছে। শরীরটা অশান্ত হোক এটাই তো মনে প্রানে চেয়েছিল গৌরী।
দু’হাতে গৌরীর পাছাটাকে কলসীর মতন সাপটে ধরে বুভুক্ষের মত ওর যোনী, পাপড়ি সব চাটতে লাগল এবার সুমন । কখনও ডানপাশ থেকে বাঁ পাশে, কখনও কুড়ির মাথা থেকে শুরু করে নীচ অবধি, কখনও চেরায় লম্বালম্বি জিভটা দিয়ে ঘষতে ঘষতে চাটতে লাগল গৌরীর যোনীটা।
গৌরী আরো একটু ন্যাকামি করে বললো, এই অমন ভাবে জিভ চালাচ্ছো, শুরুতেই অমন পাগলের মতন চাটতে শুরু করেছ, আমার অবস্থা কি হবে বুঝতে পারছ?
গৌরীর কি অবস্থা হবে তখন বোঝবার ক্ষমতা নেই সুমনের। ভেতর থেকে বিনবিন করে রস বেরোচ্ছে, আর গোটা যোনীটা ঐ আঠালো হড়হড়ে রসে একেবারে থৈ থৈ করছে। জিভ দিয়ে প্রাণপণে সেই তাজা রস চেটেপুটে পান করছে সুমন। ওর মনে হচ্ছে যেন অমৃত পান করছে।
সুমনের প্রতিটি কোষে কোষে কামনার আগুন। গৌরীর যোনী ফুলে ফেঁপে রসে হড়হড় হয়ে এক বিচিত্র আকার ধারণ করেছে। সুমনকে আঁকড়ে ধরে ও এবার ছটফট করছে।
জিভটাকে চেরার মধ্যে ভাল করে ঠেসে ধরে বেশ করে রগড়ে রগড়ে আরও রস পান করছে সুমন, যেন চেটে পুটে রসের শেষ ফোটাটুকুও বাকী রাখতে চায় না সে।
সেদিনের সেই যোনী চোষার মূহূর্ত। শরীরটাকে সমর্পন করে দিয়ে মেয়েটা সুমনকে পুরোপুরি কব্জা করে ফেললো।
শাশ্বতী সুমনকে ঠেলা দিয়ে বলে উঠল, এই সুমন কি হল? তুমি ঘুমিয়ে পড়েছ? গৌরীর কথা চিন্তা করতে করতে সুমনের চোখটা তখন বোজা। চোখ খুলে শাস্বতীকে বলল, না না। পুরোনো কথা চিন্তা করছিলাম। এখন কি সকাল হয়ে গেছে?
বারো
সেদিন যদি সুমনকে গৌরী কব্জা করতে না পারতো, বিকৃত কামনায় জর্জরিত, যৌন কাতর বিবাহিত মহিলাটির ফাঁদে পা দিয়ে সুমন যদি আগুন নিয়ে না খেলতো। টাকার নেশায় ওকে হয়তো এ পথে নামতে হত না। অর্থের ঝমঝমানি যে কোন সুমধুর সম্পর্ককে ঢেকে দেয় কালো রুমালে। কোথায় হারিয়ে গেল সুন্দরীর প্রতি মোহ, ভালবাসা। আজ শুধু ও এক পেশাদার শরীর সন্ধানি। এক মৌচাক থেকে অন্য মৌচাকে যাকে উড়ে বেড়াতে হয় ফুরফুরে ভ্রমরের মত। সুমনের এই পেশায় ভালবাসার কোন আবেগ নেই। অনুভূতি গুলো কবেই হারিয়ে গেছে মাঝ আকাশে।
শাশ্বতী বলল, মেয়েটা তোমাকে ফাঁদে ফেলেছিল, সুন্দরীর সাথেও তোমার ভালবাসার সম্পর্কটা নষ্ট হয়ে গেল। তারপরে তুমি কি রাগে দূঃখে এই পেশায় চলে এলে? পেছনে আর কি কারন ছিল?
শাশ্বতীর কথা শুনে সুমন হাসছিল। বলল, আমার জীবনের কাহিনী শুনতে গেলে, তোমাকে অনেক রাত কাটাতে হবে আমার সঙ্গে। এক রাতে সব কাহিনী বলে দেওয়া সম্ভব নয়।
সুমনের ঠোঁটে চুমু খেল শাস্বতী। বলল, এখন তো সকাল হতে অনেক বাকী। আর আমি তো সারাজীবনটাই তোমার সাথে কাটাবো বলে ঠিক করেছি। তোমার জীবনের কাহিনী, তুমি আমাকে বলবে, এতে আর অসুবিধে কি? তোমার কথা শুনতে শুনতে কখন যে আমার চোখে ঘুম এসে গেল, আমি বুঝতে পারিনি।
সুমন বলল, আজ না হয় থাক। যদি তোমার ইচ্ছে হয়, পরে কোনদিন শোনাবো আমার বাকী জীবনের কাহিনী।
ঘড়ির দিকে তাকিয়ে বলল, ও বাবা এখন তো তিনটে বাজে। অনেক রাত্রি। ঘুমিয়ে নাও। বাকীটা না হয় কাল সকালে বলবো।
শাস্বতী ঘুমোতে চাইছিল না। সুমনকে জোর করছিল। সুমন বললো, আমি এক পুরুষ গণিকা। আমার জীবনের কাহিনী শুনতে এত আগ্রহ তোমার? কি কারনে? এসব শুনলে তোমার ভালবাসা যে কমে যাবে আমার প্রতি। একটা পুরুষমানুষ কেপ্ট এর সাথে ঘর বাঁধতে চাইছ,ভেবে দেখো, পরে যদি তোমার মত পরিবর্তন হয়, আমি কিন্তু আফশোস করবো না। জীবনে দূঃখ অনেক পেয়েছি, নতুন করে দূঃখ আর পেতে চাই না।
শাস্বতী বলল, তুমি কি ভাবছ? তোমার শরীরটার জন্য আমিও ভালবাসার খেলা খেলছি তোমার সঙ্গে? অতীতের দূঃখ কষ্ট সবাব জীবনেই তো কিছু না কিছু থাকে। মন খুলে তুমি আমাকে সব বললে, তুমিও হাল্কা হবে। আমিও তোমাকে বলতে পারবো না, ‘সুমন জীবনের ওই ঘটনাটা তুমি তো আমাকে কোনদিন বলো নি?’
সুমন ভাবছিল, পেশাদার গণিকা হয়ে অজস্র মহিলার সাথে ও কাটিয়েছে রাত। কখনো কোন মধ্যবয়সিনী, কখনো উদ্ভিন্ন যৌবনা, আবার কখনো সদ্য স্বামী হারা। সকলের সাথেই ওর ভাব ভালবাসা হয়েছে। কিন্তু সেটা শুধুই শরীর সন্মন্ধীয়। এই কবছরে পেশাদারী জীবনে সুমন প্রত্যক্ষ করেছে অনেক রমনীর চোখ থেকে ঝরে যাওয়া মরা বকুলের মত কামনাকে। আবার অনেকের বুকের মাঝে তুষের আগুনের মত নিশিদিন জ্বলতে থাকা কামনা বাসনার আগুন শিখাকে। কিন্তু এই মেয়েটা যেন অন্যরকম। শাস্বতীর মধ্যে সুন্দরীর কিছুটা হলেও ছায়া দেখতে পাচ্ছে ও। পেশাদার হয়েও সুন্দরীকে জীবন থেকে মুছে ফেলতে পারেনি সুমন। শাস্বতীর ভালবাসা সোহাগ মেশানো কথাগুলো ওকে অবাক করছে, ভাবছে সত্যিই কি আবার সু্ন্দরীর জায়গাটা নিতে পারবে মেয়েটা? না এও ফায়দা নিয়ে চিরকালের মত সরে যাবে জীবন থেকে।
সুমন বলল, পুরোনো কথা ভেবে নিজের মনকে কষ্ট দিতে আমারো ভাল লাগে না। তুমি জোর করলে তাই বললাম, এতক্ষণ শুয়ে শুয়ে গৌরী আর সুন্দরীর কথাই চিন্তা করছিলাম।
শাস্বতী বললো, তারপর কি হল?
সুমন বললো, গৌরী আমাকে বিকাশদার নাম করে ডেকেছিল, শরবতের সঙ্গে উত্তেজক ওষুধ মিশিয়ে আমাকে দিয়ে অপকর্ম গুলো করালো। উন্মাদ কামুকের মত উলঙ্গ হয়ে আমিও গৌরীর সাথে যৌনসঙ্গমে রত হলাম। সঙ্গম শেষে ঝলকে ঝলকে তেজদীপ্ত বীর্যধারায় প্লাবিত হল গৌরীর যোনীপ্রদেশ। সারারাত ওর বুকে মুখ রেখে কতক্ষণ শুয়েছিলাম জানি না, যখন ঘুম ভাঙলো, উঠে দেখি গৌরী মিচকি মিচকি হাসছে আমার দিকে তাকিয়ে।
উন্মাদের মত ওর লোভী শরীরটা লেহন করেছি। আগ্রাসী যুবকের মত আমি গৌরীকে ভোগ করেছি, অথচ সকালবেলা দু’হাতে মুখ ঢেকে শুধু অস্ফুট আর্তনাদ করে বলছি, এই পাপটা তুমি আমাকে দিয়ে করালে কেন? কি প্রয়োজন ছিল? তুমি জানো আমি একটা মেয়েকে ভালবাসি? যা অপকর্ম করলাম, নিজের মনকে কি কোনদিন ক্ষমা করতে পারবো আমি?
গৌরী বললো, ভালো তো আমিও বাসি তোমাকে। বিবাহিত বলে কি কাউকে ভালবাসতে নেই? তুমি ছাড়া আমার কিছু ভালো লাগে না সুমন। চলো আমরা এই গ্রাম থেকে অন্যকোথাও চলে যাই।
সাত সকালেই ও আবার জড়িয়ে ধরলো আমাকে।
এক ঝটকায় ওকে দূরে ঠেলা দিয়ে বললাম, সরে যাও। আমাকে ছোবে না তুমি নীচ। খুব নীচ। মা ঠিকই বলেছিল। বিকাশদার বৌ টা খারাপ। তুই জেনে বুঝে ও পথ মারাস না। আমাকে বাড়ীতে মিথ্যে বলে ডেকে এনে তুমি যা করিয়েছ এর কোন ক্ষমা নেই।
শাস্বতী শুনে বললো, তারপর?
সুমন বললো, গৌরী এবার গিরিগিটির মত রঙ বদলাতে শুরু করলো। আমাকে বললো, আমি খারাপ তো, তোমার ঐ সুন্দরীর কাছে যাও না? আমিও বলে দেব ঐ মেয়েটাকে। রাত দুপুরে তুমি আমার ঘরে এসে বিকাশদার অনুপস্থিতিতে কি করেছ আমার সঙ্গে। সুন্দরীও বুঝে যাবে, তার এই প্রেমিকটি কত সাধুপুরুষ। রাত বিরেতে যে বিবাহিত মহিলার ঘরে চলে আসে, সে বুঝি খুব ভালো?
সুমন বললো, আমি গৌরীর গালে রেগে একটা চড় কসাতে যাচ্ছিলাম। ও তখনই চেঁচিয়ে উঠে আমাকে শাসিয়ে বললো, আমি কিন্তু ডেকে লোক জড়ো করবো এখানে। বলবো আমাকে একা পেয়ে তুমি আমার ইজ্জত নিতে এসেছিলে এ বাড়ীতে।
নাগিন মেয়েছেলে, ওর পক্ষ্যে সবই সম্ভব। কথা না বাড়িয়ে আমি জামাকাপড় পরে নিলাম। তক্ষুনি ওখান থেকে বেরিয়ে আসতে চাইছিলাম, গৌরী ঠিক তখনই আবার আমার পায়ে ওপর পড়ল। আমার পা দুটো জড়িয়ে বললো, না না তুমি এভাবে যেও না। দোষ আমার। আমি ভুল স্বীকার করছি। আমাকে তুমি যা খুশি বলো, আমাকে মারো ধরো, গালাগালি দাও, কুলটা বলো, আমি শুধু একটা কথাই বলবো, ‘তোমাকে আমি ভালবাসি সুমন। তুমি যদি এভাবে আমাকে ঘৃণার চোখে দেখো, আমি কিন্তু আত্মহত্যা করে মরবো।’
শাস্বতী বললো, গৌরী তো একেবারে সাংঘাতিক।
সুমন বললো, নারী যখন কামনায় কাউকে হাসিল করতে চায়, তখন সে পুরুষের থেকেও সাংঘাতিক। গৌরীর মধ্যে যে জেদটা আমি দেখেছি, আজ অবধি কোন নারীর মধ্যে এমনটা দেখিনি। বীভৎস কামনা। আমি যদি না বলে দিই, কিছু একটা কান্ড করে বসবে মেয়েটা।
শাস্বতী বললো, তুমি কি বললে?
সুমন বললো, আমি আর কি বলবো? তার আগেই ও দেখি একেবারে তৈরী হয়ে রয়েছে। রান্নাঘর থেকে একটা ধারালো ছুরী এনে বুকের কাছে ধরে বললো, আমাকে ঠুকরে তুমি যদি চলে যাও। এক্ষুনি ছুরীটা বুকে বসিয়ে শেষ করে দেবো নিজেকে।
অসহায় আমি, গৌরীর অমন কান্ডকারখানা দেখে চোখে জল এসে যাচ্ছিল। ওকে বললাম, এটা ঠিক নয়। তুমি বিকাশদার বৌ। বিকাশদা জানতে পারলে আমায় আস্ত রাখবে না। আমি বিকাশদার চোখে খারাপ হয়ে যাব। এ কখনই সম্ভব নয়। তাছাড়া আমার এখন একটা কাজের খুব দরকার। আমাকে কাজের জন্য কলকাতায় যেতে হবে। বাড়ীতে মা বোনকে তাহলে কে দেখবে? বাবা মাথার ওপরে এতদিন ছিলেন। এখন নেই। তোমার এসব লোভ লালসা মেটাতে আমি পারবো না।
গৌরী আবার বললো, কাজ তো দুমুঠো অন্ন আর টাকা রোজগারের জন্য। তোমার টাকার যোগান যদি আমি দিই, তাহলে তো তোমার অসুবিধে হবে না? আমিই তোমাকে টাকা দেবো, কত চাই? কলকাতায় যাওয়া কি তোমার একান্তই দরকার?
শাস্বতী বলল, ও কি তোমায় টাকা দিয়ে কিনে নিতে চাইল?
সুমন বললো, অনেকটা তাই। আমি রাজী হলাম না। বললাম, না না এটা ঠিক নয়, আমি সুন্দরী বলে একটা মেয়েকে ভালবাসি। তার চোখকে ফাঁকি দিয়ে আমি তোমার এখানে আসতে পারবো না।
শাস্বতী বললো, তারপর?
সুমন বললো, গৌরী সব শুনে বললো, তাতে কি হয়েছে? তোমার জীবনে সুন্দরীও থাক আর এই গৌরীও থাক। মাঝে মধ্যে বিকাশদা যখন থাকবে না, তুমি চলে আসবে। সুন্দরীকে তুমি নয় শতকরা আশি ভাগ দিও।আমাকে তোমার ভালবাসা থেকে মাত্র কুড়ি ভাগ দিলেই আমি খুশি হবো।
অবাক হয়ে সুমনের কথা শুনছিল শাস্বতী। সুমন বললো, নারীরা ভীষন সার্থপর হয়। নিজের দিকটা ছাড়া আর কিছু বোঝে না। মনে হল, সেই মূহূর্তে গৌরীকে না বলে দিলে ওর হাত থেকে নিস্তার নেই। কোনরকমে ওর প্রস্তাবে সাড়া দিয়ে ওকে বললাম, ঠিক আছে এখন তো যেতে দাও। সারারাত তোমার এখানে পড়ে আছি। বাড়ীতে মা কিন্তু জানে তোমার কাছেই এসেছি। এখন সকাল। এরপরে খোঁজার জন্য লোক পাঠালে কিন্তু তুমি আমি দুজনেই বিপদে পড়ব।
গৌরী আমার হাতে দুহাজার টাকা দিল। বললো, বিকাশদা দুতিনদিন এখন ফিরবে না। শাশুড়ী মাও ফিরবে সেই তিনদিন পর। আমি যদি এই কটা দিন ওর কাছে এসে ওর সঙ্গ দিই ওর ভাল লাগবে।
আমি টাকাটা নিতে চাইছিলাম না। ও প্রায় জোর করেই দিল আমাকে। টাকা নেওয়া মানেই গৌরীর কথা মতন চলা। ও ডাকলেই যেতে হবে আমাকে, আবদার মেটাতে হবে। আমি যেন সফল শরীর সঙ্গম অন্তে উপহার হিসেবেই পেলাম টাকাটা। গৌরী সেদিন মনে মনে হয়তো হেসেছিল। এখন থেকে আর জাল কেটে পালাতে পারবে না তুমি। যখনই ইচ্ছে হবে, ম্যাজ ম্যাজ করবে শরীরটা। মাথাটা একটু ভার ভার লাগবে। তখনই পাঠাবো আমি আমন্ত্রণ। যেখানেই থাকো, আমার ডাকে ছুটে আসতে হবে তোমাকে।
শাশ্বতী বললো, কিন্তু তুমি তো টাকাটা নিয়ে পরেও প্রত্যাখান করতে পারতে গৌরীকে। যদি না যেতে ও কি জোর করত তোমায়? গৌরীকে এড়িয়ে চললে, সুন্দরী হয়তো তোমার জীবন থেকে সরে যেতে পারতো না।
সুমন বললো, আমার এই সুন্দর শরীরটাকে বিকিনির হাটে পশরা করে মেলে ধরা, কখনো বালীগঞ্জ পার্ক রোডের কোন সাজানো প্রাসাদ বাড়ি,কখনো ফ্রি-স্কুল স্ট্রীটের এক চিলতে ফ্ল্যাট, কখনো প্রেমচাঁদ বড়াল স্ট্রীটের কোন অন্ধকার বিবর, ডাক আসে যখনই মধ্যরাতে মাতাল হওয়ার মত সাড়া দিতে হয় সুমনকে। কেন জানো?
শাস্বতী বললো কেন?
সেদিনের গৌরীর সাথে ঐ ঘটনার দিন পনেরো পরেই সুন্দরীর সাথে আমার সম্পর্ক শেষ হয়ে যায়।
শাস্বতী বললো কিভাবে? সুন্দরী জানলো কি করে?
একটা বড় নিঃশ্বাস ফেলে সুমন বললো, বিশ্বাসঘাতকতার করুন কাহিনী। নারী যে এত শয়তান হতে পারে আমার ধারনা ছিল না।
শাস্বতী অবাক হয়ে বললো, গৌরী?
সুমন বললো, হ্যাঁ গৌরী। শরীরের মধ্যে শেষ না হওয়া এক যৌনতার আগুন আঁচ। এক রাতে আমাকে একটু একান্তে পেয়ে কি সন্তুষ্ট থাকবে গৌরী? কিভাবে কেন জানি না ও সুন্দরীর কানে কথাটা তুলে দিয়েছিল।
শাস্বতী বললো, সেদিনই?
সুমন বললো, না সেদিন নয়। ও দেখতে চেয়েছিল, আমি ওর ডাকে আবার আসি কিনা? সুন্দরীর কানে কথাটা তুলে দিয়ে ভয় দেখানোর ব্যাপারটা তো আছেই। আমি না যেতে চাইলে ও হূমকি দিত। বলতো, তুমি যে সুন্দরীর সাথে দেখা করো, কথা বলো, আমি কি বাঁধা দিই তোমাকে? তাহলে আমি ডাকলে তুমি আসতে চাও না কেন?
আমি তারপরেও ওর ডাকে বেশ কয়েকবার গেছি। বিকেলে সুন্দরীর সাথে দেখা করতাম, আর রাতে বিকাশদার অনুপস্থিতিতে আমি গৌরীর কাছে চলে যেতাম। ঘরে টাকা নেই, কাজ পাচ্ছি না। যখনই যাই গৌরী আমার হাতে টাকা গুঁজে দেয়। কখনো কোন ছেলের হাত দিয়েও আমার কাছে টাকা পাঠায়। যৌনকাতরা গৌরীকে পরিতৃপ্তা করে আমি কিছু টাকা পাচ্ছি, কিন্তু জীবনের অলিখিত সর্বনাশের সূচনা তখন আমার হয়ে গেছে। আমি ক্রমশ জীবনটাকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছি। তখনো জানি না, এই গৌরী আর সুন্দরী দুজনের কেউই যখন আমার জীবনে থাকবে না, তখন কত রমনী আসবে, শাটল ককের মত এক রমনীর শরীর থেকে অন্য রমনীর শরীরে আমাকে উড়ে বেড়াতে হবে।
শাস্বতী দেখলো সুমনের চোখে জল। সুমনকে বললো, তুমি কাঁদছো?
সুমন বললো, আমি এখন কাঁদি না। আগে খুব কাঁদতাম। চোখের জলগুলো সব কেঁদে কেঁদে আমার শুকিয়ে গেছে। ভালোবাসা নেই, পৃথিবী থেকে যখন হারিয়ে গেছে তখন দূঃখ করে কেঁদে কেটে আর কি হবে? ও তোমার দেখার ভুল।হয়তো চোখে কিছু পড়েছে, তাই কোন থেকে একটু জল বেরিয়ে এসেছে।
তেরো
সকাল হয়েছে, শাস্বতী বললো, আমি আজ কাজে বেরোবো না। তোমার সাথে বসে গল্প করবো। তুমি রাজী আছো তো?
সুমন বললো, সব কথা আমার কাছ থেকে জেনে নিলে, এবার আমাকে তোমার মনে ধরবে তো?
শাস্বতী হাসছিল। বললো, এ পেশায় আসার পর থেকে তোমার তো অনেক ক্লায়েন্ট। নাম গুলো যদি শুনতে শুরু করি, সারাদিন লেগে যাবে, এক একটা কাহিনী শুনতে। আমি ওসব শুনতে চাই না, শুধু জানতে চাই, গৌরীই কি তোমার জীবনকে এমন বদলে দিল? বিকাশদার কাছে ধরা পরার পরে তুমি কি করলে? তুমি গ্রাম ছেড়ে চলে এলে কলকাতায়?
কথা বলতে বলতেই শাস্বতী দেখল, সুমনের মোবাইলটা বাজছে। এত সকালে কোন রমনীর ফোন? নিশ্চই কোনো ক্লায়েন্টের। সাতসকালেও সুমনের রেহাই নেই।
সুমন একটু ইতস্তত করছিল। দূরভাষ যন্ত্র বাজতে শুরু করা মানেই, এই বুঝি ডাক এল আবার। ফোনটা ধরছে না দেখে শাস্বতী বললো, ধরো না ধরো। ইতস্তত করছ কেন? ধরে ওকে না বলে দাও।
সুমন শাস্বতীর কথা মতন ফোনটা ধরলো। ও প্রান্ত থেকে ভেসে এল যার গলা সে হল ডলি। সুমনের নতুন ক্লায়েন্ট।
সুমন ফোনটা ধরার সাথে সাথেই শাস্বতী কিছুটা এগিয়ে এল ওর দিকে। সুমনের কানের কাছে কানটা নিয়ে গিয়ে শুনতে লাগল মহিলা কি বলছে।
ডলি বললো, কি ব্যাপার সুমন? কাল থেকে ফোন করছি। খালি তোমার ফোন এনগেইজড্। বলেছি না ঐসব মেয়েগুলোর প্রতি তোমার দূর্বলতা ছাড়ো। আমি যখন তোমাকে মনে প্রানে চেয়েছি, দরকার কি তোমার ঐসব ফালতু মেয়েদের সাথে কথা বলে?
শাস্বতী শুনছে।
সুমন বললো, কই লাইন তো এনগেজ ছিল না। আমি তো কাল তোমার ওখান থেকে ফিরে আসার পরে, আর কারুর সাথে কথা বলিনি।
ডলি বললো, বলা তো যায় না, যা ডিমান্ড তোমার। এখন হয়তো আবার আমাকে ছেড়ে অন্য কাউকে সার্ভিস দিচ্ছো। পাশে কেউ নেইতো তোমার?
সুমন একবার তাকালো শাস্বতীর দিকে। তারপর ডলিকে বললো, না কেউ নেই। কি হয়েছে বলো?
ডলি বললো, কি হবে আবার? আমি আমার ডিয়ারকে ফোন করছি। জানো না তোমার সাথে কথা না বলা পর্যন্ত কিছু ভালো লাগে না আমার।
সুমন বললো, এই তো কথা বলছো। বলো এবার কি করতে পারি তোমার জন্য?
শাস্বতী অবাক চোখে সুমনের কথাগুলো শুনছে, আর কান খাড়া করে ডলির কথাগুলোও শোনার চেষ্টা করছে।
সুমনকে মেয়েটা বললো, ইউ আর মাই সুইট নটি গাই সুমন, আই লাভ ইউ ভেরী মাচ।
লাভ কথাটা মেয়েগুলোর মুখ থেকে শুনে শুনে পচে গেছে সুমনের। মহিলা ক্লায়েন্টদের অবৈধ অনৈতিক যৌনসঙ্গমে সাড়া দেওয়ার জন্য ওগুলো এক রকম মেকী ডাক। সব মেয়েরাই সুমনকে আই লাভ ইউ বলে। আসলে ভালবাসাটা কিছু নয়, দেহসুখটাই আসল কথা।
মেয়েটা বললো, কি করছ ডারলিং? আজকে চলে এসো তাহলে। তুমি তো জানো, তোমাকে ছাড়া আমি কত নিঃসঙ্গ।
সুমন একবার তাকালো শাস্বতীর দিকে, তারপর ডলি কে বললো, আজ আমি কোথাও বেরোবো না ভাবছি।
-কেন ডারলিং?
-শরীরটা ভীষন খারাপ। কাল থেকে জ্বর জ্বর। রাস্তায় বেরোলে আরো কাবু হয়ে পড়ব।
ডলি যেন নাছোড়বান্দা, সুমনকে বললো, আমি তাহলে আসব তোমার কাছে? তোমার জ্বর ছাড়াতে তাহলে আসছি তোমার কাছে।
সুমন সঙ্গে সঙ্গে আঁতকে ওঠার মতন করে বললো, না না এখানে নয়। এ বাড়ীতে আমি কাউকে আনতে চাই না। এখানে এলে পাড়ার ছেলেগুলো বুঝে যায়। ওরা সন্দেহ করে। তুমি এলে অসুবিধে হবে।
ডলি বললো, কাল তো ভাল ছিল শরীরটা। কি করে খারাপ হল? আমি কাছে না থাকলেই বুঝি তোমার এসব হয়। তুমি আসবে না, ভাল লাগবে না। কি করে সারাদিন কাটাবো বলোতো আমি? ডলির জন্য একটুকু কষ্ট কি করতে পারবে না তুমি? এখন না হয়, বিকেলে এসো। একটু রেষ্ট নিয়ে। আমি বরং অপেক্ষা করবো।
শাস্বতী কান লাগিয়ে মোবাইলে ডলির কথাগুলো শুনে ভাবছে, এবার সুমন কি বলে?
ডলিকে পুরোপুরি নিরাশ করে সুমন বললো, আজ বাদ দাও ডলি। আজ আমার কিছুই আর ভালো লাগছে না।
ফোনটা ছেড়ে দেওয়ার আগে ডলি বললো, ঠিক আছে, ছেড়েদিলাম। কিন্তু আমি ঠিক বিকেলে তোমায় ফোন করবো। তোমার খবর নেবো। বলা তো যায় না, আমার কাছে না এসে তুমি যদি আবার অন্য কারুর-
সুমন শাস্বতীকে বললো, দেখলে তো? তুমি ছাড়া আরো কত মেয়ে আমাকে চায়। এও তোমার মত নিঃসঙ্গ। স্বামীকে ডিভোর্স দিয়ে একা বাস করছে বালীগঞ্জের ফ্ল্যাটে। ডলি খুব সুন্দরী। অসম্ভব রূপসী বললেও সবকথা বলা যায় না ওর সম্পর্কে। যে রূপ সবাই দেখে ডিসেম্বরের কোন ঘন কুয়াশা ঢাকা সন্ধ্যায়, টেলিভিশনের পর্দায় মিস ইন্ডিয়া ফেমিনা কনটেস্টে, সব রূপই লেগে আছে ডলির শরীরের সবখানে। ও যখন ডাকে, আমাকে সারা দিতেই হয়। টাকার বিনিময়ে শরীর বেচি আমি, সেলফোনের সুইচ অফ করে রাখতে পারি না।জানিনা কখন আসবে বিচিত্র এই সব আমন্ত্রণ।
শাস্বতী বললো, কোথায় সেই গৌরী, আর কোথায় বা সুন্দরী? গ্রামের সুপুরুষ ছেলেটাকে এখন চেনা দায়। তোমার কখনো মনে হয় না, এক নারী খারাপ বলে, সব নারী কখনো খারাপ হয় না। মেয়েরা পুরুষকে কামনা করে বলে কি মেয়েরাই খারাপ? পুরুষেরও তো কামনা বাসনা আছে। কত মেয়ে আছে, তারাও কোন পুরুষের রক্ষিতা। পয়সার জন্য কত মেয়ে ভাড়া খাটে। বস্তাপচা গলিগুলোতে দাঁড়িয়ে থাকে মেয়েগুলো, পুরুষ খদ্দেরের আশায়। ওরাও তো কামপাগল লোকগুলোর ক্ষিধে মেটায়। জীবনে সুখ ওরাও হয়তো পায়নি, তাই আজ এমন জীবিকা বেছে নিয়েছে।
সুমন বললো, সুখ তো আমিও পাইনি। কিন্তু তা বলে আমি কিন্তু স্বেচ্ছায় এই পেশা বেছে নিই নি।
শাস্বতী বললো, কিরকম?
সুমন বললো, বিকাশদার কাছে আমি ধরা পড়ে গেলাম। লোকটা ভীষন ভাবে মারতে মারতে প্রায় আধমরা করে দিয়েছিল আমাকে। আমাকে শাঁসালো। বললো, তোর মাকে খবর দিচ্ছি, তোর বোনও জানুক। তুই কতবড়ো জানোয়ার। আমি নেই আর তলে তলে এসে এসব করছিস। সারা গ্রামে ন্যাংটো করে ঘোরাবো তোকে।
শাস্বতী বললো তারপর?
সুমন বললো, বিকাশদা পরে বুঝতে পেরেছিল, এমন কিছু করলে, নিজের ইজ্জ্বতটাও যে থাকবে না সে ব্যাপারে নিশ্চিত। সারা গ্রামে আমার তো বদনাম হবেই, এছাড়া গৌরীকে নিয়েও ছিছি করবে সবাই। সবাই পরেরটা না বুঝলেও, নিজেরটা তো বোঝে তাই না?
শাস্বতী বললো, ও তোমাকে ছেড়ে দিল?
সুমন বললো, ছাড়লো, তবে ঐ শর্ত রেখে। আমাকে গ্রাম ছেড়ে চলে আসতে হবে। দুদিন আমাকে সময় দিল। বললো, যা করার তুই এর মধ্যেই করবি। আমি কোন কথা তোর শুনতে চাই না।
আমি রাজী হলাম। হাতে মাত্র দুদিন সময়। জানি না মা বোনকে ফেলে কিভাবে গ্রাম ছেড়ে আসব। এদিকে না আসলে আবার বিকাশদা রেহাই দেবে না আমাকে। মাকে বাড়ী ফিরে এসে বললাম, মা আমি কলকাতায় একটা কাজ পেয়েছি। দুদিন বাদেই যাব। তোমাকে আর বোনকে ছেড়ে যেতে কষ্ট হচ্ছে। কিন্তু কি করবো? যেতে তো হবেই। এই কাজটা না করলে, সহজে আর কাজ জুটবে না মা।
মা বললো, কে তোকে কাজ দিল বিকাশ দা?
আমি হতভাগ্যের মতন বললাম হ্যাঁ। বিকাশদাই কাজটা দিয়েছে, দুদিন পরেই আমাকে কলকাতায় যেতে হবে।
শাস্বতী অবাক চোখে সব শুনছে, সুমনকে বললো, সুন্দরীকে গৌরী কি আগেই বলে দিয়েছিল? ওর কানভারীটা কিভাবে করলো?
সুমন বললো, গৌরী যখন আমাকে ডাকতো, আমি সহজে যেতে চাইতাম না। সুন্দরীকে সঙ্গ দিতাম। ওর সহ্য হতো না। একদিন হঠাৎই সুন্দরী আমায় যা নয় তাই বললো। গৌরীর সাথে আমার অবৈধ সম্পর্ক আছে, সে কথাও বললো। বললো, তুমি খুব নিচ। আমি এমন জানলে কিছুতেই তোমাকে ভালবাসতাম না।
আমি ওকে অনেক বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু ও কিছুতেই বুঝতে চায়নি আমার কথা। সুন্দরীকে আমি অনেক বলেছিলাম, আমি গৌরীর কাছে যাই, তুমি কি করে জানলে? ও তো একবার কি দুবার মাত্র গেছিলাম। ও আমাকে কিছু টাকা দিয়েছিল। বিকাশদার বৌ, বিকাশদা আমাকে চাকরি দেবে বলেছে, তাই।
সুন্দরী আমার বানানো কথাগুলো বিশ্বাস করে নি। আসল সত্যিটা ওর কাছে তখন পরিষ্কার হয়ে গেছে। গৌরীই নিজে থেকে বদ বুদ্ধি খাটিয়ে ওর মনটাকে বিষিয়ে দিয়েছে। আমি তখনো জানি না। সুন্দরী যখন আমার সাথে দেখা বন্ধ করে দিল, তখন আমি যেন অসহায়। ভাবছি ভালোবাসার বদলে আমি কি পেলাম? তাহলে কি গৌরীর ভালবাসাটাই খাঁটি। যে এত বড় ঝুঁকি নিয়ে আমার সাথে দেহ ভালবাসা খেলছে, আমি তার ডাকে যাব? না সুন্দরীর মায়ায় পড়ে থাকবো?
শাস্বতী বললো, তুমি কখন জানতে পারলে?
সুমন বললো, সুন্দরী ওভাবে আমার মুখের ওপর বলে দেওয়াতে খুব কষ্ট পেয়েছিলাম। দুদিন মন খারাপ করে বাড়ীতে বসেছিলাম। তারপর গৌরীই আমাকে আবার ডাকলো। ও দেখতে চেয়েছিল, আমি এবার পুরোপুরি ওর দিকে মন বসাতে পেরেছি কিনা? সুন্দরী জীবন থেকে চলে গেল। আর আমি যেন পাপে বিদ্ধ হয়ে আরো অতলে তলিয়ে যেতে লাগলাম।
এরপরেও কয়েকবার ওর কাছে গেলাম, তারপর বিকাশদার কাছে ধরা পড়ে গেলাম। যেদিন গ্রাম ছেড়ে চলে আসছি, সেদিন সুন্দরীর সাথে অনেক চেষ্টা করেও দেখা করতে পারিনি। ও বাবা মায়ের সাথে কোথায় গেছে, শুনলাম বিয়ে ঠিক হয়ে গেছে। আমাকে আমার বাকী মেয়ে বন্ধুগুলো বলেছিল, সুন্দরী খুব দূঃখ করেছে আমাদের কাছে। তুই ওই বিকাশদার বৌটার সাথে পিরীত করেছিস? খারাপ বউটার জন্য সুন্দরীকে এত কষ্ট দিলি কেন তুই? ওকে তো গৌরীই সব নিজে মুখে বলেছে। পুকুরপাড়ে দেখা হয়েছিল, বলেছে সুমনের সাথে প্রেম করো তুমি? ও তো আমার সাথেও করে।
সুমনের জীবন কাহিনী শুনতে শুনতে, শাস্বতী যেন অতি উৎসাহী। হা করে কথাগুলো গিলছিল, সুমন তারপরই বললো, আমি কিন্তু কলকাতায় আসার আগে, প্রথমে চলে গিয়েছিলাম পাটনায়।
শাস্বতী বললো, পাটনায়?
সুমন বললো, হ্যাঁ। তাও দুদিনের জন্য। সন্ধেবেলা গান্ধী ময়দানে পা রেখে আমি কিছু যুবককে দেখে অবাক হয়েছিলাম। পাজামা পাঞ্জাবী পরা, ঠোঁটে লিপস্টিক, চোখে সুরমা, ঘন ঘন পান খাচ্ছে আর পিক ফেলছে-হাতে বাঁকা রঙীন রুমাল। মনে হল ওরাই যেন এ যুগের আশ্চর্য শরীর যুবক। আমি ওদের কাছ থেকেই ধার করলাম বুদ্ধিটা। সাহস জোগালাম। একটা ছোট্ট বিজ্ঞাপন দিলাম দৈনিক সংবাদ পত্রে। আপনি কি নিঃসঙ্গ নারী? মনের কথা খুলে বলতে চান? তাহলে চিঠি লিখুন এই ঠিকানায়। তলায় বক্স নম্বর। প্রথম সপ্তাহেই অভাবিত সাড়া মিলেছিল এই আমন্ত্রণ পত্রে। নয় নয় করে গোটা কুড়ি চিঠি এসে জমা হয়েছিল। তাদের থেকে বাছাই করে আমি যখন ফোন করি আমার মহিলা ক্লায়েন্টদের। এক একটা কন্ঠস্বর শুনে বিমোহিত আমি, সেই শুরু হল এই পথে আমার অভিযানের পথ চলা। মহিলাদের কামুক জীবনের শেষ না হওয়া উৎসব। গ্রাম্য যুবক সুমনের এক রমরমে ব্যাবসা। অনেক টাকা চাই অনেক। যে টাকার জন্য সুমন হন্যে হয়ে ঘুরেছে অনেকের দোরে দোরে।
চোদ্দো
শাস্বতী বললো, আজ থেকে এসব আর কিচ্ছু নয়। অবোধ শিশুর মত কামনার পাকে হামাগুড়ি তুমি অনেক দিয়েছ। এবার সুমনের এক অন্যজীবন, যেখানে সেলফোনের কোন আর্তনাদ নেই, রমনীদের হাতছানি নেই। শুধু একটি মেয়ে উজাড় করে ভালবাসতে চায় তোমাকে। তাকে তোমাকে শুধু আপন করে নিতে হবে। সুমন আজ থেকে কারুর ডাকে যাবে না, শুধু শাস্বতীকে ভালবাসা ছাড়া।
সুমন বললো, সত্যিই তো এর কি কোন দরকার ছিল? আমার জীবনটা এখন কাটছে, ইচ্ছা বা অনিচ্ছাতে। এই জীবন কাটাবো বলেই কি কলকাতায় এসেছিলাম? মধ্য কলকাতার কোন এক বদ্ধ গলির সূর্যহারা অরণ্যের মত অন্ধকার ঘরে বসে যেন পৃথিবীর আলো দেখবো বলে স্বপ্ন দেখে যাচ্ছি। এই জীবনটা তো আমি সত্যিই চাইনি শাস্বতী। এই ছাব্বিশ বছরের জীবনটা যদি কোন অভিজ্ঞ শল্য চিকিৎসকের ডিসেকশন টেবিলে রেখে কাঁটা-ছেড়া করা হয় কি বেরিয়ে আসবে? অনেক অনুচ্চার বেদনা, স্বপ্নভঙ্গের শেষ না হওয়া ইতিহাস, বিশ্বাসঘাতকতার করুন কাহিনী। এর পাশাপাশি জয়ের কোন নিশান নেই, জীবনের কোন লক্ষ্য নেই। আমার এই সুন্দর চেহারাটার দাম শুধু এই ই।
শাস্বতী বললো, ছাড়ো তো ওসব পুরোনো কথা। চলো তুমি আর আমি আজকে কোথাও বেরুবো।
সুমন বললো, কোথায়?
শাস্বতী বললো, কেন যাবার কি জায়গা নেই নাকি? রাস্তায় বেরোলে কত জায়গা আছে। তুমি শুধু আমার পাশে থাকবে, তাহলেই হবে।
দুজনে এই প্রথম একসাথে বেরোলো একটু পরে। শাস্বতীর পরণে হাল্কা বেগুনি রঙের সিল্কের শাড়ী। বাঁ-হাতে নকশা করা ব্রেষ্টলেট। লেজার কাট চুল, দু’কানে রড রিং। কপালে এস টিপ। সুমন পরেছে পাজামা-পাঞ্জাবী। দুজনকে পাশাপাশি যেন দারুন মানিয়েছে।
শাস্বতী বললো, তুমি যা সুন্দর দেখতে, তাই একটু বেশী করে সাজলাম, না হলে কি তোমার পাশে আমাকে মানাবে বলো?
সুমন বললো, সুন্দরী হলেই কি সব হয় নাকি? এক সুন্দরীকে তো হারালাম, আবার তোমাকে হারাবো? আমার বেশী সুন্দরীর আর দরকার নেই।
দুজনে পাশাপাশি হাঁটতে হাঁটতে চলে গেল এসপ্ল্যানেডে। শাস্বতী সুমনকে একটা সুন্দর জামা কিনে দিল ধর্মতলা থেকে।
সুমন বললো, আমিও কিছু কিনে উপহার দিই তোমাকে?
শাস্বতী না করা সত্ত্বেও ও জোর করে একটা শাড়ী কিনল নিউমার্কেট থেকে। সুমনের তরফ থেকে ভালোবাসার উপহার। এই প্রথম সুমনের মনে হল, ওর ব্যক্তিগত জীবন, পাস্ট লাইফ, সব জেনেও শাস্বতী ওকে শুধু মাত্র মেয়েমানুষ কেপ্ট হিসেবে ব্যবহার করতে চাইছে না। ছলনা ভালবাসায় নয়, সত্যিকারের ভালবাসায় বাধতে চাইছে সুমনকে।
দুজনে এরপরে হাঁটতে হাঁটতে চলে গেল গড়ের মাঠ। যেখানে লোকজনের ভীড়, কোলাহল বিশেষ নেই। একটা বটগাছের তলায় দুজনে বসলো আরাম করে। সুমন বললো, জানো তো ভালবাসার নামের শব্দটা আমার অভিধান থেকে হারিয়ে গিয়েছিল এতদিন। আজ এতদিন বাদে মনে হল, সত্যিকারের ভালবাসার কোন বিকল্প নেই। জীবনের সুখ দূঃখ ভাগ করে নেওয়ার জন্য আমি যেন সত্যিই কাউকে পেলাম।
শাস্বতী চুপ করে থেকে ঠোঁটটা একটু বাড়িয়ে দিল সুমনের দিকে। সুমন বললো, তারপর থেকে আমাকে অনেক মেয়ে ভালবাসার কথা বলেছে। কোন অনুভূতি কাজ করেনি আমার মধ্যে। ভেবেছি, যাকে শরীর দিচ্ছি, আনন্দ দিচ্ছি। একমুঠো টাকা পাচ্ছি, এর মধ্যে ভালবাসাকে এনে আর কি হবে? কিছু মেয়ে আছে যারা চায় টাকা, আর কিছু মেয়ে চায় শরীরি সুখ। প্রেম, ভালবাসা এদের কাছে এখন আর কোনো দাম নেই।
শাস্বতী বললো, অনেক নারী আছে, যারা পুরুষ সঙ্গ বোঝে, কিন্তু পুরুষের মনটা বোঝে না। সেক্স ছাড়া সম্পর্কের যদিও কোনো মানে নেই। স্বামীকে ছেড়ে যখন বাড়ীতে একা থাকতাম, আমারো মনে হত, পুরুষের ছোঁয়া পাচ্ছি না। জীবনটা যেন অসহ্য হয়ে উঠছে, তারপর যখন তোমার জীবনের কথা শুনলাম, তোমার কষ্টটাকে বুঝতে পারলাম, তখন আমার মধ্যেও সেই বোধটা এল। শুধু শরীরি সুখের জন্য তোমাকে কেন আমি ব্যবহার করবো? যদি ভালবাসাটা আবার আমি ফিরিয়ে দিতে পারি, সেটাই তো ভাল হবে তাই না?
সুমনের মনে হল, জীবনটা যেন আবার বদলে যেতে শুরু করেছে। ও শাস্বতীর ঠোঁটের সঙ্গে ঠোঁট মেলালো। চুম্বনটা আসতে আসতে গাঢ় হল। গাছের তলায় শাস্বতী সুমনকে জড়াতে লাগলো। ওর বুকদুটো সুমনের শরীরের সাথে লেপ্টে গেলো।
সুমন বললো, তুমি সব কিছু জেনেও আমার মনটাকে বুঝতে পারলে, এরজন্য খুব আনন্দ হচ্ছে।
শাস্বতী বললো, বিশ্বাস করো, আমি কিন্তু নিজের স্বার্থটাকেই বড়ো করে দেখতে চাইনি। মনে হয়েছিল, তোমার এমন কাউকে দরকার, যে তোমাকে সত্যি ভালবাসবে। শরীরি ভালোবাসার বাইরেও মানুষ অনেক কিছু দিতে পারে, অনেক কিছু নিতে পারে। বিশ্বাস আর অনুভূতিকে তো আর অস্বীকার করা যায় না! তুমি কি বলো?
কয়েক মূহূর্ত দুজনেই চুপচাপ। সুমন বলল, শাস্বতী তোমার ভালবাসায় কোন ছলনা নেই, তোমার ভালোবাসা নিষ্পাপ স্নিগ্ধ সরল-এটা আমি বিশ্বাস করি। তোমার ভালবাসাকে প্রত্যাখ্যান করার কোন ইচ্ছাও আমার নেই। শুধু মনে রেখো আমি কিন্তু একটা বেশ্যা পুরুষ। জীবনের ঘটে যাওয়া সব বিপর্যয়ের কথাই বলেছি তোমাকে। যদি কোনদিন আমার ওপর তোমার রাগ হয়, এসব কথা বলে কিন্তু আমাকে দূঃখ কোনদিন দিও না। আমি কিন্তু তাহলে শেষ হয়ে যাব।
শাস্বতী আস্বস্ত করল সুমনকে। গাছের তলায় সুমনকে নিজের বুকে টেনে নিল। ভালবাসার বাধনে সুমনের গলায় মুখ ঘসতে লাগল। সুমনও মুখটা ঘসতে লাগল শাস্বতীর বুকে। আসতে আসতে দুপুর গড়িয়ে বিকেল। ঠিক তখন বাজে পাঁচটা। সুমনের মোবাইলটা বেজে উঠল। দেখল ডলি ওকে আবার ফোন করেছে।
সুমন একটু বিরক্ত হল, ডলির ফোনটা আসতে দেখে। ফোনটা ধরবে কিনা সেটাই ভাবছিল।
শাস্বতী বলল, সকালেই তো ফোন করেছিল, আবার এখন ফোন?
সুমন দুতিনবার ফোনটা বাজা সত্ত্বেও ধরল না। শাস্বতীকে বলল, এ খুব জেদী জানো তো? স্বভাবটা অনেকটা গৌরীর মতন।
শাস্বতী বলল, কি রকম?
সুমন বলল, ডলিকে দেখতে সুন্দর বলে ওর খুব অহংকার। ডানাকাটা পরীদের একটু এরকমই হয়। এরা ঘন ঘন পুরুষমানুষ বদলাতে দ্বিধাবোধ করে না।
শাস্বতী বলল, ওতো ডিভোর্সী। তুমি বললে।
সুমন বলল, হ্যাঁ, ডিভোর্সী তো বটেই, তবে সেটা সত্যি মিথ্যে কিনা জানি না। সবাই তো সত্যি কথাটা বলে না।
শাস্বতী বলল, তুমি কি এটা আমাকেও উদ্দেশ্য করে বলতে চাইছ?
সুমন শাস্বতীর গালদুটো হাত দিয়ে ধরল, ওর দুগালে দু’টো চুমু খেয়ে বলল, তোমাকে আমি বিশ্বাস করি শাস্বতী। কিন্তু ডলি কে নয়।
শাস্বতী বলল, ওর সাথে তুমি তাহলে ভীড়লে কেন?
সুমন এবার একটু হাসল। বলল, এই যা তুমি সব ভুলে গেলে? আমার পেশাটা কি সেটা জানো না?
শাস্বতী সুমনের বুকে মুখটা রাখলো। বলল, ডলির সাথে তোমার কবে আলাপ হয়েছে?
সুমন বলল, পার্কস্ট্রীটে। এই কদিন আগে।
শাস্বতী বলল, পার্কস্ট্রীটে কোথায়?
-তন্ত্রতে।
-তন্ত্র? ওটা তো ডিসকো থেক।
-হ্যাঁ ওখানেই।
-ওখানে কি করে আলাপ হল? তুমি কি যাও নাকি?
-মাঝে মাঝে যেতে হয়, খদ্দেরের আশায়।
-তারপর?
-ওখানে গিয়ে ডলি কে পেলাম। মেয়েটার সাথে ভাব জমালাম। বুঝলাম, প্রচন্ডভাবে পুরুষসঙ্গী কামনা করে।
শাস্বতী বলল, তারপর।
সুমন বলল, তন্ত্র থেকে বেরিয়ে ট্যাক্সি করে আমাকে ওর বাড়ী নিয়ে গেল। বালীগঞ্জের সুসজ্জ্বিত ফ্ল্যাট। আমাকে আগেই বলেছিল, আমি এখন সিঙ্গল। স্বামীকে ডিভোর্স দিয়ে একা রয়েছি। মাঝে মাঝে ফুর্তী করার জন্য তন্ত্রতে আসি। আজ যে তোমার সাথে দেখা হবে, ভাবতেই পারিনি। আই অ্যাম ভেরী লাকি।
-ও কি তাহলে ডিভোর্সী নয়?
-প্রথম দিন বুঝতে পারিনি। দ্বিতীয় দিন গিয়ে যখন ওর বিছানায় শুয়ে আছি। হঠাৎই ওর মোবাইলে একজনের ফোন। জোরে জোরে কথা বলছিল। ডলি ইংরেজীতে ওকে খুব গালাগালি দিচ্ছিল। পুরুষ কন্ঠস্বর। লোকটা ডলিকে যত মিনতি করছিল তত ওকে বাজে কথা বলছিল।
-কেন?
-বুঝলাম, ওটা ডলির স্বামী। হয়তো বউয়ের সাথে রি-ইউনিয়ন করে নিতে চায়। কিন্তু ডলি রাজী নয়। চরম গাল দিয়ে লোকটাকে বেইজ্জ্বত করে ছাড়ল আমার সামনে। ডলিকে পরে জিজ্ঞাসা করেছিলাম, ও বলেছিল, হ্যাঁ ওটা ওর স্বামীই। এখন আবার ঘর করতে চাইছে ডলির সঙ্গে। কিন্তু ডলি রাজী নয়। ডিভোর্স যে হয়েছে মনে হয় না। হয়তো ডলি জেদ করে রয়েছে স্বামীর থেকে আলাদা হয়ে।
শাস্বতী সুমনের বুক থেকে মাথা তুলে বলল, সত্যি এসব পুরুষগুলো কে দেখলে কষ্ট হয়। সবাই তো আমার স্বামীর মত নয়।
সুমন বলল, কেন, তোমার স্বামী তোমাকে ভালবাসত না? আলাদা হলে কেন?
শাস্বতী বলল, আমি প্রথমে আলাদা হতে চাইনি। কিন্তু পরে দেখলাম, ওর সাথে কোনো মেয়ের অবৈধ সম্পর্ক আছে, আমার কাছে লুকোচ্ছিল দিনের পর দিন। একদিন মেয়েটার সাথে ওকে দেখতে পেলাম, শ্যামবাজারে। ধরা পরে গেল। তারপর থেকেই আমি আলাদা হওয়ার সিদ্ধান্ত নেই।
সুমন বলল, তোমার স্বামী কোনদিন তারপরে ডাকে নি তোমায়?
শাস্বতী বলল, না।
সুমন বলল, এই সম্পর্কের বাইরে আলাদা সম্পর্কটাই যেন ভালবাসার মধ্যে একটা চিড় ধরে দেয়। আমারো তাই হল। তোমারো তাই।
শাস্বতী মুখটা নিচু করে ফেলেছে। সুমন বলল, তুমিও পুরোনো কথা চিন্তা করছ?
শাস্বতী বলল, কই না তো?
সুমন বলল, তাকাও আমার দিকে। শাস্বতী তাকাল।
সুমন বলল, কেউ ভাঙে, কেউ গড়ে। চলো আজ থেকে আমরা শুধু গড়ার কাজটাই করি। কেমন?
শাস্বতী হাসল। সুমন বলল, চলো বাড়ী যেতে হবে তো? সন্ধে হতে চলেছে। যা জোরে মেঘ করেছে আকাশে, মনে হচ্ছে খুব জোরে বৃষ্টি হবে।
পনেরো
সুমন শাস্বতীকে সাথে নিয়ে বড় রাস্তার মোড়ে এসে একটা ট্যাক্সি ধরার চেষ্টা করছিল। আকাশে ঘন কালো মেঘ। গুড় গুড় করে বিকট শব্দ শুরু করেছে। এক্ষুনি ট্যাক্সি না পেলে, দুজনকেই ভিজতে হবে।
শাস্বতী বলল, কি শুরু হল বলতো। যখন বেরোলাম পরিষ্কার আকাশ, আর এখন অঝোরে নামবে মনে হচ্ছে। ছাতা তো আনা হয় নি। কি হবে তাহলে? যদি এখনই নেমে যায়?
সুমন বলল, আকাশ তো এমনই। কখনো রোদ, কখনো বৃষ্টি। ঠিক আমাদের জীবনের মতন। নামলে ভিজবো। গাছতলা তো আছেই। কেন তুমি আগে কখনো ভেজো নি বৃষ্টিতে?
শাস্বতা বলল, বারে? আমার শাড়ীটা তাহলে নষ্ট হবে না। নতুন জামাকাপড় গুলো রয়েছে। প্যাকেট দুটোও তো তাহলে ভিজে যাবে বৃষ্টিতে।
ঠিক তখনই নামলো বৃষ্টি। পলকে শাস্বতীর শাড়ীটা দিল ভিজিয়ে। সুমনও ভিজছে। হাসতে শুরু করেছে শাস্বতীর করুন অবস্থা দেখে।
হাত ধরে দুজনে ছুটে গিয়ে একটা গাছতলায় দাঁড়ালো। বৃষ্টির জল এখানেও পড়ছে। শাস্বতী বলল, গেল আজ, সব গেল।
বাড়ী থেকে বেরুবার সময় ছাতাটা না নিয়ে এসে ও যে চরম ভুল করেছে, তা বেশ বুঝতে পারছিল শাস্বতী।
সুমন দেখল বৃষ্টিভেজা অবস্থায় শাস্বতীকে কি সুন্দর লাগছে। ঠিক যেন মোহময়ী। মেয়েরা বৃষ্টিতে ভিজলে যেন আরো আকর্ষনীয় লাগে। শরীরের প্রতিটি কণা দিয়ে গড়িয়ে পড়ছে মধুর রস। ভিজে যাওয়া সিল্কের শাড়ী লেপ্টে যাচ্ছে শাস্বতীর শরীর জড়িয়ে। ভেজা শাড়ীর উপর দিয়ে ফুটে উঠছে ওর কোমল শরীরের বিভিন্ন অংশের রেখাগুলি।
সুমন গোগ্রাসে ওকে গিলছিল। শাস্বতী বলল, আমি ভিজছি, আর তুমি দেখছ?
কে এমন দৃষ্টি সুখের উল্লাস থেকে নিজেকে সরিয়ে রাখতে পারে? সুমনের মনে পড়ে যাচ্ছিল সেদিনের সেই বৃষ্টিভেজা রাত। সুন্দরীকে ঠিক এমনই ভিজিয়েছিল ও জোর করে। তারপরের মূহূর্তটা এখনো স্মৃতিতে স্পষ্ট। কামোদ্দীপনের হাওয়া তখন দুজনেরই শরীরে বইছে। সুমন মজেছে সুন্দরীর কামরসে। ওকে তখন শরীরের মধ্যে মিশিয়ে ফেলতে সুমন প্রস্তুত।
শাস্বতী একটু এগিয়ে এল সুমনের দিকে। গাছের তলাতেও বৃষ্টির ছাঁট থেকে রেহাই নেই। দমকা হাওয়ার সাথে সাথে বৃষ্টি। একবার সামনের দিক দিয়ে বৃষ্টির ছাঁট আসে তো পরের বার পেছন দিয়ে। কখনও আবার বাঁয়ে তো কখনও ডানে। বৃষ্টিতে শাস্বতীর শাড়ী ভিজে একেবারে চপচপ।
সুমন বলল, তোমাকে একটা চুমু খাবো?
শাস্বতী বলল, কি এখন? এটা চুমু খাবার সময়?
সুমন বলল, আমি জীবনে চুমু অনেক খেয়েছি। কিন্তু বৃষ্টিতে চুমু খাবার কথা ভাবলেই আমার সুন্দরীর কথা মনে পড়ে। আমি তো তোমাকে সুন্দরীর জায়গায়ই ভাবি শাস্বতী। তুমিই তো আমার জীবনের আর এক সুন্দরী।
শাস্বতী সঙ্গে সঙ্গে ঠোঁটটা বাড়িয়ে দিল। সুমন চুমু খেল। ঠোঁটটা চুষতে লাগল। বৃষ্টিতে চুমু খেলেও শরীরে উষ্ণতার আবেশ আসে। শাস্বতী বলল, ভীষন ঠান্ডা ঠান্ডা লাগছিল। কিন্তু এখন? তুমি যে শরীরে উত্তাপ এনে দিলে সুমন।
দুজনে ট্যাক্সি ধরে বাড়ী ফিরলো একটু পরে। অনেক কষ্টে ট্যাক্সিটা পাওয়া গেছে। বৃষ্টিটা তখন একটু ধরেছে। শাস্বতী বলল, তোমাকে নিজের ঘরে আজ যেতে হবে না। তুমি এখন আমার ঘরে থাকবে।
সুমন বলল, কেন?
শাস্বতী বলল, বারে? কাল যে আমি তোমার ঘরে ছিলাম?
সুমন সিঁড়িতেই আবার শাস্বতীর ঠোঁটটা কামড়ে ধরল। ঠোঁটের ওপর ঠোঁট চেপে বসেছে। একটা অদ্ভূত সুখ অনুভূতি। শরীরে শিহরণ তোলা প্রগাঢ় ভালোবাসা। অনেকদিন পরে কোন নারীর শরীরকে আদর। কিন্তু এ আদর কোন স্বার্থের জন্য নয়। অনেকদিন পরে ভালোবাসাকে ফিরে পেয়ে সুমন আনন্দে বিহ্বল। সিঁড়িতে হাত বুলিয়ে বিলি কাটতে লাগল শাস্বতীর অঙ্গে। মাঝে মাঝে ভেজা বুকের ব্লাউজে হাত বুলিয়ে আলতো টুসকি। আবার কখনো শাস্বতীর সিক্ত গালে ঠোঁট বুলিয়ে পরমা সুখ। সর্বত্রাসী সুখের মতন। প্রাক মৈথুন শৃঙ্গারকে রোমাঞ্চিত করতে সুমনের মত যেন কেউ পারবে না। জিভ দিয়ে শাস্বতীর ভিজে গালটাকে লেহন, আদরে ছড়াছড়ি, যেন রক্তগোলাপের বুকে ফুটে ওঠা এক আলপনা।
এমনভাবে শাস্বতী অস্থির করে তুলছে, যেন অসীম কায়দা জানে সুমন।
শাস্বতী বলল, দেখেছো তো? সিঁড়িতেই শুরু করলে আবার আমাকে চুমু খেতে?
সুমন বলল, কাল যখন আমাকে সিঁড়িতে জাপটে ধরেছিলে? তখন কেমন?
ওকে একটু ধাক্কা দিয়ে শাস্বতী বলল, দাঁড়াও। আগে ঘরে যাই। তারপরে আমি যখন ভিজে শাড়ীটা খুলে তোমার সামনে নগ্ন হব, দেখব, তুমি কেমন জিভের ছোঁয়া দাও।
সুমন বলল, বেশ আমি তাহলে কালকের মত করব না। একটু রোমান্টিকতা মিশিয়ে। ভালোবাসার ছোঁয়া একটু অন্যরকম হতে হবে। তোমার যাতে ফিলিংস হয়।
ঘরে ঢুকে শাস্বতী বলল, তুমি যে শাড়ীটা আমায় কিনে দিলে, সেটাও গেল। আর এই শাড়ীটা তো পুরোই নষ্ট।
সুমন হেসে বলল, এক চিলতে রোদ্দুরে কি আর প্রেম হয়? বৃষ্টিতেই তো প্রেমের খেলাটা জমে। সেই গানটা শোনো নি? বৃষ্টি বৃষ্টি বৃষ্টি। তুমি কত মিষ্টি।
শাস্বতী বলল, দূর এরকম কোন গান নেই। তুমি মিথ্যে বলছ।
সুমন আরো হাসতে লাগল। বলল,সত্যি এরকম কোন গান নেই। তবে গান শুনতে আমি খুব ভালবাসি, বিশেষ করে পুরোনো বাংলা গান। হারিয়ে যাওয়া বাংলা গান। যখন একা থাকি। ভালো লাগে না তখন শুনি।
শাস্বতী বলল, এবার তো তুমি আর একা নও। এখন থেকে মন ভালো করার জন্য আর গান শুনতে হবে না। তুমি এমনি এমনি শুনবে।
সুমন শাস্বতীকে আবার জড়িয়ে নিয়ে বলল, তাই? আর মন খারাপ হবে না বলছ? তুমি আমাকে ভালবাসবে, তাহলে আমার জীবনে আর কষ্ট নেই।
শাস্বতীও একটু আবেগে ভেসে গেল। বলল, সত্যি বলছি ভালোবাসব। সুন্দরীর মত তোমাকে ছেড়ে যাব না।
বুকের মধ্যে চুমু খেতে খেতে সুমন শাস্বতীর ভিজে শাড়ীটা নিজেই খুলতে লাগল। শাস্বতী শায়া ব্লাউজ পরা অবস্থায় সুমনকে দেহটা সমর্পন করল।
কে বলে পৃথিবীতে প্রেম ট্রেম বলে কিছু নেই? প্রেমের মুখোস পরে গৌরীর মত মেয়েরা যারা শুধু শরীরটাই কামনা করে, এক আদি অন্ধকারের তীব্রতম শরীর তিয়াস। শাস্বতী কিন্তু ওদের মত আর নেই। কালকে যেভাবে সুমনের কাছে ও এসেছিল, এক খিদে বাসনা নিয়ে, আজ ওর শরীরটাকে মেলে ধরার মধ্যে ভালোবাসাটাও উজাড় করে রয়েছে। সুমনকে শরীর দিয়ে ও নিজেও ভালবাসতে চায়, সেই সাথে ভালবাসা পেতে চায় প্রবল ভাবে।
বুকে মুখ রেখে যেন মধুর সন্ধান করছিল সুমন। শাস্বতী এবার একটু হাসতে শুরু করল। সুমনের হাতটা ওর বগলের তলায় খেলা করছে। সুড়সুড়ি লাগছে। খিলখিলিয়ে হাসি। তবুও হাসিটাকে চেপে রাখার চেষ্টা করল শাস্বতী। সুমন, মুখটাকে শাস্বতীর বুকের খাঁজে রেখেই বলল, শোন শাস্বতী, মিলনের প্রহরকে যদি আরো দীর্ঘ করতে হয়, তাহলে মনের কোন অনুভুতি প্রকাশ করা চলবে না। হাসি আর উল্লাস সব কিছু চেপে রাখতে হবে। তবেই তো বিস্ফোরণ ঘটবে।
এবার বোধহয় একটু একটু করে সেই ভয়ঙ্কর মূহূর্তটা এগিয়ে আসছে। চোখ বন্ধ করল শাস্বতী। সুমন ততক্ষণে শাস্বতীর শায়াটা টেনে নিচে নামিয়ে দিয়েছে। নিচু হয়ে মাটিতে হাঁটু মুড়ে বসে শাস্বতীর যোনীদেশে আঙুল চালিয়ে দিয়েছে সুমন। ছিদ্রের মধ্যে আঙুলটা ঢোকাতেই শিরশির করে উঠল শাস্বতী।
-কি করছ সুমন?
এটাই তো খেলা। আঙুল দিয়ে চেরাকে চিরে রতিবৈচিত্রর খেলা। সুমন জানে ওর লিঙ্গকে গ্রহন করার আগে, শাস্বতীর জরায়ুর মুখটাকে যত খুলে দিতে পারবে ততই সঙ্গম উপভোগ্য হবে। প্রাক মৈথুনের প্রয়োগ ও অনেক নারীকেই করেছে। আঙুলের জাদুতে যত শিহরিত হবে শাস্বতী, তত দীর্ঘ হবে মিলন, বড়ই মধুর।
আঙুলটা ভেতরে দুবার চালান করে সুমন বলল, তোমার লাগছে?
শাস্বতী চোখটা বন্ধ করে বলল, না করো। এবার আরাম লাগছে।
কখনো ভেতরে, কখনো বাইরে। শরীরের রক্তকণিকাগুলো আনন্দে লাফাচ্ছে। আঙুলের খেলা যতক্ষণ চলতে লাগল, শাস্বতী ঐ একইভাবে দাঁড়িয়ে রইল। সুমন একটার বদলে এবার দুটো আঙুল ঢোকানোর চেষ্টা করতে লাগল। দেখল, প্রবিষ্ট আঙুল ক্রমশ কামরসে ভিজতে শুরু করেছে।
গভীর গোপণ অভ্যন্তরে মন কাড়া সুখ অনুভূতি। চরচর করে আঙুল এতটা গভীরে চলে গেছে শাস্বতীর মনে হচ্ছে, ভেতরে যেন ওয়েভ হচ্ছে। সুমন কতটা দক্ষ। আঙুলেও মাত করে দিতে পারে যে কোন নারীকে।
শাস্বতী শেষ মেষ বলল, এই কি করছ বলতো? এভাবে কতক্ষণ করবে?
সুমন প্রবিষ্ট আঙুল দুটো বার করে এবার ওখানে মুখটা নিয়ে গেল।
শাস্বতী বলল, কি করবে তুমি?
সুমন বলল, ঐ যে তখন বলছিলে জিভের ছোঁয়া দিতে।
চোখ দুটো বুজে শাস্বতী অনুভব করল, সুমনের জিভ এবার যোনির অভ্যন্তরে প্রবেশের চেষ্টা চালাচ্ছে। ক্রমশ ওঠা নামা শুরু করেছে জিভটা। শাস্বতী ওদিকে না তাকিয়েও বুঝতে পারছে ভালবাসার মেঘমালায় এভাবে কোনদিন ভাসেনি আগে। লজ্জ্বা ভরা গহ্বরে সুমনের জিভ ছুঁয়ে যাচ্ছে। নিভৃত গহ্বরে জিভের সাথে এবার আঙুলও। কখনও আঙুল কখনও জিভ। কখনও দুটোই একসাথে। ভালো লাগছে রতিরঙ্গ বিলাস। সুমনের মত এত ভালো কামকলার জাদু দেখাতে আর তো কেউ পারবে না।
শাস্বতী বুঝতে পারছিল ওর ভেতর থেকে রসক্ষরণ শুরু হয়েছে। সুখ সাগরে নিমজ্জ্বিত হওয়ার মতন ওর আবেগটা ক্রমশ ঘনীভূত হতে লাগল। নীরব আত্মনিবেদনের ভঙ্গীমা দিয়ে ও আঁকড়ে ধরল সুমনের মাথাটাকে।
জিভের পরশে সিক্ত নাভীদেশ। ভালোবাসার চোষনের ধারাবাহিক আক্রমনে বিধ্বস্ত হচ্ছে শাস্বতী। তাও মনে হচ্ছে নিজেকে আরো সঁপে দিতে পারলেই ভালো হয় সুমনের কাছে। জিভ ছুঁয়ে ভালোবাসার খেলাটা যেন আরো দীর্ঘতর হোক, এটাই চাইছিল শাস্বতী। উন্মাদের মত সুমনের চুল আঁকড়ে ধরে তবু বলল, জিভ দিয়ে আমার তলা চেটে আমাকে পাগল করছ। এবার আমি ক্ষেপলে তখন আমাকে সামলাবে কে?
সুমন শাস্বতীর দেহটাকে এবার দু’হাতে তুলে নিল। বলল, কেন? আমি তো আছি। আমি সামাল দেবো। ভরসা হচ্ছে না? এবার এসো বিছানায়।
বিছানায় সুমনকে জড়িয়ে এবার উন্মাদের মত চুমু খেতে শুরু করল শাস্বতী। আবেগ, ভালোবাসা যেন ফুলঝুরি হয়ে ঝরে পড়ছে। সুমন আবার নিয়ে গেল যোনীদ্বারে মুখটা। জিভের পরশ আর আঠালো তরল মিলে মিশে একাকার। শাস্বতী বুঝতে পারছিল বাঁধভাঙা শ্রোতের মতন কামরসগুলো এবার উৎসারিত হচ্ছে, হঠাৎই ডিনামাইটের মতন বিস্ফোরণ ঘটেছে নিম্নাঙ্গের গভীরে। বন্যার জলের মতন তেড়ে বেরোচ্ছে শ্রোত। নিশ্চিন্তে সুধা পান করছে সুমন। যেন তৃষ্নাগুলো জমিয়ে রেখেছিল এতদিন। আজ তার পিপাসা মেটাচ্ছে।
শাস্বতীর দেহটা পুলকে পুলকে আন্দোলিত হচ্ছে। ও যেভাবে ছটফট করতে লাগল, তখন ওকে সামাল দেবার আর উপায় নেই। অগত্যা সুমন যোনী থেকে মুখ তুলে এবার শাস্বতীর ঠোঁট আঁকড়ে ধরল ঠোঁট দিয়ে।
-কি হয়েছে?
-সব খেয়ে নিলে, আবার বলছ কি হয়েছে?
সুমন ঠোঁটটা তুলে বলল, কেন তোমার ভালো লাগে নি?
শাস্বতী চোখে মুখে আবেগ নিয়ে সুমনকে দেখছে। লেহনের অনুভূতিতে শিরশির করছে সারা শরীর। কিভাবে সুমন চুষেছে, শুধু ওই জানে।
-সব পারো তুমি তাই না?
-পারতে তো হয়। নইলে কি আর পুরুষ সঙ্গী হওয়া যায়? নারীকে আনন্দ দিতে হলে জানতে হবে তার শরীরি রহস্য। ওপর থেকে নিচ। নিচ থেকে ওপর। শরীরের অপার রহস্য। আমি নারীর শরীরকে ভালো করে চিনে গেছি শাস্বতী।
ওর দুটো গলা জড়িয়ে শাস্বতী বলল, কিন্তু আমি এখন আর পারছি না সুমন। এবার-
সুমনকে ভেতরে ঢোকার জন্য আহ্বান করছে শাস্বতী। সুমন বুঝতেই পারছিল, আশ্চর্য আনন্দে আত্মহারা শাস্বতী এখন সোহাগটা ওর লিঙ্গ দিয়ে পেতে চায়। প্যান্টটা খুলে একপাশে ছুঁড়ে দিয়ে ও এবার লিঙ্গটা স্থাপন করতে লাগল শাস্বতীর যোনীর অভ্যন্তরে। সিক্ত যোনী নিমেশে গ্রাস করে নিল সুমনের দীর্ঘাকৃতি লিঙ্গকে। শুরু হল ওঠা নামা। আঘাত হানতে হানতে লিঙ্গ এতটাই গভীরে চলে গেল, শাস্বতী অনুভব করল, পৃথিবীর সব সুখ গুলো একত্রে জড়ো হয়েও এই সুখকে হার মানাতে পারবে না। সুমনের অসাধারণ যৌন ক্ষমতার এমনই গুন।
ঠোঁটে ঠোঁট মিলে যাচ্ছে, জিভে জিভ। টাকরা উৎপন্ন হচ্ছে। সেই সাথে মধুর সঙ্গমের অনুভূতি। এক একটা স্ট্রোকে সুমন গেঁথে ফেলছে শাস্বতীকে। শরীরকে ভাসাতে ভাসাতে কোথায় যে হারিয়ে যাচ্ছে শাস্বতী, ও নিজেও জানে না।
শাস্বতী পা দু’টো সুমনের কোমরের ওপর তুলে দিয়ে বলল, আমাকে কোনদিন ছেড়ে যেও না সুমন। তাহলে আমি বাঁচতে পারব না।
সুমন বলল, আমাকেই তো তুমি নতুন করে স্বপ্ন দেখালে শাস্বতী। আর তুমি বলছ বাঁচতে পারবে না। তোমাকে ছাড়া আমিও যে-
বলতে বলতে চরম রতির মূহূর্ত এসে গেল। নির্গত হল এবার উষ্ণ শ্রোত। বীর্যধারা গড়িয়ে পড়ছে। কাল আর আজ, এই নিয়ে দু’দুবার শাস্বতীকে ভাসালো সুমন।
ষোল
-কি ব্যাপার কি সুমন, তোমার মোবাইল সুইচ অফ?
আচমকা ডলির ফোন। সুমন ভাবতেও পারেনি, মোবাইলটা অন করার সাথে সাথেই ডলির ফোনটা আসবে। শাস্বতী গা ধোবে বলে বাথরুমে ঢুকেছে। সঙ্গমটা শেষ হয়েছে একটু আগেই। শাস্বতী বলল, গা টা কেমন চ্যাট চ্যাট করছে, ঘরে ঢুকেই তুমি তো আর অপেক্ষা করতে পারলে না। যাই এবার একটু গা ধুয়ে আসি।
সুমন বলল, তুমি যাও। তারপরে না হয় আমিও যাব।
খাটে বসে মোবাইলটা অন করেছে সবে। ঠিক তখনই ডলির ফোন। ফোন করেছে অন্য একটা নম্বর থেকে যাতে সুমন বুঝতে না পারে।
-কি ব্যাপার তোমার? আমি তোমাকে ফোনে চেষ্টা করে করে হয়রান। ফোনটাও অফ করে রেখেছ, নাকি কারুর সাথে-
সুমন এবার একটু রেগে গেল। বলল, তোমাকে তো তখন বললাম, আমার শরীর ভালো নেই। ফোনটা অফ করে রেখেছিলাম তো ওই জন্যই। সবাই বিরক্ত করে। ডিস্টার্ব এড়াতেই তো বন্ধ রেখেছি।
-সবাই বলতে কে কে? আমি ছাড়া আর কে আছে তোমার পেয়ারের রানী?
-কেউ নেই ডলি, কেউ নেই। আমার কোন পেয়ারের রানী নেই।
-আচ্ছা, খুব যে দেখি মিথ্যে কথা বলো আজকাল। এগুলো বুঝি তোমার ন্যাকামো? আর কি-
সুমন জানে, ডলির স্বভাব কি রকম। তবুও ধৈর্য ধরে বলল, এখন তুমি যদি আমার কথা বিশ্বাস না করো, আমার তো কিছু করার নেই। বাট আমি সত্যি বলছি।
ডলি এবার একটু সুর নরম করে বলতে লাগল, এই বলো না কে ছিল? নতুন কেউ? তোমার তো রোজই একটা করে নতুন ক্লায়েন্ট জুটছে।
সুমন আবার ক্ষেপে গেল। বলল, আঃ। সত্যি বলছি তো। কেউ নেই।
ডলি এবার বেশ সিরিয়াস, সুমনকে বলল, সুমন আমার মাথার দিব্যি খেয়ে তুমি মিথ্যা কথা বলতে পারবে? যদি মিথ্যে বলো, আমি কিন্তু ছাড়বো না তোমাকে।
সুমন দেখল, আচ্ছা বিপদে পরা গেছে। ফোন করে মাথা খাচ্ছে মেয়েটা। ডলি যে জেদী ও জানে, তবুও বলল, তুমি এত স্ট্রিক্ট হয়ে যাও কেন ডলি। আমি কি তোমার কোন ক্ষতি করেছি?
ডলি এবার আরো একটু সিরিয়াস হয়ে বলল, তোমার জীবনের ওপর আমার একটা অধিকার জন্মে গেছে।
-ওয়াট?
-আমাকে বাদ দিয়ে তুমি লাইফে কিছু করতে পারো না।
-মানে?
-মানেটা খুব পরিষ্কার। সুমনের লাইফে এখন থেকে শুধু ডলি আর ডলি। নো অদার বেবী ডারলিং।
কি বলে কি মেয়েটা? দুদিন শুয়েই মাথা কিনে নিল নাকি? সুমনের লাইফে ডলির হস্তক্ষেপ? সবাই সুমনকে নিয়ে ছেলে খেলা করতে চায়। আমি দেহ বেচি, তারমানে আমার কোন স্বাধীন জীবন নেই? আমাকে যে কেউ চালাবে, আর আমি তেমনি চলবো? সুমন তবু বলল, আমাকে নিয়ে কেন টানাটানি করছ ডলি? কি চাই তোমার?
-কি চাই মানে? তুমি জানো, আমার হাজব্যান্ডকে আমি না করে দিয়েছি। কার জন্য? যে লোকটা রোজ আমাকে ফোন করছে, পায়ে ধরে সাধাসাধি করছে। আবার আমাকে বউ হিসেবে দেখবে বলছে, একটাই কথা ডলি তোমাকে আবার ফিরে পেতে চাই। সেখানে আমি বলছি, না, আমি শুধু সুমনকেই চাই। আর তুমি বলছ কি চাই তোমার? সুমন তুমি এত অবুঝ?
-আর ইউ ম্যাড ডলি? কি যা তা বকছ? আমি একজন প্রফেশনাল। মেয়েদের খুশি করি। তাদের গলায় মালা পরাই না, যে কেউ আমার গলাতেও ঘন্টি বাঁধতে পারে না। তুমিও চেষ্টা কোর না ডলি। এগুলো বিফলে যাবে।
-আমি তোমাকে বলেছিলাম না সুমন, তুমি আমাকে ছাড়া আর কাউকে খুশী করবে না। কেউ তোমাকে কামনা করবে, মনে প্রানে চাইবে। পাশে নিয়ে শুতে চাইবে। ডলি বেঁচে থাকতে তা কিছুতেই হতে দেবে না। আমাকে বাদ দিয়ে তুমি যদি অন্য মেয়েকে নিয়ে তোমার বেশ্যাগিরি করো, তাহলে কিন্তু আমি সুইসাইড করব।
সুমনের কপাল ঘামছিল। উত্তেজিত হয়ে বলল, এগুলো সব অবুঝের মত কথা বলছ ডলি। সবাই জানে আমি মেয়েমানুষের কেপ্ট। কেউ এক রাত শুলো, কি দুরাত শুলো, কি টানা এক মাস। ব্যাস ঐ পর্যন্তই। এ পর্যন্ত টাকা দিয়ে সারাজীবনের মত যারাই আমাকে কিনতে চেয়েছে। আমি কাউকে হ্যাঁ বলিনি। সুতরাং তোমাকেও বলব না। সুমনকে সারাজীবনের মতো পাওয়ার আশা ছেড়ে দাও। সুমন আজ থেকে এ পেশাই ছেড়ে দেবে। কেউ থাকবে না সুমনের পাশে। কাউকে খুশি নয়। সে ডলিও নয়, অন্য কেউও নয়। আজ থেকে সুমনের এক অন্যজীবন। সুমন কাউকে ভালবেসে ফেলেছে, তার সাথেই ঘর বাঁধতে চায় সে।
-ভালবেসেছ? কাকে শুনি? কোন রূপসী? প্রেমে পড়েছ? শরীরি প্রেম? ও ভালোবাসা কতদিন টিকবে? সব জানা আছে আমার। নাও। বেশি রোমান্টিকতা দেখিও না তো। গা জ্বলে যায়। দুদিনের ভালোবাসা, পকেটে টাকা না থাকলে সব কর্পুরের মত উবে যাবে। মেয়েরা সব টাকা চায়। বুঝলে? বুঝলে? আমার মতন দ্বিতীয় একটা ডলি পাবে তুমি? বৌকে খাওয়াবে কি করে? বেশ্যাবৃত্তি করে? তোমার বউ দেখবে, তুমি তাকেও ভালোবাসছ? আবার অন্য মেয়ের ক্ষিধেও পূরণ করছ। যেন রক্ষিত এক পুরুষের জোর করে কাউকে ভালোবাসা। ও ভালোবাসা দুদিনও টিকবে না। মিছি মিছি মেয়েটার জীবন নষ্ট। তোমারও হাড় ভাঙা যৌন খাটুনি, আর তাকে ধরে রাখার কষ্ট।
সুমন ফোনেতেই চেঁচিয়ে বলল, তোমার কিন্তু বেশ বাড়াবাড়ি হয়ে যাচ্ছে ডলি। সহ্যের একটা লিমিট আছে। সব কিছু মেনে নেওয়া যায় না। ইউ আর গোয়িং টু মাচ।
ডলি বলল, যাব নাকি মেয়েটাকে দেখতে? দেখে আসি ডলির সতীন কে? মেয়েটা তোমাকে যখন ফাঁসিয়েছে, নিশ্চই কিছু একটা ক্রেডিট আছেই। সকাল থেকেই তোমার শরীরের ব্যামো। হঠাৎই জ্বর জ্বর। সব মন গড়া কথা। মেয়েটা তোমাকে আমার থেকে এত দূরে সরিয়ে দিল। দেখতে তো একবার হবেই। নইলে আমারও যে জেদ পূর্ণ হবে না। আই মাস্ট সি হার।
শ্রীমতি ডলি ভয়ঙ্করী। এই ভয়ঙ্করী মহিলার হাত থেকে বাঁচবার জন্য এখন কি করা যায়? সুমন ওটাই চিন্তা করছিল। ডলি ওদিকে ফোনে সুমনের মাথা খারাপ করছে। সুরটা এবার নরম করে ফেলেছে। আসি না গো। একবার দেখি মেয়েটাকে। তোমার হবু বউ হবে। সুমনের বউ বলে কথা। তোমার বউকে আশীর্ব্বাদ করে আসব।
কামনার ভূখ যেন এইভাবেই মেয়েদের জ্ঞানহারা করে ফেলতে পারে। বিভৎস কামনায় জ্বলছে। গৌরীর মত এই মেয়েগুলো।
সুমনের আবার গৌরীর কথা মনে পড়ে যাচ্ছিল। ওর জন্য জীবনটা নষ্ট। সুমন ভাবলো এবারো কি তাহলে আবার নষ্ট করে দেবে না কি এই মেয়েটা। মুখ দিয়ে গালাগালি বেরিয়ে এল, খানকি মাগী।
ডলি যেন কিছু না বোঝার ভান করেই বলল, কি কিছু বলছ? আসব তাহলে?
সুমন বলল, তুমি কি পাগল হয়েছ? আমার মাথা খারাপ? আমি প্রেম করব? ও তো এমনি বলছিলাম। আমি মেয়েদের সাথে শুধু শুই, টাকার জন্য। তোমার ব্যাপারটা এক্সেপসনাল। ডলিকে যেভাবে আমি দেখি, সেভাবে আমি কাউকেই দেখি না। মেয়েরা মন দিতে চায়, আমিও দিই। মন দেওয়া নেওয়ার খেলা করি। ওটা আসল নয়। মেকী ভালোবাসা করতে হয়। বোঝো না? নইলে যে পেট চলবে না। ওরকমই একটা জুটেছে কপালে। দুদিন একটু ঘুরবো ফিরবো। তারপরে খেল খতম। পয়সাও হজম।
ডলি বলল, কে মেয়েটা?
সুমন বলল, ও তুমি চিনবে না। আছে একজন। তোমারই মতন। তবে তুমি যতটা সুন্দরী। ও ততটা নয়।
ডলি বলল, তুমি তাহলে ওই মেয়েটার সাথেই রয়েছ। ওসব শরীর খারাপের ঢং করছিলে।
সুমন বলল, না না শরীর সত্যি খারাপ। আমি যে মেয়েটার কথা বলছি,ওর সাথে আমার এক সপ্তাহ আগে দেখা হয়েছিল। তারপর আর হয় নি।
ডলি বলল, তুমি তাহলে কাল আসছ তো?
-ইয়েশ ডারলিং। কালকের বিকেলের পর থেকে সুমন শুধু তোমার। মাঝখানে এই কয়েক ঘন্টা তোমার কাছে সময় চাইছি।
ডলি বলল, ঠিক আছে তাহলে রাখলাম। তুমি কিন্তু কথা দিলে আমাকে।
সুমন বলল, হ্যাঁ কথা দিলাম।
ফোনটা রাখার পর সুমন বলল,উফ হাঁফ ছেড়ে বাঁচা গেল। ব্যাটা যেন ঘাড়ে চেপে বসে আছে।
বাথরুম থেকে বেরিয়েছে শাস্বতী। একেবারে সুমনের সামনে। যেন সব শুনেছে, সেভাবেই বলল, কে ফোন করেছিল? ডলি?
সুমন একটু আমতা আমতা করে বলল, কে? কই না তো? কে ডলি?
শাস্বতী বলল, কেন লুকোচ্ছো? আমি সব শুনেছি, বাথরুম থেকে।

No comments:

Post a Comment